Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

উন্মোচিত হলো জাতীয় ও আন্তর্জাতিক দিবস সমূহ বইটির দ্বিতীয় সংস্করণ

নিজস্ব প্রতিবেদক,মহিষাদল, পূর্ব মেদিনীপুর.........   মহিষাদল রবীন্দ্র পাঠাগারে উন্মোচিত হলো শিক্ষারত্ন, দুর্গাপদ মাসান্তের লেখা 'জাতীয় ও আন্তর্জাতিক দিবসসমূহ'- বইটির দ্বিতীয় সংস্করণ।  মোড়ক উন্মোচন করলেন 'গুরুপ্রিয়…

 


নিজস্ব প্রতিবেদক,মহিষাদল, পূর্ব মেদিনীপুর.........

   মহিষাদল রবীন্দ্র পাঠাগারে উন্মোচিত হলো শিক্ষারত্ন, দুর্গাপদ মাসান্তের লেখা 'জাতীয় ও আন্তর্জাতিক দিবসসমূহ'- বইটির দ্বিতীয় সংস্করণ।  মোড়ক উন্মোচন করলেন 'গুরুপ্রিয় মেমোরিয়াল ট্রাস্ট'-এর সভাপতি তাপস কুমার মাইতি  উপস্থিত ছিলেন আর‌ও অসংখ্য গুণী মানুষ। বইটি সম্পর্কে লেখক দুর্গাপদ মাসান্ত  বলেন ছাত্র-ছাত্রী তথা পাঠকদের ব্যাপক চাহিদার কথা মাথায় রেখে আনতে হল পরিমার্জিত দ্বিতীয় সংস্করণ। 


    নতুন ঘোষিত হওয়া অতিরিক্ত দিবসের তালিকা ছাড়াও বাড়তি ৩৫টি দিবসের বিবরণ রয়েছে এতে।  উল্লেখযোগ্য এমন কিছু তথ্য সংযোজিত, যা দুর্গাবাবুরও অজানা ছিল। ১৫  আগস্ট ভারত স্বাধীন হল। কিন্তু কেন ১৫ আগস্ট? কেনই বা মধ্যরাতে? 


     বিশ্বের প্রথম সফল নলজাতকের ইতিহাস কী? তার উদ্ভাবককে কেন হেনস্থা হতে হয়েছিল?  ভারত তথা এশিয়ার প্রথম নলজাতকের নাম কী?  তার উদ্ভাবক কেন আত্মহত্যা করলেন?  ইঞ্জিনিয়ার এম বিশ্বেশ্বরাইয়ার চ্যালেঞ্জিং কাজগুলি কী ছিল, যার জন্য তাঁর নাম সোনার অক্ষরে লেখা আছে।


    ১২ জানুয়ারি জাতীয় যুব দিবস কিন্তু বিশ্ব যুব দিবস কবে?  কিংবা ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস হলে আন্তর্জাতিক বিজ্ঞান দিবস‌ই বা কবে?  ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস আমরা সবাই পালন করি,  কিন্তু আন্তর্জাতিক পুরুষ দিবসের কথা জানি তো?


     আবার ব্যাঘ্র দিবস কবে সেটা অনেকের‌ই হয়তো জানা। কিন্তু সিংহ, গণ্ডার, হাতি, কুকুর, বিড়াল, চড়ুই, টিয়া- এদের জন্যও যে আলাদা দিবস আছে- সেটাও জানা দরকার। দ্বতীয় সংস্করণে এ সবই রয়েছে।


        যারা কুইজ করেন, প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসেন কিংবা বিদ্যালয়ের প্রার্থনা মঞ্চে কিছু বলতে চান তাদের জন্য বইটি খুবই উপযোগী বলে মনে করেন স্বয়ং লেখক।