Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হরবেডডোজিবেড’ লক্ষ্যপূরণ আরও জোরদার করতে ৬ মিলিয়ন ডলার সংগ্রহ করল ডোজি

দেবাঞ্জন দাস, ৫ এপ্রিল : ভারতের প্রথম স্পর্শবিহীন রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) এবং AI-ভিত্তিক আর্লি ওয়ার্নিং সিস্টেম (EWS) ডোজি তার Series A2 ফান্ডিংয়ের অংশ হিসাবে ৬ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে। এই রাউন্ডে প্রাইম ভেঞ্চার পার্টনার্স, …



দেবাঞ্জন দাস, ৫ এপ্রিল : ভারতের প্রথম স্পর্শবিহীন রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) এবং AI-ভিত্তিক আর্লি ওয়ার্নিং সিস্টেম (EWS) ডোজি তার Series A2 ফান্ডিংয়ের অংশ হিসাবে ৬ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে। এই রাউন্ডে প্রাইম ভেঞ্চার পার্টনার্স, 3one4 ক্যাপিটাল, ইয়োরনেস্ট ভিসির মত ডোজির বর্তমান লগ্নিকারীদের মধ্যে থেকে যেমন টাকা এসেছে তেমন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, জে অ্যান্ড এ পার্টনার্স ফ্যামিলি অফিস এবং দীনেশ মোদী ভেঞ্চার্সের (জেবি কেমিকালস অ্যান্ড ফার্মাসিউটিকালসের প্রাক্তন প্রোমোটার – শরণ আশার ও প্রণব মোদী) মত নতুন লগ্নিকারীও টাকা দিয়েছেন। ডোজি ৫০+ জেলায় ছড়িয়ে থাকা ৩৮০+ হাসপাতালে নিজেদের উপস্থিতি প্রতিষ্ঠা করেছে। সাম্প্রতিককালে এর প্রধান মাইলফলকগুলো হল ফ্ল্যাগশিপ রিমোট পেশেন্ট মনিটরিং প্রোডাক্ট – ডোজি কনট্যাক্টলেস ভাইটাল সাইনস (VS) মেজারমেন্ট সিস্টেমের জন্য USFDA 510(k) অনুমোদন পাওয়া। বিশ্বমানের জিনিস ভারতে নির্মাণ করার প্রতি ডোজির দায়বদ্ধতা এর মাধ্যমে আরও একবার দেখা গেল। মেডিকাল যন্ত্রপাতি ও অ্যালগরিদমের জন্য USFDA হল সর্বোচ্চ মান।


‘মেক ইন ইন্ডিয়া, মেড ফর দ্য ওয়ার্ল্ড’ স্বপ্ন নিয়ে ডোজির উদ্ভাবনীমূলক প্রযুক্তির লক্ষ্য ভারতে এবং উন্নয়নশীল দেশগুলোতে স্পর্শবিহীন রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) এবং AI-ভিত্তিক আর্লি ওয়ার্নিং সিস্টেমের (EWS) মাধ্যমে স্বাস্থ্য পরিচর্যায় যে ঘাটতি রয়েছে তা পূরণ করা। এই নতুন ফান্ডিংয়ের সাহায্যে ডোজি ভারতীয় বাজারে নিজেদের আরও ছড়িয়ে দেওয়া এবং তার পৃথক গবেষণা ও উন্নয়নের কাজে আরও লগ্নি করার পরিকল্পনা করেছে। উপরন্তু এই ফান্ডিং কোম্পানির সারা বিশ্বে ছড়িয়ে পড়ার ভিত্তি হিসাবেও কাজ করবে।


এবছর এর আগে ডোজি ব্রিটেনের ডেভেলপমেন্ট ফাইন্যান্স ইনস্টিটিউশন (DFI) ও ইম্প্যাক্ট লগ্নিকারী ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্টের (BII) সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ভারত এবং অন্যান্য অঞ্চল জুড়ে ১৪০টা সরকারি হাসপাতালের ৬,০০০ শয্যাকে আপগ্রেড করে সরকারি স্বাস্থ্য পরিচর্যার চেহারা বদলে দেওয়ার জন্য। উপরন্তু কোম্পানি বেশকিছু সম্মানীয় পুরস্কার জিতেছে, যেমন ম্যারিকো ইনোভেশন ফাউন্ডেশন অ্যাওয়ার্ড, ফিকি গোল্ড অ্যাওয়ার্ড ফর ডিজিটাল ইনোভেশন ইন হেলথকেয়ার, অঞ্জনি মাশেকলর ইনক্লুসিভ ইনোভেশন অ্যাওয়ার্ড (AMIIA) ও অন্যান্য।

