Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বন্ধন ব্যাঙ্ক এর গ্রাহক সংখ্যা অতিক্রম করল ৩ কোটির মাইলফলক

দেবাঞ্জন দাস,কলকাতা, ১৯ মে : বন্ধন ব্যাঙ্ক বর্তমান 2022-23 অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকের আর্থিক ফলাফল শুক্রবার ঘোষণা করল। বর্তমানে ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা তিন কোটির বেশি। মাত্র সাড়ে সাত বছরের কার্যকালে ব্যাঙ্কের মোট ব্যবসার পরিমা…



দেবাঞ্জন দাস,কলকাতা, ১৯ মে : বন্ধন ব্যাঙ্ক বর্তমান 2022-23 অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকের আর্থিক ফলাফল শুক্রবার ঘোষণা করল। বর্তমানে ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা তিন কোটির বেশি। মাত্র সাড়ে সাত বছরের কার্যকালে ব্যাঙ্কের মোট ব্যবসার পরিমান বৃদ্ধি পেয়ে 2.17 লক্ষ কোটি টাকার বেশি হয়েছে। অনুকূল কাজের পরিবেশের উন্নতির সাথে এবং ডিস্ট্রিবিউশনে উন্নতির মাধ্যমে ব্যাঙ্ক এই ত্রৈমাসিকে তার প্রভূত ব্যবসায়িক উন্নতির ধারা অব্যাহত রাখতে পেরেছে। 


 


2023 সালের 31 মার্চ তারিখে বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা ( আমানত এবং ঋণ ) এর পরিমান গত আর্থিক বছরের চতুর্থ  ত্রৈমাসিকের তুলনায় চলতি আর্থিক বছরের সমকালে  11 শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে  2.17 লক্ষ কোটি টাকা।  ভারতবর্ষের 36টির মধ্যে 34টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে থাকা মোট  6,000  টি  ব্যাঙ্কিং আউটলেটের মাধ্যমে  তিন  কোটির বেশি গ্রাহককে পরিষেবা দেয় বন্ধন ব্যাঙ্ক। বন্ধন ব্যাঙ্কে কর্মরত বর্তমান কর্মীসংখ্যা 70,000 এর কাছাকাছি। 


 


FY23 এর শেষ ত্রৈমাসিকে ব্যাঙ্কের মোট আমানত গত অর্থবর্ষের সমকালের তুলনায় 12 শতাংশ বৃদ্ধি পেয়েছে। মোট আমানতের পরিমান বর্তমানে 1.08 লক্ষ কোটি টাকা । ব্যাঙ্কের মোট আমানতের মধ্যে কারেন্ট  অ্যাকাউন্ট এবং সেভিংস অ্যাকাউন্ট (কাসা) অনুপাত বর্তমানে 39.3 শতাংশ।  গত অর্থবর্ষের সমকালের তুলনায় গ্রাহকদের প্রদত্ত ঋণের পরিমান 10 শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে মোট প্রদত্ত ঋণের পরিমান 1.09 লক্ষ কোটি টাকা।


 


ক্যাপিটাল অ্যাডিকোয়েসি রেশিও (সিএআর) যা কোনও ব্যাঙ্কের সুস্থিরতা প্রতিফলিত করে । বন্ধন ব্যাঙ্কের ক্ষেত্রে সিএআর এখন 19.8 % শতাংশ, যা নিয়ন্ত্রক নির্ধারিত প্রয়োজনীয় মাত্রার তুলনায় অনেকটাই বেশি।


 


ব্যাঙ্ক  পূর্ব ও উত্তর পূর্বের মূল ব্যবসায়িক ক্ষেত্রের বাইরে তার উপস্থিতি প্রসারিত করে চলেছে। বন্ধন ব্যাঙ্ক এসএমই লোন, গোল্ড লোন,পার্সোনাল লোন এবং গাড়ির লোনের মতো ক্ষেত্রে নিজের পোর্টফোলিও বিস্তার করে চলেছে। কমার্শিয়াল ভেহিকেল লেন্ডিং এবং ব্যবসার জন্য লোন এগেইনস্ট প্রোপার্টি এর মতো নতুন নতুন ক্ষেত্রেও ব্যাঙ্ক ব্যবসা সম্প্রসারণ করছে। 


 


ব্যাঙ্কের আর্থিক ফলাফল প্রসঙ্গে বন্ধন ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও শ্রী চন্দ্রশেখর ঘোষ বলেন, “গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকের তুলনায় এই চতুর্থ ত্রৈমাসিকে প্রভূত ব্যবসায়িক উন্নতি হয়েছে। আমরা আমাদের ক্ষমতা প্রসারণের মাধ্যমে ব্যবসাক্ষেত্রে আরও ভালো প্রভাব বিস্তারের চেষ্টা করছি।  আমাদের নতুন ব্যবসা গুলি , যেমন -  কমার্শিয়াল ভেহিকেল লেন্ডিং, ব্যবসার জন্য লোন এগেইনস্ট প্রপার্টি, গভর্নমেন্ট বিজনেস অপারেশনস পরবর্তী ত্রৈমাসিকগুলিতে ব্যবসাতে অবদান রাখবে। আমরা সৌভাগ্যবান যে আমরা তিন কোটির বেশি ভারতবাসীর বিশ্বাস অর্জন করতে পেরেছি এবং আমরা তাঁদের স্বপ্ন পূরণের যাত্রায় অংশীদার হতে সদা সচেষ্ট থাকবো।"