Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নির্বাচন কমিশন আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে টি-টুয়েন্টি চ্যাম্পিয়নস্‌ ট্রফি বিজয়ী ভারতীয় বধির ক্রিকেট দলকে সংবর্ধনা জানিয়েছে

দেবাঞ্জন দাস; ৫ ডিসেম্বর: ভারতের নির্বাচন কমিশন আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে সম্প্রতি নতুন দিল্লিতে নির্বাচন সদনে টি-টুয়েন্টি চ্যাম্পিয়নস্ ট্রফি বিজয়ী ভারতীয় বধির ক্রিকেট দলের সদস্যদের সংবর্ধনা জানিয়েছে। সংযুক্ত আরব …


দেবাঞ্জন দাস; ৫ ডিসেম্বর: ভারতের নির্বাচন কমিশন আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে সম্প্রতি নতুন দিল্লিতে নির্বাচন সদনে টি-টুয়েন্টি চ্যাম্পিয়নস্ ট্রফি বিজয়ী ভারতীয় বধির ক্রিকেট দলের সদস্যদের সংবর্ধনা জানিয়েছে। সংযুক্ত আরব আমীরশাহীতে বধির আন্তর্জাতিক ক্রিকেট পরিষদ আয়োজিত ক্রীড়া প্রতিযোগিতায় ভারতীয় দল জয়লাভ করেছে। দলের সদস্যদের স্বাগত জানিয়ে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছেন, নির্বাচন কমিশন ভারতীয় বধির ক্রিকেট দলের সঙ্গে মূল ধারার ক্রিকেট দলগুলির মধ্যে প্রতিযোগিতার আয়োজনের বিষয়টি বিবেচনা করছে। তিনি দলের সদস্যদের অধ্যাবসায় ও দৃঢ়চেতা মানসিকতার প্রশংসা করেন। 


কমিশন এই উপলক্ষে একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে কমিশনের জাতীয় আইকন পদ্মশ্রী ডঃ নিরু কুমার এই কর্মশালায় ‘বৈচিত্র্য ও সমন্বয়’ শীর্ষক অধিবেশনে আধিকারিকদের সঙ্গে মতবিনিময় করেন। মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, নাম নিবন্ধীকরণ থেকে ভোটদান পর্যন্ত নির্বাচনী প্রক্রিয়ার প্রত্যেক স্তরে সকলে যাতে সামিল হতে পারেন, তা নিশ্চিত করতে কমিশন অঙ্গীকারবদ্ধ। তিনি বলেন, প্রযুক্তি ব্যবহারের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। ভিন্নভাবে সক্ষম ভোটদাতাদের সুবিধার্থে সক্ষম অ্যাপ তৈরি করা হয়েছে। গুগল প্লে স্টোর এবং অ্যাপেল স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করা সম্ভব। 


ভিন্নভাবে সক্ষম ভোটদাতাদের কথা বিবেচনা করে কমিশন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হ’ল – এক তলায় ভোটদান কেন্দ্রের ব্যবস্থা করা, রাম্প, হুইল চেয়ার, বৈদ্যুতিন ভোট গ্রহণ যন্ত্রে স্পর্শ বর্ণমালার ব্যবস্থাপনা ইত্যাদি। এ পর্যন্ত ৮৩ লক্ষ ভিন্নভাবে সক্ষম ভোটদাতা ভোটার তালিকায় তাঁদের নাম নথিভুক্ত করেছেন।