Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বই মেলার প্রস্তুতি চলছে জোর কদমে

দেবাঞ্জন দাস,১৬ জানুয়ারি: 'মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একই দিনে আরও কিছু প্রয়োজনীয় প্রতিশ্রুতি থাকায় ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধনের সময়টি বিকেল ৪:৩০ থেকে দুপুর ২ টো পুনঃনির্ধারিত করা হয়েছে&#…


দেবাঞ্জন দাস,১৬ জানুয়ারি: 'মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একই দিনে আরও কিছু প্রয়োজনীয় প্রতিশ্রুতি থাকায় ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধনের সময়টি বিকেল ৪:৩০ থেকে দুপুর ২ টো পুনঃনির্ধারিত করা হয়েছে', জানান গিল্ডের সম্পাদক ত্রিদিব চ্যাটার্জি । সময় পরিবর্তনের কথা প্রতিটি প্রতিনিধিকে জানানো হয়েছে।

তিনি বলেন, মাননীয় মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বই মেলার বিষয়ে তথ্য সংস্কৃতি বিষয়ক, দমকল ব্রিগেড, স্বাস্থ্য, বিদ্যুৎ বোর্ড, নগর উন্নয়ন, কেএমডিএ, বিধাননগর কর্পোরেশনের মতো সমস্ত সংস্থার সাথে বৈঠক করেছেন।

সোমবার ফলোআপ গ্রাউন্ড মিটিং শেষে ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, গত বছরের তুলনায় নিরাপত্তা ব্যবস্থা ভালো। বইমেলা মাঠে একটি স্থায়ী পুলিশ ও ফায়ার ব্রিগেড নিয়ন্ত্রণ কক্ষ নির্মাণ করা হয়েছে। এ বছর আরও সিসিটিভি ক্যামেরা থাকবে । নিরাপত্তার পুরো দায়িত্ব বিধাননগর পুরসভার তরফে । কেএমডি বইমেলার বহির্ভাগকে অলঙ্কৃত করবে। তবে বইমেলার ময়দানের সাজসজ্জা প্রকাশক কমিটি দেখভাল করবে। সারা শহরে বুক ফেয়ার বাস টার্মিনাস থাকবে। ট্রাফিক ব্যবস্থাপনার দিকেও নজর রয়েছে। আগামী বছর থেকে দর্শকদের জন্য আন্ডারপাসের সুবিধা পেতে চলেছে যাতে তারা সহজেই বইমেলার মাঠ দেখতে পারেন৷ এই বছর বইপ্রেমীরা প্রথমবারের মতো শিয়ালদহ - সল্টলেক সেক্টর V মেট্রোর সুবিধা পেতে চলেছেন৷ তাই এ বছর দর্শনার্থীর সংখ্যা বাড়বে বলে আশাবাদী বইমেলা কমিটি। এ বছর স্টলের সংখ্যা বেড়েছে। আন্তর্জাতিক স্টলসহ প্রায় ৯০০ স্টল থাকবে। দুটি প্যাভিলিয়ন থাকবে সেখানে পিএইচই মানুষ বইমেলায় জল সরবরাহ করবে। এ বছর মাটির ভিতরে বায়ো-টয়লেটের সংখ্যা বাড়ানো হবে। বইমেলায় দর্শকদের থাকার জন্য শিয়ালদহ মেট্রোর সাপ্তাহিক ছুটির সময় পরিবর্তন হতে পারে। বিশেষত বইমেলার জন্য, বিধাননগর পুলিশ পার্কিং ট্র্যাফিক, গাড়ি চলাচল এবং নিরাপত্তার বিষয়ে বিস্তারিত কাজ করছে, বিধাননগরের সিপি গৌরব শর্মা বলেছেন।