Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ট্রান্সইউনিয়ন CIBIL এবং SatSure CIBIL ক্রেডিট অ্যান্ড ফার্ম রিপোর্ট (CCFR) চালু করেছে ক্রেডিট-এ কৃষকদের অ্যাক্সেস সম্প্রসারিত করতে

দেবাঞ্জন দাস, ১১ অক্টোবর : ট্রান্সইউনিয়ন CIBIL, জিও-স্পেশিয়াল ডেটা অ্যানালিটিক্স প্রদানকারী SatSure-এর সহযোগিতায়, CIBIL ক্রেডিট অ্যান্ড ফার্ম রিপোর্ট (CCFR) চালু করেছে। এই শক্তিশালী সমাধান তথ্যভিত্তিক এবং ডিজিটাল ক্রেডিট মূল…



দেবাঞ্জন দাস, ১১ অক্টোবর : ট্রান্সইউনিয়ন CIBIL, জিও-স্পেশিয়াল ডেটা অ্যানালিটিক্স প্রদানকারী SatSure-এর সহযোগিতায়, CIBIL ক্রেডিট অ্যান্ড ফার্ম রিপোর্ট (CCFR) চালু করেছে। এই শক্তিশালী সমাধান তথ্যভিত্তিক এবং ডিজিটাল ক্রেডিট মূল্যায়ন ক্ষমতা ব্যবহার করে কৃষি খাতে ঋণের প্রবাহ উন্নত করতে ঋণদাতাদের সহায়তা করবে। CCFR কৃষি ঋণের বিষয়ে দ্রুত এবং আরও সূক্ষ্ম সিদ্ধান্তের দিকে নিয়ে যাবে এবং কৃষক, কৃষি খাতের উদ্যোক্তা এবং ব্যবসায়কে দ্রুত এবং দক্ষভাবে ঋণ বিতরণ করতে সাহায্য করবে।


 কৃষি হল ভারতের গ্রামীণ অর্থনীতির বৃহত্তম উপাদান এবং এই বিভাগে ঋণের অ্যাক্সেস অর্থনৈতিক পুনরুত্থান এবং আর্থিক অন্তর্ভুক্তির জন্য একটি উল্লেখযোগ্য বৃদ্ধি চালক। দেশের গ্রামীণ অর্থনীতি দেশের মোট কর্মশক্তির 55%কে প্রভাবিত করে এবং এর গ্রস ভ্যালু অ্যাডেড (GVA)2 তে 18.8% অবদান রাখে। ভারতের কৃষি ক্রেডিট পোর্টফোলিও ডলার 192B, গ্রস ব্যাঙ্ক ক্রেডিট3 এর 12.5% ​​অবদান রাখে। এর মধ্যে ৮৪% ঋণ আসে বাণিজ্যিক ব্যাংক থেকে। যাইহোক, অন্তর্দৃষ্টি দেখায় যে সমস্ত ভারতীয় কৃষকদের মধ্যে মাত্র 39%1 আনুষ্ঠানিক উত্স থেকে ঋণ নেন, যেখানে 63%1 ছোট এবং প্রান্তিক কৃষক কোনও আনুষ্ঠানিক উত্স থেকে ধার নিতে অক্ষম৷


 কৃষি ঋণের নাগাল এবং আঞ্চলিক বৈষম্য (ক্রেডিট কৃষি উৎপাদনে তাদের অংশের অনুপাতে নয়) এছাড়াও কৃষি ঋণের উপর ওয়ার্কিং গ্রুপের দ্বারা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রিপোর্টে কিছু মূল চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করা হয়েছে। কৃষি ঋণের অন্যান্য তথ্য চ্যালেঞ্জের মধ্যে রয়েছে নির্ধারক ক্রেডিট প্যারামিটারের তথ্যের অভাব যেমন একটি ফসলের জন্য জেলা-ভিত্তিক ইনপুট খরচ, ফসলের ধরন, ফসল অনুযায়ী বপন করা এলাকা, ফসল চাষ করা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সংখ্যা/ভাগ। , এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের দ্বারা সম্পাদিত ক্রিয়াকলাপের তথ্য।


