Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আইসিসি ড. সঞ্জীব চোপড়ার সাথে একটি এক্সক্লুসিভ সেশনের আয়োজন করেছে

দেবাঞ্জন দাস; কলকাতা, ২৭ ফেব্রুয়ারী : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) শনিবার, ২৫ ফেব্রুয়ারী, LBSNAA-এর প্রাক্তন ডিরেক্টর, প্রাক্তন আইএএস অফিসার ডঃ সঞ্জীব চোপড়ার সাথে একটি বিশেষ অধিবেশনের আয়োজন করেছে৷ অধিবেশনটি স্বাধীনতা-উ…



 দেবাঞ্জন দাস; কলকাতা, ২৭ ফেব্রুয়ারী : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) শনিবার, ২৫ ফেব্রুয়ারী, LBSNAA-এর প্রাক্তন ডিরেক্টর, প্রাক্তন আইএএস অফিসার ডঃ সঞ্জীব চোপড়ার সাথে একটি বিশেষ অধিবেশনের আয়োজন করেছে৷ অধিবেশনটি স্বাধীনতা-উত্তর যুগ এবং দেশীয় রাজ্যগুলির একীকরণের বিষয়ে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রত্যক্ষ করেছে। সৌমিত্র মোহন, আইএএস, সচিব, পরিবহন বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার সহ প্যানেলে অন্যান্য সম্মানিত সদস্যরা ছিলেন; ডা. সন্দীপ চ্যাটার্জি; সঞ্জয় বুধিয়া, সাবেক সভাপতি, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স; রুদ্র চ্যাটার্জি, সাবেক সভাপতি, আইসিসি এবং ড. রাজীব সিং, ডিরেক্টর জেনারেল , আইসিসি।


 স্বাগত বক্তৃতা দেওয়ার সময়, ভারতীয় চেম্বার অফ কমার্সের সাবেক সভাপতি সঞ্জয় বুধিয়া বলেন, “আমাদের লেখকের সাহিত্যের প্রতি দারুণ অনুরাগ রয়েছে, যা তার বইয়ে প্রতিফলিত হয়েছে, দেশের লালিত কর্মজীবনকে কেন্দ্র করে। বইটি ভারতবর্ষের ইতিহাস নিয়ে আলোচনা করার জন্য আমাদেরকে সময়ের মধ্যে নিয়ে যায়। বইটি স্পষ্টভাবে আর্থ-সামাজিক সীমানার মধ্য দিয়ে পার্থক্য করার জাতীয় ক্ষমতার উল্লেখ করেছে। আলোচনাটি বইটিতে দেওয়া সমৃদ্ধ ধারণা নিয়ে পাঠকদের আলোকিত করবে।”


 বইটি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে সৌমিত্র মোহন বলেন, “বইটি ভারতীয় স্বাধীনতা আইন সম্পর্কে বিস্তৃতভাবে কথা বলে। এটি আমাদের দেশ থেকে ব্রিটিশদের প্রস্থানের পর তিনটি প্রদেশের রাজ্যকে কভার করে। এটি আরও আলোকপাত করে প্রধান কমিশনার এলাকা, গভর্নর প্রদেশ এবং তৃতীয়ত দেশীয় রাজ্যগুলির উপর। প্রায় ৫৫২টি রাজ্য, যা পরে সর্দার বল্লভভাই প্যাটেল দ্বারা সংগঠিত হয়েছিল। ভিপি মেননের সাথে তিনি যেভাবে অক্লান্ত পরিশ্রম করেছিলেন দেশীয় রাজ্যগুলিকে সংযুক্ত করার জন্য তা বইটিতে উল্লেখ করা হয়েছে। দেশীয় রাজ্যগুলোকে অনেক স্বায়ত্তশাসন দেওয়া হয়েছিল। অতঃপর, দুটি চুক্তি স্বাক্ষরিত হয় যোগদানের উপকরণ হিসাবে কাজ করার জন্য, যখন এই অনুশীলনটি বাস্তবায়িত হয়েছে তা নিশ্চিত করার জন্য স্বায়ত্তশাসন সরকারের মধ্যে সীমাবদ্ধ ছিল। মজার বিষয় হল উত্তরপ্রদেশের জন্য আবার ২০টি নাম প্রস্তাব করা হয়েছিল যেমন আর্যভট্ট, আর্যভট্ট প্রদেশ, ব্রহ্ম প্রদেশ ইত্যাদি। সুতরাং, এই বইটিতে রাজ্যের বিভাজন এবং এর বিকাশের প্রজেক্ট করা খুব আকর্ষণীয় বিষয় যা বইটিতে আরও আলোচনা করা হয়েছে।"


