Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শুরু হচ্ছে সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা ২০২৩

দেবাঞ্জন দাস, ১০ জানুয়ারি: রবীন্দ্রসদন-নন্দন-বাংলা আকাদেমি প্রাঙ্গণে আগামী ১১-১৫ জানুয়ারি পাঁচ দিন ব্যাপী সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা শুরু হতে চলেছে। 
১১ জানুয়ারি বিকেল ৪টেয় রবীন্দ্রসদন-নন্দন-বাংলা আকাদেমি প্রাঙ্গণে এ…


দেবাঞ্জন দাস, ১০ জানুয়ারি: রবীন্দ্রসদন-নন্দন-বাংলা আকাদেমি প্রাঙ্গণে আগামী ১১-১৫ জানুয়ারি পাঁচ দিন ব্যাপী সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা শুরু হতে চলেছে। 


১১ জানুয়ারি বিকেল ৪টেয় রবীন্দ্রসদন-নন্দন-বাংলা আকাদেমি প্রাঙ্গণে একতারা মুক্তমঞ্চে সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উদ্ভোধন করবেন কথাকার অমর মিত্র ও কবি দেবদাস আচার্য। এছাড়া আকাদেমির সম্মাননীয় সদস্যগণ সহ বিশিষ্ট ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন।

মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে জানালেন, মন্ত্রী ব্রাত্য বসু। 


এই মেলায় পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে মোট ৩৫০টি ক্ষুদ্র পত্র-পত্রিকা অংশগ্রহণ করবে। 


এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অর্পণ করা হবে আকাদেমি প্রবর্তিত ১৩টি স্মারক সম্মান – 


অনিতা-সুনীলকুমার বসু স্মারক সম্মান: নির্মাল্য মুখোপাধ্যায়, 


আলপনা আচার্য স্মারক সম্মান: শিবাশিস মুখোপাধ্যায়, 


মনোজমোহন বসু স্মারক সম্মান : প্রকাশ দাস , লীলা রায় স্মারক সম্মান: শৌভিক দে সরকার,

শক্তি চট্টোপাধ্যায় স্মারক সম্মান: সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়, সুধা বসু স্মারক সম্মান : দেবারতি মিত্র, শান্তি সাহা স্মারক সম্মান : বিপুল দাস, তাপসী বসু স্মারক সম্মান : রতন বিশ্বাস, সুপ্রভা মজুমদার স্মারক সম্মান: সমীরণ দাস, বিভা চট্টোপাধ্যায় স্মারক সম্মান : জহর সেন মজুমদার, সোমেন চন্দ স্মারক সম্মান: সিজার বাগচী, বাংলা আকাদেমি মধুপর্ণী স্মারক সম্মান : বারিদবরণ ঘোষ, লিটল ম্যাগাজিন সম্মান: বিজ্ঞাপনপূর্ব পত্রিকা (সম্পাদক রবিন ঘোষ) রক্তমাংস পত্রিকা (সম্পাদক : গৌতম ঘোষদস্তিদার) 


এই সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে -

৩৯৬ জন কবি কবিতাপাঠের আসরে অংশগ্রহণ করবেন। ১১০ জন গদ্যকার 'গল্পের জন্মকথা' বিষয়ক আলোচনায় অংশ নেবেন। মেলা চলাকালীন ৭টি আলোচনাসভার আয়োজন করা হয়েছে। এই আলোচনাসভাগুলিতে বিশিষ্ট কবি-

সাহিত্যিক-সম্পাদকরা অংশ নেবেন।

আলোচনার বিষয়গুলি – বই থেকে ছবি, আমাদের মুখোমুখি আমরা, কলমে না কণ্ঠে, নবম্পন্দন, লিটল ম্যাগাজিনের ঘরগেরস্থালি, লেখালেখির অন্দরমহল। 


এই মেলা চলাকালীন চার দিনে ৮জন নবীন-প্রবীণ বিশিষ্ট গল্পকারের একটি করে গল্প পাঠ করবেন ৮ জন বিশিষ্ট বাচিকশিল্পী। দুই কবি মুখোমুখি শীর্ষক কবিদের আলাপচারিতায় ৬জন বিশিষ্ট কবি অংশ নেবেন। সব মিলিয়ে এই সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে ৫৫০ জন কবি-সাহিত্যিক-লেখক অংশগ্রহণ করবেন। 


এবারে সাহিত্য উৎসব ও লিট্ল ম্যাগাজিন মেলা ২০২৩ উপলক্ষ্যে শীর্ষপত্তি হয়েছে পদাতিক কবি সুভাষ মুখোপাধ্যায়ের কবিতার লাইন 'একটু পা চালিয়ে ভাই'। 


সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে 'নবস্পন্দন গ্রন্থমালা' সিরিজে দুজন তরুণ কথাকার সায়ন্তনী ভট্টাচার্য ও দেবপ্রিয়া সরকার এবং দুজন তরুণ কবি সুমন মল্লিক, সুমন ঘোষ-এর লেখা নিয়ে চারটি এক ফর্মার পুস্তিকা প্রকাশ করা হচ্ছে। 


এই সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে সাহিত্য অকাদেমি, বঙ্গীয় সাহিত্য পরিষৎ, রাজ্য পুস্তক পর্ষৎ, পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগ, কলকাতা পৌরসংস্থা, পশ্চিমবঙ্গ দলিত সাহিত্য আকাদেমি, উদ্বোধন, পাবলিশার্স অ্যাণ্ড বুকসেলার্স গিল্ড, শিক্ষাদর্পণ প্রভৃতি কয়েকটি সংস্থার বিশেষ স্টল থাকছে। 


এই মেলা উপলক্ষ্যে মাইকেল মধুসূদন দত্ত-র দ্বিশতজন্মবর্ষের প্রাক্কালে তাঁর স্মরণে একটি বিশেষ স্মারকগ্রন্থ মাইকেল মধুসূদন দত্ত : ফিরে দেখা - প্রকাশ করা হচ্ছে। সাময়িকপত্র থেকে মদুসূদন দত্ত বিষয়ক লেখাগুলি সংকলন এবং সম্পাদনার দায়িত্ব পালন করেছেন সন্দীপ দত্ত মহাশয়। 


এই উপলক্ষ্যে মাইকেল মধুসূদন দত্ত-র দ্বিশতজন্মবর্ষের প্রাক্কালে তাঁর স্মরণে 'তিষ্ঠ ক্ষণকাল' শিরোনামে গগনেন্দ্র প্রদর্শশালায় একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। গবেষণা, সংকলন ও শিল্পকলার দায়িত্বপালন করেছেন বিশিষ্ট গদ্যকার শোভন তরফদার। 


অন্যানবারের মতো এই সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে প্রতিদিনই একতারা মুক্তমঞ্চে সন্ধেবেলায় গানের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 


আকাদেমির প্রবহমান প্রকাশনা প্রকল্পের বেশ কিছু গ্রন্থ আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হবে সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার উদ্ভোধন মঞ্চে। 

এই বইগুলি হল :

বিবেকানন্দ ও সমকালীন ভারতবর্ষ দ্বিতীয় খণ্ড,

চন্দ্রাবতী বিরচিত রামায়ণ, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচনাবলী প্রথম ও দ্বিতীয় খণ্ড, চতুৰ্ভাষিক অভিধান।