শ্রী মুদিত দণ্ডবতে, সিইও অ্যান্ড ফাউন্ডার, ডোজি, বললেন “ডোজির পরিকল্পনা হল আগামী দুবছরে ১০০-র বেশি জেলায় আরও ২,০০০ হাসপাতালকে ধরা, যাতে ভারতে জরুরি পরিচর্যা ব্যবস্থার উন্নতি হয়। চলতি Series A2 ফান্ড সংগ্রহ দেশের প্রত্যেক কোণে পৌঁছে যাওয়া এবং বিশ্বের বাজারে ‘মেড ইন ইন্ডিয়া’ প্রোডাক্টের যুগ শুরু করার পরিকল্পনার অন্তর্গত। গত দুবছরে ডোজি প্রচণ্ড বৃদ্ধি পেয়েছে কিন্তু আমাদের বৃদ্ধির যাত্রা সবে শুরু হল এবং এখনো অনেককিছু করতে হবে। আমাদের বৃদ্ধির গতি ‘হরবেডডোজিবেড’-কে ভারতীয় স্বাস্থ্য পরিচর্যা পরিকাঠামোর ভবিষ্যৎ করে তোলার লক্ষ্যের ক্রমশ বেড়ে চলা প্রগতির লক্ষণ।”


ডোজির সাহায্যে স্বাস্থ্য পরিচর্যা কর্মীরা দূর থেকেই রোগীদের ভাইটাল প্যারামিটারগুলো, যেমন হার্ট রেট, রেস্পিরেশন রেট, রক্তচাপ, রক্তে অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা, তাপমাত্রা এবং ইসিজির উপর লক্ষ্য রাখতে পারেন। ডোজির আর্লি ওয়ার্নিং সিস্টেম (EWS) ভাইটাল প্যারামিটারগুলোর প্রবণতার হিসাব রাখে এবং রোগীদের অবস্থার ক্লিনিকাল অবনতি হলে পরিচর্যাকারীদের অ্যালার্ট পাঠায়, ফলে যথাসময়ে মেডিকাল হস্তক্ষেপ সম্ভব হয়। স্বাধীন কনসালটেন্সি ফার্ম সত্তার গবেষণা অনুযায়ী, প্রত্যেক ১০০ ডোজিযুক্ত শয্যা ১৪৪ টি জীবন বাঁচাতে পারে এবং ভাইটালস নিতে নার্সদের যা সময় লাগে তার ৮০% বাঁচাতে পারে। ICU ALOS কমিয়ে দিতে পারে ১.৩ দিন।

২০১৫ সালে আইআইটি গ্র্যাজুয়েট মুদিত দণ্ডবতে ও গৌরব পারচানি প্রতিষ্ঠিত ডোজি এক সত্যিকারের ‘মেড ইন ইন্ডিয়া’ উদ্ভাবন, যা রোগীর সুরক্ষা, তথ্যের সুরক্ষা, প্রাইভেসি এবং নির্ভরযোগ্যতায় আন্তর্জাতিক মানে পৌঁছেছে। সারা দেশের সেরা স্বাস্থ্য পরিচর্যাকারীদের আস্থাও অর্জন করেছে। এর উদ্ভাবনীমূলক প্রযুক্তি কোভিড-১৯ অতিমারীর সময়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল এবং এর লক্ষ্য নিশ্চিত ও সহজ স্বাস্থ্য পরিচর্যার নাগাল লোকের কাছে পৌঁছে দেওয়া। ডোজির উদ্দেশ্য স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থার উপর চাপ কমানো এবং ভাল মানের স্বাস্থ্য পরিচর্যা সকলের নাগালের মধ্যে নিয়ে আসা।