Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অ্যাপোলো তার জিনোমিক্স ইনস্টিটিউটের সম্প্রসারণ ঘোষণা করলো

দেবাঞ্জন দাস; ২৫ এপ্রিল : অ্যাপোলো, বিশ্বের বৃহত্তম উল্লম্বভাবে সমন্বিত স্বাস্থ্যসেবা প্রদানকারী, চেন্নাইতে সুবিধা চালু করার সাথে অ্যাপোলো জিনোমিক্স ইনস্টিটিউটের সম্প্রসারণের ঘোষণা করলো। জিনোমিক্সে তার বিনিয়োগ দ্বিগুণ করে, অ্…



দেবাঞ্জন দাস; ২৫ এপ্রিল : অ্যাপোলো, বিশ্বের বৃহত্তম উল্লম্বভাবে সমন্বিত স্বাস্থ্যসেবা প্রদানকারী, চেন্নাইতে সুবিধা চালু করার সাথে অ্যাপোলো জিনোমিক্স ইনস্টিটিউটের সম্প্রসারণের ঘোষণা করলো। জিনোমিক্সে তার বিনিয়োগ দ্বিগুণ করে, অ্যাপোলো জিনোমিক ইনস্টিটিউট এর আগে মুম্বাই এবং দিল্লিতে চালু করা হয়েছিল। 2023 সালের শেষ নাগাদ, অ্যাপোলো হায়দ্রাবাদ, ব্যাঙ্গালোর এবং আহমেদাবাদে যথাক্রমে আরও তিনটি জিনোমিক্স সুবিধা খোলার লক্ষ্য রাখে।

 ভারত কয়েক বছর ধরে সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি করেছে; যাইহোক, সাম্প্রতিক অতীতে জেনেটিক ব্যাধির সংখ্যা বৃদ্ধি উপেক্ষা করা হয়েছে। জিনোমিক্সের সাহায্যে, এই রোগগুলি প্রকাশের আগে চিহ্নিত করা যেতে পারে; পরিবর্তে, প্রাথমিক হস্তক্ষেপ এবং প্রতিরোধমূলক যত্ন সক্রিয় করা। অ্যাপোলো জিনোমিক্স ইনস্টিটিউটের লক্ষ্য প্রতিটি চিকিত্সক এবং রোগীর নাগালের মধ্যে জিনোমিক পরিষেবাগুলি এনে চিকিৎসা অনুশীলনকে রূপান্তর করা।

 চেন্নাইয়ের অ্যাপোলো জিনোমিক ইনস্টিটিউট জিনগত মূল্যায়ন, ক্লিনিকাল ডায়াগনস্টিকস, প্রসূতি জেনেটিক্স, ক্যান্সার জিনোমিক্স, প্রসবপূর্ব জেনেটিক স্ক্রীনিং ক্ষমতা এবং আরও অনেক কিছু সহ জিনোমিক পরিষেবাগুলির একটি পরিসরের হোস্ট করবে, জেনেটিক ব্যাধিগুলি পরিচালনা এবং প্রতিরোধ করার জন্য রোগীদের তথ্য দিয়ে ক্ষমতায়ন করবে।


 ড. প্রীথা রেড্ডি, অ্যাপোলো হসপিটালস গ্রুপের এক্সিকিউটিভ ভাইস চেয়ারপার্সন বলেন, "ভারত একটি অত্যন্ত বৈচিত্র্যময় ভিন্নধর্মী দেশ, এবং ফলস্বরূপ, জিনোমিক মেডিসিনে রূপান্তরের সম্ভাবনা থাকতে পারে৷ শিশুমৃত্যুর হার কমার সাথে সাথে জেনেটিক ব্যাধি রোগের একটি গুরুত্বপূর্ণ গ্রুপ হিসেবে আবির্ভূত হচ্ছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের 2021-এর রিপোর্ট অনুসারে, ভারতে এমন রোগের সংখ্যা যা বিশ্বব্যাপী বিরল রোগ হিসাবে স্বীকৃত, প্রায় 7,000 থেকে 8,000 ব্যাধি রয়েছে। আজ, আমাদের জনসংখ্যা আরও স্বাস্থ্য সচেতন হওয়ার সাথে সাথে, আমরা অসংক্রামক রোগ (এনসিডি) এবং জিনগত রোগ যেমন ডায়াবেটিস, ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার ডিজঅর্ডারগুলির প্রতিরোধ এবং নির্ণয়ের ক্ষেত্রে জিনোমিক পরীক্ষার মূল্য সম্পর্কে ব্যক্তিদের মধ্যে সচেতনতাও দেখতে পাচ্ছি। অন্যদের মধ্যে. জিনোমিক্স ইনস্টিটিউটের সম্প্রসারণ হল এনসিডি প্রতিরোধ ও ব্যবস্থাপনার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যা ভারত এবং সারা বিশ্বে একটি গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য চ্যালেঞ্জ হিসাবে অব্যাহত রয়েছে”।


 অ্যাপোলো হসপিটালস গ্রুপের এমডি সুনীতা রেড্ডি বলেন, “অ্যাপোলোতে, আমরা বিশ্বাস করি যে রোগীদের তাদের স্বাস্থ্য ভ্রমণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার সামনে নিয়ে আসা দরকার। রোগী-কেন্দ্রিক বিশ্লেষণের সাথে মিলিত বাস্তব-বিশ্বের ডেটা উত্সগুলির ক্রমাগত ক্রমবর্ধমান প্রাপ্যতা কীভাবে তাদের নির্ণয় করা হয়, চিকিত্সা করা হয় এবং এর বাইরেও গভীর অন্তর্দৃষ্টি দেয়। জিনোমিক্স এমন একটি ক্ষেত্র। ক্রমবর্ধমান এনসিডিগুলির পিছনে, রোগীর স্তরের ডেটার বৃহত্তর প্রাপ্যতা অনুশীলনকারীদের রোগীর ভ্রমণকে আরও ভালভাবে বুঝতে সহায়তা করে। এটি জিনগত অন্তর্দৃষ্টির ব্যবহার করে ওষুধে ব্যক্তিগতকরণকে সক্ষম করে যা রোগ প্রতিরোধ, নির্ণয় এবং চিকিত্সা সংক্রান্ত সিদ্ধান্তগুলিকে ব্যাপকভাবে প্রভাবিত করে। অ্যাপোলো জিনোমিক্স ইনস্টিটিউটে, প্রতিরোধমূলক যত্ন এবং ব্যক্তিগতকৃত ওষুধের উপর আমাদের ফোকাস আরও স্থিতিস্থাপক এবং স্বাস্থ্যকর সমাজের প্রতি আমাদের প্রতিশ্রুতিকে জোরদার করে।"