 CCFR ট্রান্সইউনিয়ন CIBIL থেকে ক্রেডিট তথ্যের শক্তি এবং SatSure থেকে ভূ-স্থানিক ডেটার উপর ভিত্তি করে ফসলের পরামিতিগুলিকে একত্রিত করে যাতে ঋণদাতাদের কৃষি ঋণ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি সামগ্রিক সমাধান প্রদান করা হয়। এটি একটি ডিজিটাল-চালিত এবং বিশ্লেষণ-ভিত্তিক ইকোসিস্টেম অফার করে কৃষি অর্থায়ন এবং নীতি তৈরির জন্য, যা ভারত জুড়ে কৃষি ও কৃষির দ্রুত বিকাশকে অনুঘটক করতে সহায়তা করে। সিসিএফআর ভারতের আর্থিক ইকোসিস্টেমের নিয়ন্ত্রক, নীতি প্রতিষ্ঠান এবং স্টেকহোল্ডারদের কৃষি খাতে টেকসই বৃদ্ধি এবং আর্থিক অন্তর্ভুক্তি চালানোর জন্য ডেটা বিশ্লেষণ এবং অন্তর্দৃষ্টি দিয়ে সহায়তা করতে পারে।


 সিসিএফআর কীভাবে কৃষিঋণ অন্তর্ভুক্তিকে অনুঘটক করতে সাহায্য করতে পারে সে বিষয়ে কথা বলতে গিয়ে, ট্রান্সইউনিয়ন সিবিআইএল-এর এমডি এবং সিইও জনাব রাজেশ কুমার ব্যাখ্যা করেছেন: “ভারতের 14.6 কোটি1 জন কৃষকের মধ্যে মাত্র 5.7 কোটি1 জন আনুষ্ঠানিক ঋণ প্রদানের ইকোসিস্টেম থেকে ঋণ পেয়েছেন৷ কৃষি খাতে ঋণের অনুপ্রবেশের প্রধান বাধাগুলির মধ্যে একটি হল ঋণ ঝুঁকি এবং উৎপাদন ঝুঁকি মূল্যায়নের জন্য তথ্যের একক, সামগ্রিক উৎসের অনুপলব্ধতা। এখন যেহেতু CCFR সমসাময়িক ক্রেডিট অন্তর্দৃষ্টি এবং ফসল উৎপাদন এবং উৎপাদন ঝুঁকির প্যারামিটারগুলি উপলব্ধ করছে, ঋণদাতাদের সূক্ষ্ম কৃষি ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা এবং নীতি বাস্তবায়নের জন্য একটি ব্যাপক দৃষ্টিভঙ্গি থাকবে।"


 ট্রান্সইউনিয়ন সিবিআইএল-এর অন্তর্দৃষ্টিগুলিও ইঙ্গিত করে যে সরকারী খাতের ব্যাঙ্কগুলি কৃষি ঋণ পোর্টফোলিওর 70% এর বেশি ধারণ করে যখন বেসরকারী ব্যাঙ্কগুলি (14%) এবং নন-ব্যাঙ্ক ফাইন্যান্স কোম্পানিগুলি (NBFCs) (4%) তুলনামূলকভাবে খুব ছোট অংশ ধারণ করে – যেমন চার্ট 14 এ দেখা যায় একটি একক উৎসের মাধ্যমে বিশ্বাসযোগ্য তথ্যের অনুপলব্ধতা একটি মূল চ্যালেঞ্জ হতে পারে যা এই ক্রেডিট প্রতিষ্ঠানগুলি তাদের কৃষি ঋণ পোর্টফোলিও বৃদ্ধি করার সময় সম্মুখীন হতে পারে।