Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কি কি চমক থাকছে এবারের ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায়

দেবাঞ্জন দাস; ২১ জানুয়ারি: ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন হতে আর মাত্র ন'দিন বাকি। চলছে চূড়ান্ত পর্যায়ের ব্যস্ততা। আগামী ৩০ জানুয়ারি দুপুর ২ টোয় বইমেলা প্রাঙ্গণে উদ্বোধন হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২৩। উদ্বো…


দেবাঞ্জন দাস; ২১ জানুয়ারি: ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন হতে আর মাত্র ন'দিন বাকি। চলছে চূড়ান্ত পর্যায়ের ব্যস্ততা। আগামী ৩০ জানুয়ারি দুপুর ২ টোয় বইমেলা প্রাঙ্গণে উদ্বোধন হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২৩। উদ্বোধক ও প্রধান অতিথি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপধ্যায়৷ সঙ্গে সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত থাকছেন স্পেনের মন্ত্রী মাননীয়া মারিয়া খোসে গালবেজ সালভাদর, বিশিষ্ট সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। এছাড়াও উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দপ্তরের মাননীয় মন্ত্রীবর্গ এবং স্পেন ও বাংলার কবি সাহিত্যিক ও গুণিজন। 


এবারের আন্তর্জাতিক কলকাতা বইমেলার বিশেষ দিক: 

প্রায় ৭০০ ছোট বড় বইয়ের স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন। ৯টি তোরণ, যার প্রতিটি দিয়েই মেলায় ঢোকা ও বেরোনো যাবে। একটি তোরণ হচ্ছে স্পেনের তোলেদো গেটের আদলে। বাকি তোরণের মধ্যে আছে বিশ্ববাংলা গেট এবং শতবর্ষ উপলক্ষে অগ্নিবীণা গেট। দ্বিশত জন্মবর্ষ উদযাপনে বইমেলার দুটি হল হচ্ছে মাইকেল মধুসূদন দত্ত এবং প্যারীচরণ সরকারের নামে। লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন হবে লেখক-সম্পাদক রমাপদ চৌধুরীর নামে। এবছর তাঁর জন্মশতবর্ষ। থাকছে প্রেস কর্নার, মৃণাল সেন ও তরুণ মজুমদারের নামে দুটি মুক্তমঞ্চ।

বইমেলায় মানুষের যাতায়াতের সুবিধার্থে পশ্চিমবঙ্গ সরকারের পরিবহন দপ্তর দিচ্ছেন অতিরিক্ত বাস পরিষেবা। এবার ইস্ট ওয়েস্ট মেট্রোয় বইমেলা আসা যাবে সরাসরি শিয়ালদহ স্টেশন থেকে। বিধাননগর পুলিশের সঙ্গে আলোচনাক্রমে প্রতিটি রুটে স্থির করা হবে নির্ধারিত অটো ভাড়া৷ পশ্চিমবঙ্গ সরকারের বনদপ্তর এগিয়ে এসেছেন ২০২৩ বইমেলাকে পরিবেশ বান্ধব সবুজ বইমেলা করে তোলার

জন্য। বইমেলায় মেডিক্যাল সহায়তা কেন্দ্র এবং অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদান করছেন বইমেলার হেলথ্ পার্টনার পিয়ারলেস হসপিটেক্স হসপিটাল ও রিসার্চ সেন্টার লিমিটেড। এবারেও সিইএসসি-র সহায়তায় থাকছে বইমেলার অ্যান্ড্রয়েড অ্যাপ।

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় সরাসরি ও যৌথভাবে অংশগ্রহণ করছে ২০টি দেশ। বইমেলায় এই প্রথম অংশগ্রহণ করছে থাইল্যান্ড।

প্রতিবছরের মতো এবারেও মেলায় বিশিষ্ট ব্যক্তিদের জন্য থাকবে সুসজ্জিত সিইএসসি সেন্টার। প্রতিদিন সেখানে আয়োজন করা হবে লটারি এবং প্রতিদিন ১৫ জন ভাগ্যবান বিজেতা প্রত্যেকে পাবেন মেলা থেকে বই কেনার জন্য ১,০০০/- টাকার অর্থাৎ মোট ১৫০০০/- টাকার বুক গিফট কুপন। বই কিনুন লাইব্রেরি জিতুন! এবারের মেলাতেও থাকবে বই বাম্পার লটারি! বেশ কয়েকজন ভাগ্যবান বিজেতা পাবেন। 


২৫,০০০/- টাকার বুক গিফট কুপন। উদ্বোধন মঞ্চ থেকেই সিইএসসি সৃষ্টি সম্মান ২০২৩ প্রদান করা হবে শীর্ষন্দু মুখোপাধ্যায়কে।


গত বছরের মতো এবারেও আন্তর্জাতিক কলকাতা বইমেলার সরাসরি ভার্চুয়ালি দেখা যাবে গিল্ডের সোশ্যাল মিডিয়া পেজ এবং ওয়েবসাইটের মাধ্যমে। 


বইমেলার অন্যতম আকর্ষণ কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল হবে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি ২০২৩।