Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শহীদ ক্ষুদিরাম বসুর ১১৫ তম আত্ম বলিদান দিবস পালন

ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের আপোষহীন ধারার বীর বিপ্লবী  শহীদ ক্ষুদিরাম বসুর ১১৫তম আত্ম বলিদান দিবস  ও তাঁর জীবন সংগ্রামের প্রতি শ্রদ্ধা জানিয়ে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে শিক্ষক-শিক্ষিকাগণ বাড়িতে বাড়িতে সংক্ষিপ…



 ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের আপোষহীন ধারার বীর বিপ্লবী  শহীদ ক্ষুদিরাম বসুর ১১৫তম আত্ম বলিদান দিবস  ও তাঁর জীবন সংগ্রামের প্রতি শ্রদ্ধা জানিয়ে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে শিক্ষক-শিক্ষিকাগণ বাড়িতে বাড়িতে সংক্ষিপ্ত পরিসরে শ্রদ্ধা জ্ঞাপনে সামিল হয়েছেন বৃহস্পতিবার সকালে। 


অবিভক্ত মেদিনীপুর জেলার মেদিনীপুর , তমলুক ,কাঁথি, মহিষাদল এলাকা স্বাধীনতা সংগ্রামের পীঠস্থান হিসেবে সর্বজনবিদিত। তাই এই দিনটিকে মর্যাদা সহকারে পালনে সমিতি ব্রতী হয়েছে। তমলুক শহরের রাজবাড়ী সংলগ্ন এলাকায় ঘরোয়া পরিবেশে আজকে এই দিনটি পালিত হয়।  বঙ্গীয় প্রাথমিক সমিতির রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য সতীশ সাউ বলেন

" স্বাধীনতা সংগ্রামে অবিভক্ত মেদিনীপুরের অবদান উজ্জ্বল হয়ে আছে।  ক্ষুদিরাম বসু স্বাধীনতার লক্ষ্যে অবিচল থেকে অদম্য সাহস এবং তেজের বলে মেদিনীপুর শহর থেকে তমলুক শহরে সাইকেলে করে এসে  রক্ষিত বাড়িতে শরীরচর্চা ,ব্যায়াম, অস্ত্র শিক্ষা দিতেন । আবার ফিরে যেতেন । তাঁর জীবন  সংগ্রামের ঘটনাবহুল নানান দিক পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করা অত্যন্ত জরুরি। শুধু তাই নয় ,স্বাধীনতা সংগ্রামীদের সংগ্রামমুখর কাহিনীকে গল্পের আকারে পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত করাও  প্রয়োজন ।সরকারের কাছে আমরা এই আবেদন জানাব। এর মধ্য দিয়েই  ক্ষুদিরাম কে যথার্থ শ্রদ্ধা জানানো হবে।" তমলুক শহর থেকে শুরু করে জেলার প্রান্তে প্রান্তে সমিতির শিক্ষক-শিক্ষিকা বৃন্দ শ্রদ্ধাজ্ঞাপনে সামিল হন। 


আজকের মাল্যদান সহ কবিতা, গান, আলোচনার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমিতির রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য সতীশ সাউ সহ পূর্ব মেদিনীপুর জেলা কমিটির সদস্য স্বপন কুমার মন্ডল, মৌমিতা প্রামাণিক, শিক্ষিকা আরতি দাস, দেব কুমার নায়ক, অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী রতন কুমার প্রামাণিক, সরকারি কর্মচারী মানিক লাল দুয়ারী, সরমা প্রামানিক,  নিরুপমা জানা, কাকলি সাহু সহ  ছাত্র-ছাত্রীবৃন্দ।