Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দূরবর্তী কার্ডিয়াক পর্যবেক্ষণের জন্য AI-ভিত্তিক ECG প্যাচ চালু করবে Dozee

দেবাঞ্জন দাস,লকাতা, ২২ অক্টোবর : ডোজি, ভারতের প্রথম কন্ট্যাক্টলেস রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) কোম্পানি শীঘ্রই কার্ডিওভাসকুলার ডিজিজ (CVD) রোগীদের নিরীক্ষণের জন্য একটি অ্যাম্বুলেট্রি ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ECG) প্যাচ চালু করবে। এ…


দেবাঞ্জন দাস,লকাতা, ২২ অক্টোবর : ডোজি, ভারতের প্রথম কন্ট্যাক্টলেস রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) কোম্পানি শীঘ্রই কার্ডিওভাসকুলার ডিজিজ (CVD) রোগীদের নিরীক্ষণের জন্য একটি অ্যাম্বুলেট্রি ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ECG) প্যাচ চালু করবে। এই সহজে-ব্যবহারযোগ্য ECG প্যাচটি Dozee-এর বর্তমান AI-চালিত RPM সিস্টেমকে স্বাস্থ্যসেবা পেশাদারদের (HCPs) কার্ডিয়াক অবনতির প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সহায়তা করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাতে সময়মতো চিকিৎসা হস্তক্ষেপ নিশ্চিত করা যায়, যার ফলে রোগীর নিরাপত্তা উন্নত হয়।


 এই অ্যাম্বুলেটরি ইসিজি প্যাচটি একাধিক দিন ধরে ক্রমাগত আপনার হৃদয়ের বৈদ্যুতিক কার্যকলাপ নিরীক্ষণ করে। এটি গুরুতর কার্ডিয়াক অ্যারিথমিয়াস সনাক্ত করতে সাহায্য করবে, তাই HCPs দ্রুত ডেটা-ব্যাকড মেডিকেল সিদ্ধান্তের সাথে জটিল পরিস্থিতিগুলি পরিচালনা করতে পারে। যেহেতু, Dozee তাদের হৃদস্পন্দন, শ্বাস-প্রশ্বাসের হার, রক্তচাপ, অক্সিজেন স্যাচুরেশন এবং তাপমাত্রার মতো গুরুত্বপূর্ণ পরামিতিগুলি দূরবর্তীভাবে নিরীক্ষণ করার অনুমতি দেয়, তাই HCPs রোগীর অবস্থার একটি বিস্তৃত বোঝা পেতে পারে।


ডোজি এই ন্যূনতম, নমনীয় এবং হালকা ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ECG) প্যাচ দিয়ে কার্ডিয়াক মনিটরিং সেগমেন্টে প্রবেশ করে যা রোগী যখন অ্যাম্বুলারি থাকে তখন অস্বাভাবিক হৃদস্পন্দন এবং ছন্দ (অ্যারিথমিয়া) সনাক্ত করে।


   এটি Dozee-এর বর্তমান মেড-ইন-ইন্ডিয়া রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) অফারকে উন্নত করে। একটি কার্ডিয়াক রোগীর জীবনে সম্পূর্ণ স্বাচ্ছন্দ্য এবং সুবিধার সাথে ব্যাপক রোগীর গুরুত্বপূর্ণ বিষয়গুলি ক্যাপচার করা যেতে পারে।


 ইসিজি প্যাচটি ছোট, নমনীয়, হালকা এবং ব্যবহারে সুবিধাজনক এবং চিকিত্সক দূর থেকে সতর্কতা পেতে পারেন এবং যে কোনও জায়গা থেকে রোগীর লাইভ এবং অবিচ্ছিন্ন ইসিজি দেখতে পারেন কারণ সিস্টেমটি ক্লাউড-সক্ষম।


 ডাঃ রুচিত শাহ, ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, সাইফি হসপিটাল, মুম্বাই বলেন, "আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্ট এবং মৃত্যু বা কার্ডিওভাসকুলার ডিজঅর্ডারের বর্ধিত ঝুঁকিতে রোগীদের নির্ণয় করার একমাত্র উপায় হল প্রাথমিক সনাক্তকরণ। কিন্তু, স্বাস্থ্যসেবা সুবিধার সংখ্যা এবং যত্নের প্রয়োজনে লোকেদের মধ্যে একটি বড় ব্যবধানের সাথে, এই লক্ষণগুলি প্রায়শই প্রচলিত পরীক্ষা পদ্ধতির দ্বারা মিস করা যেতে পারে এবং প্রযুক্তির সাথে একীভূত হয়ে তা পূরণ করা যেতে পারে - এবং Dozee-এর ECG প্যাচ আমাদের ঠিক এটি করতে সহায়তা করে। কার্ডিওভাসকুলার দুর্ঘটনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা রোগীরা ইসিজিতে কিছু সংকেত তীব্রতার পরিবর্তন দেখায় যা ক্রমাগত দূরবর্তী পর্যবেক্ষণের মাধ্যমে বাছাই করা যেতে পারে। এই পরিবর্তনগুলি, তাড়াতাড়ি তোলা এবং সনাক্ত করা হলে সময়মতো চিকিত্সা করা যেতে পারে এবং জীবন রক্ষাকারী হতে পারে। Dozee's ECG প্যাচ প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিত্সার একটি ছোট পদক্ষেপ এবং দীর্ঘায়ু, জীবনযাত্রার উন্নতি এবং মৃত্যুহার হ্রাসে সহায়তা করতে পারে৷


 “আমরা আমাদের ECG প্যাচ সহ ভারতে কার্ডিয়াক মনিটরিং বিভাগে প্রবেশ করতে পেরে উত্তেজিত, যা আমাদের গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ পোর্টফোলিওতে একটি সংযোজন। এই প্রযুক্তি ভারতে বিশেষভাবে গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ গত তিন দশক ধরে কার্ডিওভাসকুলার রোগ অসুস্থতা এবং মৃত্যুর প্রধান কারণ হয়ে উঠেছে। আমরা ধারণা করছি যে ডোজির রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) পোর্টফোলিও অদূর ভবিষ্যতে হাসপাতালে এবং বাড়িতে উভয় ক্ষেত্রেই কার্ডিয়াক কেয়ারের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠবে, "মুদিত ডান্ডওয়াতে, সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা - ডজি বলেছেন।


 বছরে 1.3 মিলিয়ন থেকে 4.6 মিলিয়ন কার্ডিয়াক কেস এবং বার্ষিক 4.91k–1.8 মিলিয়ন এর আনুমানিক বিস্তারের পরিসরে, কার্ডিয়াক ব্যাধিগুলি একটি দ্রুত বর্ধনশীল রোগের বোঝা। যদিও প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে জনগণকে শিক্ষিত করে মহামারী নিয়ন্ত্রণে প্রচেষ্টা চালানো হচ্ছে, বিশেষ করে যারা উচ্চ ঝুঁকিতে রয়েছে, অসুস্থতার জীবন-হুমকির ইঙ্গিত নিয়ে বসবাসকারী রোগীদের ক্রমবর্ধমান বোঝা একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ তৈরি করেছে।


 কার্ডিওলজিতে ডোজির নতুন অভিযান রোগীর নিরাপত্তাকে পরবর্তী স্তরে নিয়ে যেতে এবং হাসপাতালে রোগীদের পর্যবেক্ষণের উপায় পরিবর্তন করতে সাহায্য করবে – সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবার স্পেকট্রাম জুড়ে সমর্থন নিশ্চিত করবে।