Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

NMEO-OP স্কিমের অধীনে আসাম, মণিপুর এবং ত্রিপুরা সরকারের সাথে গোদরেজ এগ্রোভেট সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে

দেবাঞ্জন দাস; কলকাতা, 22 আগস্ট : গোদরেজ অ্যাগ্রোভেট, ভারতের বৃহত্তম বৈচিত্র্যময় কৃষিব্যবসা সংস্থাগুলির মধ্যে একটি, তারা ঘোষণা করেছে যে এটি এই অঞ্চলে তেল পাম চাষের উন্নয়ন এবং প্রচারের জন্য আসাম মণিপুর এবং ত্রিপুরা রাজ্য সরকার…



দেবাঞ্জন দাস; কলকাতা, 22 আগস্ট : গোদরেজ অ্যাগ্রোভেট, ভারতের বৃহত্তম বৈচিত্র্যময় কৃষিব্যবসা সংস্থাগুলির মধ্যে একটি, তারা ঘোষণা করেছে যে এটি এই অঞ্চলে তেল পাম চাষের উন্নয়ন এবং প্রচারের জন্য আসাম মণিপুর এবং ত্রিপুরা রাজ্য সরকারের সাথে তিনটি সমঝোতা স্মারক (সমঝোতা স্মারক) স্বাক্ষর করেছে , ভোজ্য তেল-তেল পাম (NMEO-OP) প্রকল্পের জাতীয় মিশনের আওতায়।


 Godrej Agrovet হল ভারতের অন্যতম বৃহত্তম তেল পাম প্রসেসর এবং কৃষকদের সাথে তাদের ফসলের সমগ্র জীবনচক্রের জন্য সরাসরি কাজ করে। সমঝোতা স্মারকগুলি অয়েল পাম উৎপাদনের টেকসই বৃদ্ধি এবং কৃষকের দ্বিগুণ আয়ের মাধ্যমে ভারতের তেল মিশনে অনুঘটক হতে গোদরেজ অ্যাগ্রোভেটের দীর্ঘমেয়াদী কৌশলের সাথে সামঞ্জস্যপূর্ণ।

 2021 সালের আগস্টে, ভারত সরকার 11,040 কোটি টাকার পরিকল্পিত ব্যয় সহ ভোজ্য তেলের উপর জাতীয় মিশন - অয়েল পাম (NMEOOP) চালু করেছিল। এই মিশনের অধীনে, সরকার উত্তর-পূর্ব অঞ্চল এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উপর বিশেষ মনোযোগ দিয়ে 2025-26 সালের মধ্যে 10 লক্ষ হেক্টর এবং 2029-30 সালের মধ্যে 16.7 লক্ষ হেক্টরে উন্নীত করার পরিকল্পনা করেছে।

 স্বাক্ষরিত সমঝোতা স্মারকের অংশ হিসাবে, গোদরেজ এগ্রোভেটকে এই অঞ্চলে টেকসই পাম তেলের বাগানের প্রচার ও উন্নয়নের জন্য তিনটি রাজ্যে জমি বরাদ্দ করা হবে। সহযোগিতা এই তিনটি রাজ্যে তেল পাম বাগান গড়ে তোলার ক্ষেত্রে নতুন সুযোগ এবং বৃদ্ধি নিয়ে আসবে এবং কৃষকদের প্রয়োজনীয় সহায়তা প্রদানে সহায়তা করবে।


 বলরাম সিং যাদব, ম্যানেজিং ডিরেক্টর, গোদরেজ এগ্রোভেট লিমিটেড, বলেছেন, “অয়েল পাম ব্যবসায় ত্রিশ বছরেরও বেশি অভিজ্ঞতার সাথে, গোদরেজ এগ্রোভেট টেকসই পাম তেল চাষ প্রক্রিয়ার বিষয়ে উত্তর-পূর্বের কৃষকদের কাজ করছে এবং শিক্ষিত করছে৷ বর্তমানে, সারা দেশে পাম তেল চাষের অধীনে আমাদের প্রায় 65,000 হেক্টর রয়েছে, যা আমরা আগামী কয়েক বছরের মধ্যে 1 লাখ হেক্টরে উন্নীত করার পরিকল্পনা করছি। আমরা আত্মবিশ্বাসী যে ভোজ্য তেলের জাতীয় মিশন - অয়েল পাম (NMEO-OP) এবং গোদরেজ এগ্রোভেটের মতো দায়িত্বশীল সংস্থাগুলির সক্রিয় অংশগ্রহণ ভারতের তেল মিশনের ব্যবধান পূরণে নেতৃত্ব দেবে।"


 সৌগত নিয়োগী, সিইও – অয়েল পাম, গোদরেজ এগ্রোভেট লিমিটেড, যোগ করেছেন, “আমরা এক দশকেরও বেশি সময় ধরে পাম তেল চাষের একটি বৃদ্ধির বাজার হিসাবে উত্তর-পূর্বকে প্রচার ও বিকাশে বিনিয়োগ করেছি। শিল্পের অনুমান অনুসারে, এই রাজ্যগুলি তার সম্ভাবনার 1% এরও কম ব্যবহার করেছে। এই রাজ্যগুলি কৃষক পরিবারের বৃদ্ধি এবং আয়ের উন্নতির জন্য বিশাল সুযোগের প্রতিশ্রুতি দেয়। মিজোরামে আমাদের প্রসেসিং প্ল্যান্টের সাথে, আমরা টেকসইভাবে উত্তর পূর্ব বাজারের চাহিদা মেটাতে প্রস্তুত। এই সমঝোতা স্মারকগুলি (আসাম, ত্রিপুরা এবং মণিপুরের সাথে) স্বাক্ষরের মাধ্যমে আমরা নিশ্চিত যে এই রাজ্যগুলি টেকসই পাম তেল বৃদ্ধির জন্য জাতির প্রয়োজনে ইতিবাচকভাবে অবদান রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। রাজ্য সরকারগুলির সক্রিয় সহায়তায় আমরা আগামী পাঁচ বছরে চারটি উত্তর-পূর্ব রাজ্যে 15000 হেক্টর জমির উন্নয়ন করতে পারি। "


 ভারত পাম তেলের নিট আমদানিকারক। অভ্যন্তরীণ উৎপাদনের অভাব শুধু শিল্প ও সহযোগী খাতের ওপরই চাপ সৃষ্টি করে না, ভারতের অর্থনীতিতেও চাপ সৃষ্টি করে। ভারত পাম তেল বাগানের একটি টেকসই মডেল অনুসরণ করে যা আন্তঃফসল এবং বৈজ্ঞানিক চাষ প্রক্রিয়ার উপর ভিত্তি করে। দেশের অধিকাংশ পাম তেল চাষ করা হয় ধান ক্ষেত রূপান্তরিত করে যা উদ্বৃত্ত উৎপাদনে অবদান রাখছে।


 গোদরেজ অ্যাগ্রোভেটের পাম তেল বর্তমানে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু, উড়িষ্যা, গোয়া, মহারাষ্ট্র এবং মিজোরামে রয়েছে। অশোধিত পাম তেল, অপরিশোধিত পাম কার্নেল তেল এবং পাম কার্নেল কেক সহ এর পণ্যগুলির পরিসীমা, সারা দেশে ছড়িয়ে থাকা এর ছয়টি তেল পাম মিলগুলিতে উত্পাদিত হয়।