Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

MSME ICC-এর সহযোগিতায় উৎপাদনে প্রযুক্তি ব্যবহারের বিষয়ে সচেতনতা কর্মসূচির আয়োজন করে

দেবাঞ্জন দাস ; কলকাতা, ১০নভেম্বর : MSME DFO, কলকাতা ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) এর সহযোগিতায় ডি মিত্র, যুগ্ম পরিচালক এবং HoO, MSME-DFO-এর সম্মানিত উপস্থিতিতে একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে৷ অধিবেশনের প্রাথমিক উদ…


দেবাঞ্জন দাস ; কলকাতা, ১০নভেম্বর : MSME DFO, কলকাতা ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) এর সহযোগিতায় ডি মিত্র, যুগ্ম পরিচালক এবং HoO, MSME-DFO-এর সম্মানিত উপস্থিতিতে একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে৷ অধিবেশনের প্রাথমিক উদ্দেশ্য ছিল জিরো ডিফেক্ট জিরো ইফেক্ট (জেডইডি) অনুশীলন সম্পর্কে এমএসএমইদের মধ্যে সচেতনতা তৈরি করা এবং জেডইডি সার্টিফিকেশনের জন্য তাদের অনুপ্রাণিত করা এবং উৎসাহিত করা এবং তাদের এমএসএমই চ্যাম্পিয়ন হওয়ার জন্য উত্সাহিত করা। ইভেন্টে দেবানু দাস মহাপাত্র এবং গৌতম চক্রবর্তী, জেইডি বিশেষজ্ঞদের উপস্থিতিও প্রত্যক্ষ করেছিলেন।


 ডি মিত্র, যুগ্ম পরিচালক এবং এইচও, এমএসএমই-ডিএফও, বলেছেন “কোভিড-পরবর্তী, লোকেরা সঠিক জায়গায় মালিক হওয়ার জন্য তাদের নিজস্ব উপায়ে লড়াই করছে, যার কারণে সরকারের কাছ থেকে কঠোর সমর্থন অত্যন্ত প্রয়োজনীয়। অতএব, পুরানো অভ্যাসগুলিকে সামনে রেখে, লোকেদের অশিক্ষা শিখতে হবে, কারণ ব্যবস্থাপনা কৌশলগুলির সম্পূর্ণ বাস্তুতন্ত্র পরিবর্তিত হয়েছে। আমাদের উচিত, এইভাবে, নিজেদেরকে সর্বশেষ প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দেওয়া এবং জাতীয় ও আন্তর্জাতিক চ্যালেঞ্জের বিরুদ্ধে দৃঢ়ভাবে লড়াই করা। ZED কর্মসংস্কৃতির প্রমিতকরণকে সম্ভব করে তুলছে এন্টারপ্রাইজগুলিকে এমনভাবে পণ্য এবং পরিষেবা তৈরি করতে সাহায্য করে যার ফলে শূন্য ত্রুটি এবং শূন্য প্রভাব। এটি সম্পূর্ণ গ্রাহক সন্তুষ্টির সাথে যায় এবং পরিবেশে অবদান রাখে। এটি ব্যবসা করার মান উন্নত করে এবং বিশ্ব বাজারে স্থান তৈরি করে।"


 সুদীপ্ত সাহা, যুগ্ম পরিচালক, MSME কলকাতা, বলেন, "ভারত সরকার একটি বিশেষ কর্মসূচি চালু করেছে যেখানে কোনো উৎপাদিত পণ্যের কোনো ত্রুটি নেই এবং নির্মাতার ওপর নেতিবাচক প্রভাব ফেলে। আজ, পরিচ্ছন্ন শক্তির ব্যবহার, দূষণ নিয়ন্ত্রণ ব্যবস্থা, এবং একটি ফোকাস টেকসই বৃদ্ধির জন্য উপযুক্ত প্রযুক্তির প্রয়োজন। ZED শংসাপত্র এই প্রয়োজনীয়তাগুলিকে সন্তুষ্ট করে। আমরা একটি জেলা-প্রতি-জেলা সচেতনতা উদ্যোগ শুরু করেছি এবং রাজ্য-স্তরের সচেতনতা নিয়ে কাজ করছি। পাঞ্জাব এবং রাজস্থান সহ অনেক রাজ্য বর্তমানে 80 পর্যন্ত ভর্তুকি পায়। %। আমরা আশা করি ব্যবসাগুলো এগিয়ে যাবে এবং ZED সার্টিফিকেশনের জন্য সাইন আপ করবে।"


 জেডইডি বিশেষজ্ঞ দেবানু দাস মহাপাত্র বলেছেন, "যদিও 2022 জেডইডি স্কিমের জন্য পরামর্শ এবং নিরীক্ষা প্রোগ্রামগুলি সংশোধন করা হয়েছে, 30টি ইউনিট ইতিমধ্যেই অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেছে৷ জেডইডি শুধুমাত্র একটি শংসাপত্র নয় বরং একজন ব্যক্তির দৃষ্টিকোণ থেকে একটি শৃঙ্খলা। তাদের উদ্যোগের বিকাশ এবং উন্নতি। সরকার এই বাধাগুলি কাটিয়ে ওঠার চেষ্টা করছে কারণ বৃহৎ ব্যবসাগুলি ছাঁটাই অনুভব করছে। এখানে, স্থানীয়দের জন্য স্থানীয় অফার করার ক্ষেত্রে ZED অপরিহার্য, যা সরকারের ক্রয় ক্ষমতা বৃদ্ধি করে। বর্তমানে আমাদের কাছে মাত্র 40% ক্রয় আছে, কিন্তু যদি এটি কমপক্ষে 75% বৃদ্ধি পাবে, ভারত অগ্রসর হবে। স্বীকৃতি তিনটি ভিন্ন গ্রেডে আসে: ব্রোঞ্জ, রৌপ্য এবং স্বর্ণ। সার্টিফিকেশন পদ্ধতিটি নিবন্ধন দিয়ে শুরু হয়, যা যথাক্রমে যাচাই, ডকুমেন্টেশন এবং অনলাইন এবং শারীরিক যাচাইকরণ দ্বারা অনুসরণ করা হয়, সিলভার এবং গোল্ড সার্টিফিকেটের জন্য।"


 জেডইডি বিশেষজ্ঞ গৌতম চক্রবর্তী বলেন, “2016 এবং 2022 সালের জেডইডি প্রোগ্রামগুলি উল্লেখযোগ্যভাবে আলাদা। যখনই একজন উদ্যোক্তা ZED-এ নথিভুক্ত করতে চায় তখন আমাদের সবকিছু নথিভুক্ত করতে হবে। কার্যকরভাবে নেতৃত্ব দেওয়ার জন্য, আপনাকে প্রথমে একটি ট্যাবলেটপ মূল্যায়ন করতে হবে যেখানে আপনাকে অবশ্যই ভূমিকাটি সংজ্ঞায়িত করতে হবে এবং ZED নীতিতে স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করতে হবে। বিভিন্ন ব্যবসায়িক বিভাগকে প্রশিক্ষণের কৌশল এবং বর্জ্য হ্রাস এবং পৃথকীকরণ সহ সমস্ত অভ্যন্তরীণ পদ্ধতির রেকর্ডিং মেনে চলতে হবে। তদুপরি, তাদের সহকর্মীদের নিরাপত্তার দিকেও নজর দেওয়া উচিত।”