Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভারতের স্বাধীনতা সংগ্রামের উপর ভিত্তি করে অনলাইন শিক্ষামূলক গেম ‘আজাদি কোয়েস্ট’ – এর সূচনা করছে পিআইবি কলকাতা

দেবাঞ্জন দাস; ১০ সেপ্টেম্বর:   ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপনের অঙ্গ হিসাবে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক সম্প্রতি দুটি অভিনব মোবাইল গেম ‘আজাদি কোয়েস্ট: ম্যাচ ৩ পাজল’ এবং ‘আজাদি কোয়েস্ট: হিরোজ অফ ভারত’ এনেছে। 
‘আজাদি কোয়েস্ট’ …


দেবাঞ্জন দাস; ১০ সেপ্টেম্বর:   ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপনের অঙ্গ হিসাবে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক সম্প্রতি দুটি অভিনব মোবাইল গেম ‘আজাদি কোয়েস্ট: ম্যাচ ৩ পাজল’ এবং ‘আজাদি কোয়েস্ট: হিরোজ অফ ভারত’ এনেছে। 


‘আজাদি কোয়েস্ট’ – এই অনলাইন শিক্ষামূলক মোবাইল গেম – এর সিরিজ দেশের স্বনামধন্য ও বহু অনামী স্বাধীনতা সংগ্রামীদের কুর্নিশ জানানোর কেন্দ্রীয় সরকারের প্রয়াসের একটি অঙ্গ।


পিআইবি পূর্বাঞ্চলীয় মহানির্দেশক  ভূপেন্দ্র কাইন্থোলা বলেছেন, দেশের স্বাধীনতা লাভে আমাদের স্বাধীনতা সংগ্রামে এবং প্রচারের আলোয় না থাকা নায়কদের অবদানের স্বীকৃতি দিতে কেন্দ্রীয় সরকার যে উদ্যোগ নিয়েছে, এই গেমগুলি তারই প্রয়াস।


প্রসঙ্গত, প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী ২০২১ সালের ২৪ জুন ‘টয়কাথন’ – এ অংশগ্রহণকারী প্রতিযোগীদের সঙ্গে আলাপচারিতায় বলেছিলেন, “দেশের স্বাধীনতা সংগ্রামীদের শৌর্য্য, নেতৃত্ব এবং বীরত্বের কাহিনীকে মোবাইল গেমের সাহায্যে ক্রীড়ায় পরিণত করা সম্ভব। সকলকে আনন্দ দিতে এবং জানাতে তাই আকর্ষণীয় ও মতবিনিময়ের সুযোগ সম্বলিত গেম তৈরি করার প্রয়োজন রয়েছে”।


কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অন্তর্গত পাবলিকেশনস্‌ ডিভিশন এবং ইতিহাস গবেষণা সম্পর্কিত ভারতীয় পর্ষদ ইংরাজী ও হিন্দিতে এই অ্যাপ – এ ঐতিহাসিক তথ্যগুলি প্রদান করেছে। স্বাধীনতা সংগ্রাম সম্পর্কিত এই তথ্যগুলি অনায়াসেই শিক্ষার্থীরা খেলার মাধ্যমে জানতে পারবে। সিরিজের প্রথম দুটি খেলা ‘আজাদি কোয়েস্ট’ ভারতের স্বাধীনতা সংগ্রাম সম্পর্কিত। এর মাধ্যমে খেলাচ্ছলে শিক্ষার্থীরা স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন অজানা তথ্য জানতে পারবে।


এই অনলাইন শিক্ষামূলক মোবাইল গেমটি প্রস্তুত করা হয়েছে জিঙ্গা ইন্ডিয়া সংস্থার সহযোগিতায়।


‘আজাদি কোয়েস্ট: ম্যাচ ৩ পাজল’ একটি খুব সহজ খেলা। এর মাধ্যমে গেমে অংশগ্রহণকারীরা ১৮৫৭ থেকে ১৯৪৭ সালের মধ্যে ভারতের স্বাধীনতা সংগ্রামের সচিত্র ইতিহাস জেনে নিতে পারবেন অনায়াসেই। ৪৯৫টি পর্বের এই খেলায়, খেলা যত এগোবে, শিক্ষার্থীরা মোট ৭৫টি ট্রিভিয়া কার্ড জিততে পারবে।


‘আজাদি কোয়েস্ট: হিরোজ অফ ভারত’ একটি ক্যুইজ। এই খেলায় অংশগ্রহণকারীদের ভারতের স্বাধীনতা সংগ্রাম সম্পর্কিত ৭৫০টি প্রশ্নের উত্তর দিতে হবে ৭৫টি পর্যায়ে এবং একই সঙ্গে ৭৫টি ‘আজাদি বীর’ কার্ডের সাহায্যে দেশের বহু অনামী স্বাধীনতা সংগ্রামী সম্পর্কে পড়ুয়াদের তথ্য জানা সম্ভব হবে। এটি সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করা যাবে।


এই গেমগুলির সঠিকভাবে খেলতে পারলে প্রত্যেক মাসে পুরস্কার জয়ের সম্ভাবনা রয়েছে এবং এরসঙ্গে যাঁরা ‘আজাদি কোয়েস্ট’ খেলাটি সম্পূর্ণ করতে পারবেন, তাঁদের একটি শংসাপত্রও দেওয়া হবে।


আইওএস এবং অ্যান্ড্রয়েড মোবাইলে গেমগুলি ডাউনলোড করা যাবে। আইওএস মোবাইলে ডাউনলোড করতে হলে https://apps.apple.com/us/app/azadi-quest-match-3-puzzle/id1633367594  এবং অ্যান্ড্রয়েড মোবাইলে ডাউনলোড করতে হলে https://play.google.com/store/apps/details?id=com.zynga.missionazaadi. – লিঙ্কে ক্লিক করুন। হিরোজ অফ ভারত ডাউনলোড করতে হলে আইওএস মোবাইলের জন্য লিঙ্ক হ’ল - https://apps.apple.com/us/app/heroes-of-bharat/id1634605427  এবং অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য লিঙ্ক হ’ল -  https://play.google.com/store/apps/details?id=com.zynga.heroes.of.bharat।


অনুষ্ঠানে পিআইবি কলকাতার অতিরিক্ত মহানির্দেশক  জেন নামচু, যুগ্ম অধিকর্তা পার্থ ঘোষ সহ ঊর্ধ্বতন আধিকারিকরা ছাড়াও কলকাতা প্রেস ক্লাবের সভাপতি  স্নেহাশিষ সুর উপস্থিত ছিলেন।