 ইভেন্টটি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ডা. সন্দীপ চ্যাটার্জি বলেন, “বইটি যখন আপনি পড়েন তখন এটি চমকপ্রদ হয়ে ওঠে যা চূড়ান্ত প্যারাডক্স প্রদর্শন করে। এই বলে, বইটি শুরুতে ভূগোলের ইতিহাস এবং শেষের সময় ইতিহাসের ভূগোল প্রকাশ করে।


 অনুষ্ঠানে মন্তব্য করতে গিয়ে, আইসিসির সাবেক সভাপতি রুদ্র চ্যাটার্জি বলেন, “বইটি শুধুমাত্র ইতিহাস বা ভূগোল নয় বরং আমাদের দেশের সামগ্রিক সারসংক্ষেপকে আকর্ষণীয়ভাবে বর্ণনা করে। ১৯৭১ সালের বাংলাদেশ বিভাজন সেই সময়ের মধ্যে একটি যার প্রভাব আমাদের সীমান্তে অনুভূত হয়েছিল। ১৯০৫ এবং ১৯৪৭ এর বিভাজনগুলিও বইটিতে অন্বেষণ করা হয়েছে।


 বইটির থিম সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, ড. সঞ্জীব চোপড়া, LBSNAA-এর প্রাক্তন ডিরেক্টর, প্রাক্তন আইএএস অফিসার বলেছেন, “আজ, আমরা দেখছি পশ্চিমবঙ্গ পরিবর্তন চাইছে৷ কর্ণাটককে যখন মহীশূর বলা হত তখন একটি খুব মজার গল্প আছে। স্থানীয় সম্প্রদায়ের কিছু অংশ ছিল যারা মানুষের আবেগের কথা মাথায় রেখে নাম পরিবর্তন করতে চায়নি। বিভক্তির পর ভারতের বেশ কয়েকটি নাম ছিল, হিন্দুস্তান, ভারত, ভারত কিন্তু ব্রিটিশরা উল্লেখ করেছিল যে তারা কখনই নিজেদেরকে পাকিস্তানের আধিপত্যবাদী বলতে চায়নি। আরও ভি.পি. মেনন এবং সর্দার বল্লভভাই প্যাটেল অক্লান্ত পরিশ্রম করে আমাদের দেশকে কেন্দ্রীভূত করে তোলেন। জনসংখ্যার পরিবর্তন রাজনীতিকে প্রভাবিত করছে, যেমন তাদের অধিকাংশই বিভাজনের পর একই ক্রোধের মুখোমুখি হয়নি যা বাংলা ও পাঞ্জাবের মধ্য দিয়ে গিয়েছিল। এই বলে যে, বিভক্তির পর বাংলার সঙ্গে ভালো ব্যবহার করা হয়নি, যেখানে পাঞ্জাবি উদ্বাস্তুদের অন্যান্য রাজ-রাজ্যগুলো খোলা অস্ত্রে গ্রহণ করেছিল। অবিকল বইটিতে উল্লেখ করা হয়েছে যে আইডেন্টিটি তরল এবং পাথরে নিক্ষিপ্ত নয়।


 ধন্যবাদ জ্ঞাপনের সময়, আইসিসির মহাপরিচালক ডঃ রাজীব সিং বলেন, “এই কক্ষের প্রত্যেকেই ইতিহাসের স্বাদ পেয়েছেন এবং বহুমুখী ব্যক্তিত্ব দেখেছেন। এই বইটি ভারতের লোকেদের, বিশেষ করে তরুণ প্রজন্মের জানা দরকার।”