Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এসএমএফজি ইন্ডিয়া ক্রেডিট কোম্পানি লিমিটেড 23 আর্থিক বর্ষে ৮,৯৪৫ কোটি টাকার প্রাক-করদান লাভ (PBT) ঘোষণা করল

দেবাঞ্জন দাস, ১৬ জুন: 2021 সালের জুলাই মাসে ভারতের আর্থিক ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ চুক্তি অনুসারে সুমিতোমো মিৎসুই ফাইন্যানশিয়াল গ্রুপ (এসএমএফজি) ফুলর্টন ফাইন্যানশিয়াল হোল্ডিংস প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ফুলর্টন ইন্ডিয়া ক্রেডিট ক…



দেবাঞ্জন দাস, ১৬ জুন: 2021 সালের জুলাই মাসে ভারতের আর্থিক ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ চুক্তি অনুসারে সুমিতোমো মিৎসুই ফাইন্যানশিয়াল গ্রুপ (এসএমএফজি) ফুলর্টন ফাইন্যানশিয়াল হোল্ডিংস প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ফুলর্টন ইন্ডিয়া ক্রেডিট কোম্পানি লিমিটেডের 74.9% অংশীদারিত্ব কিনে নেয়। এই চুক্তি সম্পূর্ণ হয় 2021 সালের নভেম্বর মাসে। 2023 সালের 11 মে থেকে ফুলর্টন ইন্ডিয়া ক্রেডিট কোম্পানি লিমিটেড এসএমএফজি ইন্ডিয়া ক্রেডিট কোম্পানি লিমিটেড (এসএমআইসিসি)-এ পরিণত হয়েছে।

এসএমআইসিসি 23 আর্থিক বর্ষে প্রাক-করদান লাভের পরিমাণ 8,945 কোটি টাকা, অর্থাৎ 10 গুণ বৃদ্ধি হয়েছে। 22 আর্থিক বর্ষের তুলনায় 23 আর্থিক বর্ষে মোট ঋণদান 127,377 মিলিয়ন টাকা থেকে ৯৮% বেড়ে হয়েছে 252,029 মিলিয়ন টাকা। AUM 44% বেড়েছে এবং 300 বিলিয়ন (301.86 বিলিয়ন) ছাড়িয়ে গেছে।

অংশীদারদের যৌথ স্বপ্ন এবং যোগ্য লিডারশিপ টিমের সহায়তায় এই এনবিএফসি তার শক্তিগুলোকে ব্যবহার করে বাজারের সুযোগগুলোর ফায়দা তুলতে এবং আর্থিক শিল্পক্ষেত্রে নিজেদের যোগ্যতার পূর্ণ সদ্ব্যবহার করতে তৈরি।

কোম্পানির সার্বিক কর্মদক্ষতা সম্পর্কে শান্তনু মিত্র, সিইও অ্যান্ড এমডি, এসএমআইসিসি জানান “23 আর্থিক বর্ষে আমাদের কর্মদক্ষতা গত এক বছরে যে সমস্ত পদক্ষেপ নিয়েছি তারই ফল। আমাদের নজর ছিল মূলত দেশের গ্রামীণ প্রাণকেন্দ্রগুলোতে এবং মফস্বল বাজারগুলোতে। 23 আর্থিক বর্ষে প্রাক-করদান লাভ 10 গুণ বেড়ে যাওয়ায় আমাদের এই বিশ্বাস দৃঢ় হল, যে 3টে প্রধান চালিকাশক্তি – আমাদের সরবরাহ নেটওয়ার্ক, বৈচিত্র্যময় প্রোডাক্ট সম্ভার এবং এক বর্ধিত ডিজিটাল ইকোসিস্টেম আগামীদিনে আমাদের ব্যবসাকে এগিয়ে নিয়ে যাবে। 23 আর্থিক বর্ষে আমাদের AUM ছিল 3,01,868 মিলিয়ন টাকা এবং আমাদের ডিজিটাল ব্যবসায় কৌশলগত জুটিগুলোর ফলে আমরা যে কেবল ডিজিটাল গ্রাহকদের অভিজ্ঞতায় নতুনত্ব আনতে পেরেছি তাই নয়, আমাদের বৃদ্ধির গতিকেও ত্বরান্বিত করতে পেরেছি। প্রধান রাজ্যগুলোতে নতুন শাখা খোলা এবং পাশাপাশি কালেকশনের উপর লাগাতার জোর দেওয়ার ফলে আমরা 24 আর্থিক বর্ষে গতি বাড়াতে এবং রূপান্তরিত হতে তৈরি।”


2023 সালের 15 মে থেকে ফুলর্টন ইন্ডিয়া হোম ফাইন্যান্স কোম্পানি লিমিটেড পরিণত হয়েছে এসএমএফজি ইন্ডিয়া হোম ফাইন্যান্স কোম্পানি লিমিটেডে (এসএমএফএইচসি)। এসএমএফএইচসি ঋণদানের ক্ষেত্রে 137% বৃদ্ধি পেয়েছে। এই কোম্পানির AUM এখন 64,265 মিলিয়ন টাকা, যা 2022 সালের মার্চ মাসে ছিল 44,563 মিলিয়ন টাকা। এসএমএফএইচসি নতুন নতুন এলাকা এবং জায়গাকে নিজেদের আওতায় নিয়ে এসেছে। টিয়ার 2+ অঞ্চলে 43টা নতুন শাখা খুলেছে, ফলে এখন মোট শাখার সংখ্যা 125, যা 15টা রাজ্যে ছড়িয়ে আছে। দক্ষতা ও পরিষেবা বাড়ানোর জন্য প্রাথমিকভাবে ডিজিটাল সংগঠন হয়ে ওঠার লক্ষ্য নিয়ে এই কোম্পানি কাগজবিহীন প্রক্রিয়া, স্বল্প টাইম-টু-মার্কেট এবং আভ্যন্তরীণ ও বাইরের গ্রাহকদের জন্য বিস্তারিত স্ব-চালিত পরিষেবার বিকল্পের উপর জোর দিয়েছে।


দীপক পাটকর, সিইও অ্যান্ড এম ডি, এসএইচএমএফসি জানান “আমাদের হোম ফাইন্যান্স ব্যবসা 23 আর্থিক বর্ষে বিপুল বৃদ্ধি পেয়েছে। 30,552 মিলিয়ন টাকার ঋণদান করা হয়েছে, যা 22 আর্থিক বর্ষের ঋণদানের থেকে 12,870 মিলিয়ন টাকা থেকে ১৩৭% বৃদ্ধি। আমাদের গ্রাহককেন্দ্রিক দৃষ্টিভঙ্গির সঙ্গে সঙ্গতি রেখে আমরা মানবিক পুঁজিতে বিনিয়োগ করেছি। আমাদের কর্মীসংখ্যা 23 আর্থিক বর্ষে 2300+ হয়েছে, যা 22 আর্থিক বর্ষে ছিল 800। এর ফলে আমরা আমাদের গ্রাহকদের কাছে সরাসরি পৌঁছতে পারছি। ঋণদানে বৃদ্ধি একথা প্রমাণ করে যে আমরা আমাদের গ্রাহকদের সাধ্যমত মূল্যের গৃহঋণ দেওয়ার ব্যাপারে জোর দিয়েছি। কোম্পানি 23 আর্থিক বর্ষের চতুর্থ কোয়ার্টারে পেরেন্ট কোম্পানির থেকে 100 কোটি টাকার পুঁজি পেয়েছে।”