Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

গোদরেজ সিকিউরিটি সলিউশনস সমীক্ষা প্রকাশ করে যে কলকাতার মাত্র 18% উত্তরদাতারা হোম সিকিউরিটিকে 'নিরাপদ ও সাউন্ড' বলে মনে করেন

দেবাঞ্জন দাস , ২ সেপ্টেম্বর : ‘সেফ অ্যান্ড সাউন্ড’ বলতে কী বোঝায়? মহামারীর পর থেকে, ভারতের নিরাপত্তা অভ্যাসের ব্যাপক পরিবর্তন হয়েছে। যদিও অপরাধের হার বাড়তে থাকে, ভারতীয়রা বাড়ির নিরাপত্তার চেয়ে স্বাস্থ্য এবং শারীরিক নিরা…


দেবাঞ্জন দাস , ২ সেপ্টেম্বর : ‘সেফ অ্যান্ড সাউন্ড’ বলতে কী বোঝায়? মহামারীর পর থেকে, ভারতের নিরাপত্তা অভ্যাসের ব্যাপক পরিবর্তন হয়েছে। যদিও অপরাধের হার বাড়তে থাকে, ভারতীয়রা বাড়ির নিরাপত্তার চেয়ে স্বাস্থ্য এবং শারীরিক নিরাপত্তাকে অগ্রাধিকার দেয়। গৃহ নিরাপত্তার সচেতনতা এবং গ্রহণের মধ্যে ক্রমবর্ধমান ব্যবধানের পরিপ্রেক্ষিতে, গোদরেজ গ্রুপের ফ্ল্যাগশিপ কোম্পানি, গোদরেজ অ্যান্ড বয়েসের একটি ব্যবসা, গোদরেজ সিকিউরিটি সলিউশন, 'ডিকোডিং সেফ অ্যান্ড সাউন্ড: ইন দ্য ইন্ডিয়ান কনটেক্সট' নামে একটি সমীক্ষা পরিচালনা করেছে। সমীক্ষাটি প্রকাশ করে যে ভারতীয়দের কাছে 'নিরাপদ এবং সাউন্ড' তিনটি মূল প্রসঙ্গের উপর ভিত্তি করে: স্বাস্থ্য, সম্পত্তি সুরক্ষা এবং প্রযুক্তি সুরক্ষা। কলকাতা উত্তরদাতাদের 80% তাদের নিজেদের স্বাস্থ্য এবং তাদের প্রিয়জনের সুস্থতার সাথে ‘সেফ অ্যান্ড সাউন্ড’ যুক্ত।


 মহামারীটি সহজ হওয়ার সাথে সাথে এবং লোকেরা তাদের বাড়ি থেকে সরে যাওয়ার সাথে সাথে, এটি জেনে অবাক হয়েছিল যে কলকাতা উত্তরদাতাদের মধ্যে মাত্র 18% তাদের সম্পত্তি এবং সম্পত্তির সাথে নিরাপদ এবং সাউন্ড যুক্ত করেছে। স্বাস্থ্য সুস্থতার উপর ফোকাস পুনরায় জোর দেওয়া হয়েছিল যখন কলকাতার 28% উত্তরদাতারা বলেছিলেন যে তারা বাড়ির সুরক্ষা সমাধানগুলি দেখার সময়ও যোগাযোগহীন বিকল্পগুলি বেছে নেওয়ার সম্ভাবনা বেশি। গোদরেজ সিকিউরিটি সলিউশনস গত দুই বছরে কন্ট্যাক্টলেস সিকিউরিটি সলিউশনের একটি পরিসর চালু করেছে। বিভাগটি বিক্রয়ে 20% Y-o-Y বৃদ্ধি পেয়েছে। সমীক্ষায় আরও প্রকাশ করা হয়েছে যে পুরুষরা মহিলাদের তুলনায় যোগাযোগহীন সমাধান বেছে নেওয়ার জন্য বেশি পছন্দ করেন।


