Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বাংলা সংগীত মেলা ও বিশ্ব বাংলা লোকসংস্কৃতি উৎসব ২০২২

দেবাঞ্জন দাস, ২৪ ডিসেম্বর : আগামী ২৫ ডিসেম্বর থেকে ১লা জানুয়ারি ২০২৩ পর্যন্ত রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিভাগের ব্যবস্থাপনায় বাংলা সংগীত মেলা ২০২২ এবং বিশ্ব বাংলা লোকসংস্কৃতি উৎসব ২০২২ অনুষ্ঠিত হতে চলেছে। শনিবার এক সাংবাদিক সম্ম…


দেবাঞ্জন দাস, ২৪ ডিসেম্বর : আগামী ২৫ ডিসেম্বর থেকে ১লা জানুয়ারি ২০২৩ পর্যন্ত রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিভাগের ব্যবস্থাপনায় বাংলা সংগীত মেলা ২০২২ এবং বিশ্ব বাংলা লোকসংস্কৃতি উৎসব ২০২২ অনুষ্ঠিত হতে চলেছে। 

শনিবার এক সাংবাদিক সম্মেলনে রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন এ কথা জানান। কলকাতার ১১ টি মঞ্চে যেমন রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, ৪নং নেতাজীনগর কলোনি খেলার মাঠ, ফণিভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চ, হেদুয়া পার্ক, মধুসূদন মুক্তমঞ্চ, একতারা মুক্তমঞ্চ, দেশপ্রিয় পার্ক, রাজ্য সঙ্গীত আকাদেমি মুক্তমঞ্চ, আনন্দপুর যুব সংঘ খেলার মাঠ এবং চারুকলা পর্ষদ সংলগ্ন মুক্তমঞ্চ- এ এটি অনুষ্ঠিত হবে। 

প্রতিদিন বিকাল ৫টা থেকে শুরু হবে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের সঙ্গীতমেলায় কলকাতার ১১টি মঞ্চে প্রায় পাঁচ হাজারেরও বেশি সঙ্গীতশিল্পী/সঞ্চালক/যন্ত্রশিল্পী অংশগ্রহ করবেন। এই সঙ্গীতমেলায় কলকাতা ছাড়াও বিভিন্ন জেলার শিল্পীরা অংশগ্রহণ করবেন। পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত বিভিন্ন সঙ্গীত প্রতিযোগিতা ও কর্মশালায় অংশগ্রহণকারী প্রতিভাবান নবীন শিল্পীরাও এই মেলায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসবে পশ্চিমবঙ্গের সকল জেলার লোকশিল্পীরা অংশগ্রহণ করবেন।

দেশপ্রিয় পার্কে খ্যাতনামা বাংলা ব্যান্ডের পাশাপাশি নবীন বাংলা ব্যান্ডগুলিও অনুষ্ঠান পরিবেশন করবে। 


গগনে প্রদর্শশালায় ২৫ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হবে 'শতবর্ষে শ্রদ্ধাগুলি : রামকুমার চট্টোপাধ্যায়, ভি বালসারা, সুপ্রীতি ঘোষ ও শ্যামল গুপ্ত” শীর্ষক একটি প্রদর্শনী। প্রতিদিন দুপুর ২টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত এই প্রদর্শনী খোলা থাকবে। 


বাংলা সঙ্গীতমেলা উপলক্ষ্যে রবীন্দ্রসদন-নন্দন প্রাঙ্গণে অস্থায়ী স্টল তৈরি করে সঙ্গীত-বিষয়ক পুস্তক, রকমারি হস্তশিল্পের প্রদর্শনী ও বিক্রয়ের ব্যবস্থা থাকছে। সেই সঙ্গে থাকছে নানান স্বাদের খাবারের স্টল।