Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সুইচ অন ফাউন্ডেশনের মুভ ফর আর্থ মুভমেন্টের পতাকা উন্মোচন ; পশ্চিমবঙ্গ জুড়ে একটি ছয় দিনের সাইকেল যাত্রা

কলকাতা, ৭ ফেব্রুয়ারি: গত সোমবার অপর্ণা সেন, মিসেস আন্দ্রেয়া জেসকে এবং প্রিয়দর্শিনী হাকিম মুভ ফর আর্থ আন্দোলনের পতাকা যাত্রা শুরু করেছেন, সুইচঅন ফাউন্ডেশনের দ্বারা জলবায়ু অ্যাকশন উদযাপন এবং অনুপ্রাণিত করার জন্য পশ্চিমবঙ্গ জু…



কলকাতা, ৭ ফেব্রুয়ারি: গত সোমবার অপর্ণা সেন, মিসেস আন্দ্রেয়া জেসকে এবং প্রিয়দর্শিনী হাকিম মুভ ফর আর্থ আন্দোলনের পতাকা যাত্রা শুরু করেছেন, সুইচঅন ফাউন্ডেশনের দ্বারা জলবায়ু অ্যাকশন উদযাপন এবং অনুপ্রাণিত করার জন্য পশ্চিমবঙ্গ জুড়ে একটি ছয় দিনের সাইকেল যাত্রা। আজ কলকাতা থেকে শুরু হওয়া এই সাইকেল যাত্রা বাংলায় 800 কিলোমিটার পথ অতিক্রম করবে রানাঘাট, কৃষ্ণনগর, বর্ধমান, দুর্গাপুর, আসানসোল, পুরুলিয়া এবং 11 ফেব্রুয়ারি, 2023-এ বাঁকুড়ায় শেষ হবে।


অনুষ্ঠানে উপস্থিত, ডেপুটি কনসাল মিসেস আন্দ্রেয়া জেসকে - কলকাতায় ফেডারেল রিপাবলিক অফ জার্মানির কনস্যুলেট জেনারেল ব্যক্ত করেন, “আমি সুইচন ফাউন্ডেশনকে এই মহৎ উদ্যোগের জন্য অভিনন্দন জানাই এবং পরিবেশ সম্পর্কে যুবকদের মধ্যে সচেতনতা সৃষ্টির গুরুত্বপূর্ণ কাজের জন্য তাদের শুভকামনা জানাই। এবং জলবায়ু সমাধান"। তিনি আরও যোগ করেছেন "আর্থের জন্য সরানো হল আমাদের কৃষক এবং যুবকদের বিভিন্ন জলবায়ু সমাধানের সাথে সংযুক্ত করার এবং তাদের পদক্ষেপ নিতে উত্সাহিত করার একটি দুর্দান্ত উপায়"


“আমি খুবই খুশি যে সুইচন ফাউন্ডেশন ‘মুভ ফর আর্থ’ নামে এই বিশেষ উদ্যোগের আয়োজন করছে। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এবং অবশ্যই কৃষক এবং যুবকদের মধ্যে সচেতনতা তৈরির জন্য রাজ্য সরকারের বর্তমান প্রচেষ্টার প্রশংসা করবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তাদের অনুপ্রাণিত করবে”, ভারতীয় চলচ্চিত্র পরিচালক অপর্ণা সেন বলেছেন।


অনুষ্ঠানে উপস্থিত, প্রিয়দর্শিনী হাকিম বলেন, “কলকাতা জলবায়ু সংকটের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। আমি খুবই খুশি যে সুইচন ফাউন্ডেশন এই উদ্যোগ নিয়েছে। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এবং অবশ্যই কৃষক ও যুবকদের মধ্যে সচেতনতা তৈরি করতে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তাদের অনুপ্রাণিত করতে রাজ্য সরকারের বর্তমান প্রচেষ্টার পরিপূরক হবে।”


সুইচন ফাউন্ডেশন হল কলকাতা ভিত্তিক একটি পুরষ্কার-বিজয়ী অলাভজনক সংস্থা, চারটি প্রধান উল্লম্ব জুড়ে কাজ করছে – ক্লিন এনার্জি, ওয়াটার, ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার, স্কিলিং এবং টেকসই শহর। 'আর্থের জন্য সরানো' আন্দোলনের মূল উদ্দেশ্য হল আমাদের নিজেদের, আমাদের সন্তানদের, আমাদের কৃষকদের এবং পৃথিবীতে জীবনের জন্য একটি স্মার্ট এবং উজ্জ্বল ভবিষ্যত গড়ে তোলার উদ্দেশ্যে জলবায়ু অ্যাকশন উদযাপন এবং অনুপ্রাণিত করা। পুরো আন্দোলনটি পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য জুড়ে 3,000 কিলোমিটারের বেশি সাইক্লিং কভার করবে।


