Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

টাটা মোটরসকে ১১৮০ টি বৈদ্যুতিন বাসের বরাত দিল WBTC.

টাটা মোটরসকে ১১৮০ টি বৈদ্যুতিন বাসের বরাত দিল WBTC.                                   ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন (WBTC) Convergence Energy Services Limited (CESL)-এর ‘গ্র্যান্ড চ্যালেঞ্জ’ উদ্যোগের অধীনে ১১৮০ টি বৈদ্যুত…

 


টাটা মোটরসকে ১১৮০ টি বৈদ্যুতিন বাসের বরাত দিল WBTC.                                   ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন (WBTC) Convergence Energy Services Limited (CESL)-এর ‘গ্র্যান্ড চ্যালেঞ্জ’ উদ্যোগের অধীনে ১১৮০ টি বৈদ্যুতিক বাস শহরে চালানোর জন্য টাটা মোটরস লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষরিত করেছে । উপস্থিত ছিলেন মাননীয় মন্ত্রী ফিরহাদ হাকিম; পরিবহন সচিব বিনোদ কুমার এবং এমডি-সিইএসএল, মহুয়া আচার্য।


ইলেকট্রিক বাসগুলি CESL-এর ডাকা কেন্দ্রীয় দরপত্র অনুসারে সরবরাহ করা হবে, TML দ্বারা পরিচালিত এবং রক্ষণাবেক্ষণ করা হবে। অর্থাৎ বাসের যাবতীয় কাজ যেমন চালক ঠিক করা চার্জিং এবং বাসের রক্ষণাবেক্ষণ এই সমস্ত কিছুর ব্যবস্থা করে দেবে টাটা মোটরস পরিবহন নিগমকে বাস সরবরাহকারী সংস্থা একটি নির্দিষ্ট টাকা দেবে কিলোমিটার পিছু ।


   যাত্রীদের আরামদায়ক ভ্রমণে সহায়তা করার জন্য বাসগুলি আধুনিক বৈশিষ্ট্যে সজ্জিত হবে এবং যাত্রীদের অতিরিক্ত আরামের জন্য WBTC নির্বাচিত রুটে শীতাতপ নিয়ন্ত্রিত বাস বরাদ্দ করবে।


চুক্তি অনুযায়ী ১১৮০ টি বৈদ্যুতিন বাস আগামী দু বছরের মধ্যে সরবরাহ করা হবে। এর মধ্যে ৫০০টি এসি এবং ৬৮০ টি নন এসি বাস। আগামী মার্চের মধ্যে প্রথম ক্ষেত্রে ৫০০ টি বৈদ্যুতিন বাস আসবে।


এই প্রকল্পে,12-মিটার লো-ফ্লোর এসি, 12-মিটার স্ট্যান্ডার্ড-ফ্লোর নন-এসি, 9-মিটার স্ট্যান্ডার্ড-ফ্লোর এসি এবং 9-মিটার স্ট্যান্ডার্ড-ফ্লোর নন-এসি বাস সহ চার শ্রেণীর ই-বাস । CESL TML এর সাথে তার প্রোগ্রাম ম্যানেজমেন্ট চুক্তির অংশ হিসাবে নির্বিঘ্ন স্থাপনা নিশ্চিত করতে প্রকল্পটির তত্ত্বাবধান করবে।


নতুন বৈদ্যুতিক বাসগুলি শহরে বিদ্যমান ৯০টি বৈদ্যুতিক বাসের বহরের সাথে চলবে। আরও ৪০টি বাস আরও ৩ মাসের মধ্যে যোগ করা হবে পিএমআই ফোটন।      ফিরহাদ হাকিম বলেন, “পশ্চিমবঙ্গ সরকারের একটি দৃষ্টিভঙ্গি রয়েছে। 2030 সালের মধ্যে সমস্ত গণপরিবহনকে বিদ্যুতায়িত করার একটি দৃষ্টিভঙ্গি। WBTC-তে 1180 ই বাসের এই অন্তর্ভুক্তি নিশ্চিত করবে যে আমরা 2030 সালের আগেও আমাদের দৃষ্টিভঙ্গি পূরণ করতে সক্ষম হব। নতুন শূন্য নির্গমন বাসগুলি কলকাতার নাগরিকদের আরামদায়ক, শব্দমুক্ত পরিবহণ প্রদানের মাধ্যমে উপকৃত করবে। এর সাথে যুক্ত সকলকে আমার শুভেচ্ছা।”


প্রিন্সিপাল সেক্রেটারি ট্রান্সপোর্ট বিনোদ কুমার, বলেছেন, “কলকাতার জন্য CESL থেকে বরাদ্দকৃত 1180টি ইলেকট্রিক বাসের বিশাল অর্ডার বাড়ানোর জন্য আমরা আনন্দিত৷ একটি সবুজ এবং টেকসই পাবলিক ট্রান্সপোর্টের ক্রমবর্ধমান প্রয়োজনের কথা মাথায় রেখে এটি করা যা সবার জন্য পরিবর্তনকারী।”


এই অনুষ্ঠানে বক্তৃতায়, রাজনবীর সিং কাপুর, এমডি, পশ্চিমবঙ্গ পরিবহন কর্পোরেশন বলেন, “ডাব্লুবিটিসি-তে আমরা অত্যন্ত আত্মবিশ্বাসী যে এই প্রযুক্তিগতভাবে উন্নত বৈদ্যুতিক বাসগুলি কলকাতা শহর এবং এর বাসিন্দাদের জন্য উপকারী হবে৷ আমাদের লক্ষ্য আমাদের নৌবহরের পরিবেশ বৈশ্বিক মানের সাথে বন্ধুত্বপূর্ণ।” মহুয়া আচার্য, এমডি এবং সিইও, কনভারজেন্স এনার্জি সার্ভিসেস লিমিটেড (CESL) অনুষ্ঠানে উপস্থিত সকলকে তার শুভেচ্ছা জানান। রোহিত শ্রীবাস্তব, ভাইস প্রেসিডেন্ট, প্রোডাক্ট লাইন বাস, TML বলেন, “পশ্চিমবঙ্গে ইলেকট্রিক বাসের জন্য সবচেয়ে বড় অর্ডারের ফলে আমরা WBTC-এর সাথে আমাদের সম্পর্ককে আরও শক্তিশালী করতে পেরে আনন্দিত। তিন বছরের বেশি সময় ধরে কলকাতায় সফলভাবে ইলেকট্রিক বাস চলছে ।”