 এটি অবশ্যই উল্লেখ করা উচিত যে 2021 সালে যখন ব্র্যান্ড দ্বারা অনুরূপ একটি সমীক্ষা চালানো হয়েছিল, তখন 80% এরও বেশি উত্তরদাতারা চুরি বা ডাকাতি থেকে তাদের বাড়ির সুরক্ষার বিপরীতে ভ্রমণ করার সময় তাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্য এবং সুস্থতার বিষয়ে উদ্বিগ্ন ছিলেন। এই বছরের প্রতিবেদনে, প্রতিক্রিয়া অনেক বেশি ভারসাম্যপূর্ণ। এটি মহামারী হ্রাসের ফলাফল বলে মনে করা হচ্ছে।


 গোদরেজ সিকিউরিটি সলিউশনস-এর বিজনেস হেড মিঃ পুষ্কর গোখলে বলেন, “ক্রমবর্ধমান অপরাধের হারের সাথে সাথে শারীরিক এবং সেইসাথে নেটওয়ার্ক হোম সিকিউরিটির উপর ফোকাস করা গুরুত্বপূর্ণ। প্রযুক্তির উত্থানের সাথে, বাজারে প্রচুর পরিমাণে বাড়ির সুরক্ষা সমাধান রয়েছে। যাইহোক, আমরা অধ্যয়ন থেকে যা সংগ্রহ করেছি তা হল সমাধানগুলি থাকাকালীন, এই প্রযুক্তিগত সমাধানগুলির সচেতনতা এবং গ্রহণের ক্ষেত্রে একটি বিশাল ব্যবধান রয়েছে। এই সমীক্ষার পিছনে মূল উদ্দেশ্য ছিল নিরাপত্তার প্রয়োজনীয়তা মানুষের কাছে তুলে ধরা, বাজারে যে সমাধানগুলি রয়েছে এবং কীভাবে বাড়ির নিরাপত্তা সমাধানগুলি একটি নিরাপদ, আরও সুবিধাজনক এবং নমনীয় রুটিনের দিকে নিয়ে যেতে পারে সে সম্পর্কে তাদের সচেতন করা।


 ডেটা গোপনীয়তার প্রতি বিশ্বব্যাপী মনোযোগ দেওয়া সত্ত্বেও, কলকাতা উত্তরদাতাদের মধ্যে মাত্র ০.৬% ডেটা সুরক্ষার সাথে নিরাপদ এবং শব্দ যুক্ত। গত বছর, গোদরেজ সিকিউরিটি সলিউশনস ভারতের সবচেয়ে সুরক্ষিত ক্লাউড সার্ভারগুলিতে ডেটা স্থানান্তর করে এমন হোম ক্যামেরাগুলির সবচেয়ে সুরক্ষিত পরিসর লঞ্চ করে হোম সিকিউরিটি বাজারকে ব্যাহত করেছে যা দেশের বাইরে অবস্থিত সেভারগুলিতে ডেটা সংরক্ষণ করে এমন অন্যান্য হোম সিসিটিভি বিকল্পগুলির বিপরীতে। ব্র্যান্ডটি গত এক বছরে সিসিটিভি বিক্রিতে 40% বৃদ্ধি পেয়েছে।


 গোদরেজ সিকিউরিটি সলিউশনস ভারতের ৭টি শহরে এই সমীক্ষা শুরু করেছে। অধ্যয়ন থেকে উদ্ভূত একটি মূল অন্তর্দৃষ্টি ছিল যে ফিজিটাল সমাধানগুলির একটি শক্তিশালী প্রয়োজন। নেতৃস্থানীয় নিরাপত্তা ব্র্যান্ড গবেষণার ভিত্তিতে তাদের পণ্য উন্নয়ন এবং যোগাযোগ সারিবদ্ধ করা হবে. ভারতীয় ভোক্তাদের জন্য বিঘ্নিত নিরাপত্তা সমাধান আনতে বিশ্বব্যাপী প্রযুক্তি গ্রহণের উপর দৃঢ় ফোকাস দিয়ে ব্র্যান্ডটি গত বছরের তুলনায় প্রযুক্তি এবং উদ্ভাবনে তার বিনিয়োগ 50% বাড়িয়েছে।