Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কোল বেড মিথেন উৎপাদন বাড়াতে মাইক্রোবিয়াল eCBM প্রযুক্তিতে লগ্নি করল EOGEPL

;দেবাঞ্জন দাস ,১০ মে : অপ্রচলিত হাইড্রোকার্বন (কোল বেড মিথেন) ক্ষেত্রে ভারতের পথপ্রদর্শক এসার অয়েল অ্যান্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন লিমিটেড (EOGEPL) CBM উৎপাদন বাড়াতে মাইক্রোবিয়াল eCBM প্রযুক্তিতে লগ্নি করার কথা ঘোষণা…



;দেবাঞ্জন দাস ,১০ মে : অপ্রচলিত হাইড্রোকার্বন (কোল বেড মিথেন) ক্ষেত্রে ভারতের পথপ্রদর্শক এসার অয়েল অ্যান্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন লিমিটেড (EOGEPL) CBM উৎপাদন বাড়াতে মাইক্রোবিয়াল eCBM প্রযুক্তিতে লগ্নি করার কথা ঘোষণা করল। এই উদ্যোগ গবেষণা ও উন্নয়নে লগ্নি করা এবং কার্যকলাপের উন্নতি ঘটানোর প্রতি EOGEPL-এর দায়বদ্ধতার সঙ্গে সঙ্গতিপূর্ণ।


কোম্পানির রানিগঞ্জ-ইস্ট ব্লকে eCBM মাইক্রোবিয়াল প্রযুক্তির সম্ভাবনা কাজে লাগাতে EOGEPL যৌথ উদ্যোগ নিয়েছে দি এনার্জি অ্যান্ড রিসোর্সেজ ইনস্টিটিউট (TERI) এবং ওএনজিসি এনার্জি সেন্টারের (OEC) সঙ্গে মিলে। এই পদ্ধতি কতটা অবলম্বন করা সম্ভব তার পরীক্ষা TERI-OEC-র সঙ্গে যৌথ উদ্যোগে সম্পূর্ণ হয়েছে এবং ফুল-ফিল্ড প্রয়োগের জন্য সমান্তরালভাবে গবেষণার কাজ চলছে।


এই উদ্যোগ সম্পর্কে পঙ্কজ কালরা, EOGEPL-এর সিইও, মন্তব্য করেন “মাইক্রোবিয়াল eCBM প্রযুক্তিতে লগ্নি উৎপাদন বাড়ানো এবং CBM সঞ্চয় ভাণ্ডার বৃদ্ধির প্রতি আমাদের দায়বদ্ধতার নিদর্শন। এই উদ্যোগের মাধ্যমে আমাদের লক্ষ্য হল গ্যাসের উৎপাদন বাড়িয়ে আগামী দশকে ভারতকে ‘গ্যাসভিত্তিকে অর্থনীতিতে’ পরিণত করার যে স্বপ্ন মাননীয় প্রধানমন্ত্রীর আছে সেই স্বপ্ন সফল করায় অবদান রাখা।”


তেল ও গ্যাস শিল্পক্ষেত্রে সঞ্চয় ভাণ্ডার বৃদ্ধি করতে যেসব “এনহ্যান্সড রিকভারি মেথড” ব্যবহার করা হয়, মাইক্রোবিয়াল ট্রিটমেন্ট তার অন্যতম। মাইক্রোবিয়াল স্টিমুলেশন প্রযুক্তি চালু হওয়ায় CBM গ্যাস উৎপাদনে বিপুল বৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে সঞ্চয় ১০% পর্যন্ত বেড়ে যেতে পারে।


EOGEPL রানিগঞ্জ প্রকল্পে সন্ধান এবং বাণিজ্যিক উন্নয়নের কাজে ৫,০০০ কোটি টাকার বেশি লগ্নি করেছে এবং তারাই ভারতের একমাত্র E&P কোম্পানি, যারা আজ পর্যন্ত ৮০ BCF-এর বেশি CBM উৎপাদন করেছে।


দেশের সবচেয়ে বড় CBM উৎপাদক হিসাবে EOGEPL হাইড্রো-ফ্র্যাকিং, রেডিয়াল ড্রিলিং এবং মাইক্রোবিয়াল ট্রিটমেন্টের মত অত্যাধুনিক প্রযুক্তিতে লগ্নি করে গবেষণা ও উন্নয়নের প্রয়াস আরও এগিয়ে নিয়ে যেতে প্রতিজ্ঞাবদ্ধ। কোম্পানি নিজের সঞ্চয় ভাণ্ডার বৃদ্ধি করতে এবং উৎপাদন বাড়িয়ে ভারতের মোট গ্যাস উৎপাদনের অন্তত ৫% উৎপাদন করতে আরও ২,০০০ কোটি টাকা লগ্নি করার পরিকল্পনা করেছে।