Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সায়েন্স সেন্টার মেদিনীপুরের উদ্যোগে তিন দিনের গ্রীষ্মকালীন বিজ্ঞান কর্মশালাঃ

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর....সায়েন্স সেন্টার মেদিনীপুর- এর উদ্যোগে অনুষ্ঠিত তিন দিন ব্যাপী বিজ্ঞান কর্মশালার সমাপ্তি হল রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়ের রবীন্দ্র নীড় সভাগৃহে।বিভিন্ন বিদ্যালয়ের অষ্টম ও নবম শ্রেণির ৮০ …



নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর....সায়েন্স সেন্টার মেদিনীপুর- এর উদ্যোগে অনুষ্ঠিত তিন দিন ব্যাপী বিজ্ঞান কর্মশালার সমাপ্তি হল রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়ের রবীন্দ্র নীড় সভাগৃহে।বিভিন্ন বিদ্যালয়ের অষ্টম ও নবম শ্রেণির ৮০ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার সভাপতি তথা মেদিনীপুর কলেজের অধ্যক্ষ ডঃ গোপালচন্দ্র বেরা, গোপ কলেজের অধ্যক্ষা ডঃ জয়শ্রী লাহা, মেদিনীপুর কলেজের প্রাক্তন অধ্যাপক ডঃ সুভাষচন্দ্র সামন্ত, সংস্থার সহ সভাপতি তথা পদার্থবিদ্যার অধ্যাপক ডঃ মাখনলাল নন্দগোস্বামী প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ। Meet the Scientists পর্বে IIT- Kharagpur এর কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক ডঃ অরিত্র হাজরা, IIT- Kharagpur এর ধাতুবিদ্যা বিভাগের অধ্যাপক ডঃ দেবালয় চক্রবর্তী ও বিষ্ণুপুর কলেজের জীববিদ্যার অধ্যাপক শ্যামল কান্তি মল্লিকের উপস্থাপনা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কাছে বিশেষ সমাদৃত হয়।


তিনদিনের এই কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা দক্ষ শিক্ষক-শিক্ষিকাদের তত্ত্বাবধানে উৎসাহের সাথে হাতে কলমে পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীবন বিজ্ঞানের পরীক্ষানিরীক্ষা সম্পাদন করে। শেষদিন গোপ কলেজের বায়োডাইভারসিটি পার্ক, গনিতের গ্যালারি, কম্পিউটার ল্যাবরেটরি ও প্রানী বিদ্যার ল্যাবরেটরিতে কাজ করার সুযোগ করে দেন নির্দিষ্ট বিভাগের বিভাগীয় প্রধানরা।সংস্থার সম্পাদক তথা মেদিনীপুর কলেজিয়েট স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক সুচাঁদ কুমার পান বলেন "১৯৮৭ সাল থেকে সায়েন্স সেন্টার বিজ্ঞান ও বিজ্ঞান-মানসিকতার প্রসারে নানা কর্মসূচি বাস্তবায়ন করে আসছে তবে আমাদের এই কর্মশালার লক্ষ্য শিক্ষার্থীদের গবেষণামুখী করা, আশাকরি এই কর্মশালা শিক্ষার্থীদের মার্গদর্শন করবে।" 


কর্মশালায় বক্তব্য রাখতে গিয়ে ডঃ জয়শ্রী লাহা শিক্ষার্থীদের সাথে পরিবেশ ও আমাদের সামাজিক দ্বায়িত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন ও শিক্ষার্থীদের আবদারে কলেজের বিভিন্ন বিভাগ পরিদর্শনের সুযোগ করে দেন।


অংশগ্রহনকারী শিক্ষার্থীদের কথায় "বইয়ে পড়া বিজ্ঞানের তত্ত্ব গুলো হাতেকলমে প্রমান করতে পেরে নতুন অভিজ্ঞতা হ'ল, গরমের ছুটির মধ্যে এই কর্মশালা আমাদের বৈজ্ঞানিক ধারনা গঠনে সহায়ক হবে।"


সায়েন্স সেন্টার কর্তৃপক্ষ জানায় আমাদের এই কর্মশালার উদ্যেশ্য সফল করতে পেরে আমরা তৃপ্ত, শিক্ষার্থীরা বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হচ্ছে। শিক্ষার্থীদের উতসাহ দেখে সংস্থার পক্ষ থেকে প্রতি বছর গরমের ছুটিতে বিদ্যালয়ের ছেলেমেয়েদের নিয়ে এই কর্মশালা করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।