Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ইন্টারনেট বাণিজ্যকে সকলের জন্য আরও সুলভ করার লক্ষ্য নিয়ে ওএনডিসির হাত ধরল মিশো

দেবাঞ্জন দাস, ২৩ নভেম্বর: ভারতের সবচেয়ে দ্রুত বেড়ে চলা ইন্টারনেট কমার্স কোম্পানি মিশো নিতান্ত স্থানীয় বিক্রেতাদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য এবং ভারতের অন্তর্ভুক্তিমূলক ই-কমার্স ব্যবস্থা তৈরি করার স্বপ্নকে সফল করার জন্য আজ সরকারের ওপ…

 


দেবাঞ্জন দাস, ২৩ নভেম্বর: ভারতের সবচেয়ে দ্রুত বেড়ে চলা ইন্টারনেট কমার্স কোম্পানি মিশো নিতান্ত স্থানীয় বিক্রেতাদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য এবং ভারতের অন্তর্ভুক্তিমূলক ই-কমার্স ব্যবস্থা তৈরি করার স্বপ্নকে সফল করার জন্য আজ সরকারের ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স (ওএনডিসি)-এর সঙ্গে যুক্ত হওয়ার কথা ঘোষণা করল।


এই সিদ্ধান্ত ইন্টারনেট বাণিজ্যকে প্রত্যেকের জন্য সুলভ করে দেওয়ার যে লক্ষ্য মিশোর রয়েছে তার সঙ্গে সঙ্গতিপূর্ণ এবং এই সংযুক্তি যেমন ক্রেতাদের পণ্যগুলোর খুঁজে পাওয়ার সুযোগ বৃদ্ধি করবে, তেমনই নিতান্ত স্থানীয় সরবরাহকারীদের জন্য আরও বিস্তৃত বাজার তৈরি করবে। পাইলট প্রকল্প লঞ্চ করা হবে ব্যাঙ্গালোরে। তারপর আগামী কয়েক মাসে অন্যান্য জায়গাতেও এই ব্যবস্থা ছড়িয়ে দেওয়া হবে।


মিশোর বার্ষিক ১৪ কোটি লেনদেনকারী ক্রেতার ৮০% আছেন টিয়ার ২+ শহরগুলোতে। ফলে এই কোম্পানি দেশজুড়ে পর্যাপ্ত পরিষেবা না পাওয়া ব্যবহারকারীদের নাগালের মধ্যে ই-কমার্সকে নিয়ে আসার ব্যাপারে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে। এই প্ল্যাটফর্মে এই মুহূর্তে ৮ লক্ষের বেশি বিক্রেতা নথিভুক্ত আছেন। এঁদের ~৪০% টিয়ার ২ শহর বা আরও দূর অঞ্চলের। মিশো বরাবর ই-কমার্সকে আরও অন্তর্ভুক্তিমূলক করার উপরে নজর দিয়েছে। ওএনডিসির সঙ্গে সংযুক্তি সেই লক্ষ্যে কোম্পানির প্রয়াসকে আরও শক্তিশালী করবে।


বিদিত আত্রে, ফাউন্ডার অ্যান্ড সিইও, মিশো, বললেন, “ছোট বিক্রেতাদের ক্ষমতায়ন এবং নিতান্ত স্থানীয় ব্যবসাগুলোকে শক্তিশালী করার সাধারণ লক্ষ্য নিয়ে করা এই ইন্টিগ্রেশন সকলের জন্য ইন্টারনেট কমার্সকে আরও সুলভ করার আমাদের প্রয়াসকে আরও শক্তিশালী করবে। আরও বেশি ক্রেতাকে অনলাইনে নিয়ে এসে ভারতের ই-কমার্স সেক্টরকে আরও বিস্তৃত করতেও ওএনডিসি এক গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। আমরা ইন্টিগ্রেশনটাকে মসৃণ করতে এবং ইউজারের অভিজ্ঞতা নির্ঝঞ্ঝাট করার জন্যে ওএনডিসির সঙ্গে লাগাতার কাজ করছি।”


টি কোশি, চিফ এক্সিকিউটিভ অফিসার অ্যাট ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স (ওএনডিসি) মন্তব্য করেন “ওএনডিসিতে আমাদের লক্ষ্য এমন একটা মুক্ত ই-কমার্স ইকোসিস্টেম তৈরি করা যেটা সকলের প্রয়োজন মেটায়। আমরা মিশোকে আমাদের সঙ্গে যুক্ত করতে পেরে আনন্দিত, কারণ ওদের ছোট শহরগুলোতে ছড়িয়ে পড়ার গভীর ক্ষমতা এই নেটওয়ার্ককে দ্রুত অনেকদূর পৌঁছে দেবে এবং ওএনডিসিকে আমাদের লক্ষ্যের আরও কাছাকাছি নিয়ে যাবে। ই-কমার্স ভারতে এখনো খুব ছোট মাপে রয়েছে এবং মিশোর মত নতুন যুগের প্ল্যাটফর্ম ওএনডিসির এই নেটওয়ার্কে শক্তিশালী অংশগ্রহণকারী হবে।”