Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৫৬% মানুষ বিশ্বাস করেন ভারত ২৫ বছরের মধ্যে উন্নত অর্থনীতির দেশ হয়ে উঠবে: বলছে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার অগাস্ট মাসের সিএসআই সার্ভে

দেবাঞ্জন দাস: ৩ আগস্ট: ভারতের অগ্রগণ্য ডেটা ইন্টেলিজেন্স কোম্পানি অ্যাক্সিস মাই ইন্ডিয়া তাদের ইন্ডিয়া কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স (সিএসআই)-এর সাম্প্রতিকতম ফল প্রকাশ করেছে। এই সার্ভে হল বিভিন্ন ধরনের ইস্যু সম্পর্কে ক্রেতাদের মনোভ…



দেবাঞ্জন দাস: ৩ আগস্ট: ভারতের অগ্রগণ্য ডেটা ইন্টেলিজেন্স কোম্পানি অ্যাক্সিস মাই ইন্ডিয়া তাদের ইন্ডিয়া কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স (সিএসআই)-এর সাম্প্রতিকতম ফল প্রকাশ করেছে। এই সার্ভে হল বিভিন্ন ধরনের ইস্যু সম্পর্কে ক্রেতাদের মনোভাবের এক মাসিক বিশ্লেষণ। স্বাধীনতার ৭৫তম বছরে কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স (সিএসআই) ক্রমবর্ধমান ভারতীয় অর্থনীতির প্রধান দিকগুলো সম্পর্কে নাগরিকদের মতামত সন্ধান করেছে। সরকারের কাছে মানুষের প্রত্যাশা থেকে শুরু করে জীবন ও জীবিকার উন্নতি প্রকাশ করা ছাড়াও এই সার্ভের ফলাফল সামাজিক, পরিবেশ সংক্রান্ত এবং জাতীয় ইস্যুতে মানসিকতার পরিবর্তনও সন্ধান করেছে।

অগাস্টের রিপোর্টে দেখা যাচ্ছে ৫টা প্রাসঙ্গিক সাব-ইনডেক্সগুলোর মধ্যে ৩টেতে ব্যবহার বেড়েছে। এই ৫টা সাব-ইনডেক্স হল সার্বিক ঘরোয়া প্রোডাক্ট, অত্যাবশ্যকীয় প্রোডাক্ট, স্বাস্থ্য সংক্রান্ত প্রোডাক্ট এবং মিডিয়া ব্যবহার। তবে মোবিলিটি সম্পর্কে আগ্রহের গত মাসের চেয়ে ১% অবনতি হয়েছে এবং ডিসক্রিশনারি প্রোডাক্ট সম্পর্কে আগ্রহের কোনো পরিবর্তন হয়নি। এই মাসের সার্ভে এ তথ্যও দেখাচ্ছে যে যদিও উত্তরদাতাদের ৪৪% গত কয়েক বছরে জীবনযাত্রার মানের উন্নতি হয়েছে বলেছেন, ৩৪% এখনো মুদ্রাস্ফীতি নিয়ে চিন্তিত। সব মিলিয়ে উত্তরদাতাদের মনোভাব আগামী ২৫ বছরে ভারতের ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদী।

কনজিউমার সেন্টিমেন্টের ১ বছর পূর্তিও হল এই রিপোর্ট প্রকাশের সঙ্গে সঙ্গেই। এই এক বছর ধরে ক্রেতাদের সেন্টিমেন্টের ওঠানামার প্রবণতাও এই রিপোর্টে ধরা পড়েছে। ডেল্টা ভ্যারিয়্যান্টের প্রভাব থেকে বেরিয়ে আসা থেকে শুরু করে গত বছর উৎসবের মরসুমে সেন্টিমেন্টের উন্নতি হয়, তারপর আবার ওমিক্রন ভ্যারিয়্যান্টের আতঙ্কে সেন্টিমেন্টের অবনতি হয় আর এখন মুদ্রাস্ফীতি বেড়ে চলার কারণে চিন্তা রয়েছে।


এই সেন্টিমেন্ট বিশ্লেষণ পাঁচটা প্রাসঙ্গিক সাব-ইনডেক্সে প্রবেশ করেছে – সার্বিক ঘরোয়া ব্যয়, অত্যাবশ্যকীয় এবং অত্যাবশ্যকীয় নয় এমন আইটেমে খরচ, চিকিৎসায় খরচ, মিডিয়া কনজাম্পশনের অভ্যাস আর মোবিলিটির প্রবণতা।


এই সার্ভে করা হয়েছে কম্পিউটার সহকারে টেলিফোনিক সাক্ষাৎকারের মাধ্যমে ৩৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে ১০২০৫ জনের নমুনা সংগ্রহ করে। এঁদের ৭১% গ্রামীণ ভারতের লোক আর ২৯% শহরাঞ্চলের। আঞ্চলিকভাবে হিসাব করলে ২৪% দেশের উত্তরাঞ্চলের লোক আর ২৫% পূর্ব ভারতের। এছাড়া ৩১% পশ্চিম ভারতের আর ২১% দক্ষিণ ভারতের। উত্তরদাতাদের ৬৪% ছিলেন পুরুষ, ৩৬% মহিলা। নমুনার গ্রুপগুলোর মধ্যে যে দুটো গ্রুপ সংখ্যাগরিষ্ঠ, তার মধ্যে একটা (৩৫%) ৩৬ বছর থেকে ৫০ বছর বয়সীদের। অন্যটা (২৯%) ২৬ বছর থেকে ৩৫ বছর বয়সীদের।


সিএসআই রিপোর্ট সম্পর্কে প্রদীপ গুপ্ত, চেয়ারম্যান ও এমডি, অ্যাক্সিস মাই ইন্ডিয়া, বলেন “এই সার্ভে ভারতীয় ক্রেতার মন এবং আচরণ সম্পর্কে কৌতূহলোদ্দীপক তথ্য উদ্ধার করেছে। তাতে লক্ষ করার মত ব্যাপারগুলো হল ক্রেতাদের লড়ে যাওয়ার মানসিকতা, দেশি ব্র্যান্ডের প্রতি বিশ্বাস এবং ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদী দৃষ্টিভঙ্গি। যদিও মুদ্রাস্ফীতি এবং কর্মসংস্থানের সুযোগের অভাব এখনো চিন্তার, ক্রেতাদের একটা বড় অংশ মনে করেন গত কয়েক বছরে তাঁদের জীবনযাত্রার মানের উন্নতি হয়েছে এবং স্বাধীনতার ৭৫তম বছরের কাছাকাছি এসে ভারতীয় নাগরিকরা নিশ্চিত যে ভারত সমস্ত বাধা সরাতে পারবে এবং ১০০ বছর হতে হতে একটা উন্নত দেশে পরিণত হবে।