SwitchON ফাউন্ডেশন তার 15 বছর পূর্তি উদযাপন করে কৃষক, যুব, সরকার, অর্থদাতা, প্রযুক্তিবিদ এবং সিভিল সোসাইটি সংস্থাগুলির সাথে মুভ ফর আর্থ যাত্রার মাধ্যমে জড়িত হবে এবং জল, মাটি, শক্তি এবং পরিষ্কার বাতাস সম্পর্কিত সম্প্রদায়-নির্দিষ্ট সমস্যাগুলির সমাধান দেবে যা সরাসরি। নাগরিকদের জীবিকা এবং স্বাস্থ্যকে প্রভাবিত করে। এই আন্দোলনের লক্ষ্য হল জলবায়ু চ্যাম্পিয়নদের সম্মিলিত কণ্ঠস্বরকে একত্রিত করা এবং প্রসারিত করা, সম্প্রদায়গুলিকে মূল সরঞ্জাম, সংস্থান, নতুন যুগের দক্ষতা দিয়ে সজ্জিত করা এবং তাদের জন্য পরিবর্তনের দূত হওয়ার জন্য একটি নেটওয়ার্ক বাস্তুতন্ত্র তৈরি করা।


এই উদ্যোগটি জরুরী জলবায়ু সংক্রান্ত পদক্ষেপকে উৎসাহিত করবে এবং উদ্দেশ্যমূলক ইভেন্ট এবং ক্রিয়াকলাপগুলিকে সহজতর করবে যা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, স্টেকহোল্ডার মিটিং, বীজ উত্সব এবং ক্রেতা-বিক্রেতার মিলন থেকে শুরু করে হস্তশিল্প মেলা, বাজরা এবং টেক এক্সপো, রাস্তার শিল্প এবং পুতুল শো। প্রতিটি রাজ্যে রাইডটি একটি সিটিজেন জুরি ফর আর্থের সাথে সমাপ্ত হবে যেখানে কৃষক এবং শহুরে যুবকদের ছোট দল বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করবে এবং গণতান্ত্রিক সিদ্ধান্ত গ্রহণের মূল্যবোধকে কাজে লাগিয়ে আমাদের যৌথ ভবিষ্যত সম্পর্কে সুপারিশ করার প্রক্রিয়ায় জড়িত হবে।


জলবায়ু ক্রিয়াকে উদযাপন করতে এবং অনুপ্রাণিত করতে, 5,000 সাইকেল চালক 80টি শহর এবং ভারতের 10টি রাজ্য জুড়ে তাদের নিজ নিজ শহরে পপ-আপ সাইকেল রাইডের মাধ্যমে এই উদ্যোগকে সমর্থন করেছেন। জলবায়ু সচেতন লোকেরা তাদের শহর, গ্রাম এবং শহরের মধ্য দিয়ে জলবায়ু চ্যাম্পিয়নদের সম্মিলিত কণ্ঠকে প্রসারিত করতে, সম্প্রদায়গুলিকে মূল সরঞ্জাম, সংস্থান, নতুন যুগের দক্ষতা দিয়ে সজ্জিত করতে এবং তাদের জন্য পরিবর্তনের দূত হওয়ার জন্য একটি নেটওয়ার্ক বাস্তুতন্ত্র তৈরি করে।


কলকাতায় পপ-আপ সাইকেল রাইডটি পূর্ব কলকাতা জলাভূমিতে সাইক্লিস্টদের সাইকেল চালাতে দেখেছিল - প্রায়শই কলকাতা, নিউটাউন এবং শহরের কেন্দ্রস্থলের কিডনি হিসাবে উল্লেখ করা হয়। একই ধরনের পপ-আপ সাইকেল রাইডের আয়োজন করা হয়েছিল সাইক্লিং উত্সাহীদের দ্বারা এবং জলবায়ু-সচেতন লোকদের দ্বারা শহর, শহর এবং গ্রামে, সমস্ত একটি সাধারণ কারণের সাথে - সচেতনতা বাড়াতে এবং জলবায়ু কর্মকে অনুপ্রাণিত করতে।