Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স কলকাতায় বিমসটেক(BIMSTEC) মিট আয়োজন করতে চলেছে

দেবাঞ্জন দাস; কলকাতা, ১১জুন: ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অত্যন্ত প্রত্যাশিত বিমসটেক এক্সপো এবং কনক্লেভ ২০২৩ (BIMSTEC Expo and Conclave 2023) আয়োজন করতে চলেছে, যা ১৩ থেকে ১৫ জুন কলকাতায় অনুষ্ঠিত হতে চলেছে৷ এই ইভেন্টটি মাল্টি…



 দেবাঞ্জন দাস; কলকাতা, ১১জুন: ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অত্যন্ত প্রত্যাশিত বিমসটেক এক্সপো এবং কনক্লেভ ২০২৩ (BIMSTEC Expo and Conclave 2023) আয়োজন করতে চলেছে, যা ১৩ থেকে ১৫ জুন কলকাতায় অনুষ্ঠিত হতে চলেছে৷ এই ইভেন্টটি মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) জন্য বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভের সদস্য দেশগুলির মধ্যে আঞ্চলিক সহযোগিতা এবং অর্থনৈতিক সংহতি বৃদ্ধিতে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক চিহ্নিত করে।


 পশ্চিমবঙ্গ সরকার এবং সিকিম সরকার কনক্লেভের অংশীদার রাজ্য।


 বিমসটেক এক্সপো এবং কনক্লেভ ২০২৩ বিমসটেক অঞ্চলের আট (8) বিদেশী, শিল্প ও বাণিজ্য মন্ত্রী, সরকার, ব্যবসা এবং একাডেমিক খাতের মূল স্টেকহোল্ডারদের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ এবং আর্থ-সামাজিক সহযোগিতা বাড়ানোর জন্য আলোচনা ও সুযোগগুলি অন্বেষণ করতে একত্রিত করেছে। বিমসটেক অঞ্চল। "অংশীয় সমৃদ্ধি ও বৃদ্ধির জন্য ব্যবসায়িক সহযোগিতায় কোয়ান্টাম লিপ" থিম নিয়ে ইভেন্টের লক্ষ্য আঞ্চলিক সম্পর্ক জোরদার করা এবং বিভিন্ন সেক্টরে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের প্রচার। শেয়ার্ড অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির জন্য বিশ্বের জনসংখ্যা এবং প্রায় ২.৮৮ ট্রিলিয়ন মার্কিন ডলারের সম্মিলিত জিডিপি।


 BIMSTEC অঞ্চলে বিশ্বের জনসংখ্যার ২২% আছে কিন্তু বৈশ্বিক জিডিপিতে মাত্র ৩% অংশীদার। এই অঞ্চলটিকে বাণিজ্য, অবকাঠামো, নিয়ন্ত্রক সমস্যাগুলিকে মোকাবেলা করে এবং শেষ পর্যন্ত বিমসটেক এফটিএ লক্ষ্য করে তার সম্ভাবনাকে আনলক করতে হবে।


 BIMSTEC এক্সপো এবং কনক্লেভ 2023 এর হাইলাইটগুলির মধ্যে রয়েছে:


 সর্ববৃহৎ বিমসটেক বিজনেস মিট: ইভেন্টটি 7টি দেশের ৪০০টিরও বেশি বাণিজ্য ও শিল্প প্রতিনিধিদের সর্বকালের বৃহত্তম সমাবেশের সাক্ষী হবে। এর মধ্যে ৬ টি দেশের ১৯০ টিরও বেশি আন্তর্জাতিক প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছে।


 উচ্চ-স্তরের কনক্লেভ: বিমসটেক সদস্য দেশগুলির বিশিষ্ট নেতা, নীতিনির্ধারক এবং স্বপ্নদর্শীদের প্রতিনিধিত্বকারী ১৪০ জনেরও বেশি বক্তা অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনা, কৌশলগত সংলাপে অংশগ্রহণ করবেন। কনক্লেভে বাণিজ্য সুবিধা, কৃষি/খাদ্য, অবকাঠামোগত উন্নয়ন, ডিজিটাল সংযোগ, টেকসই পর্যটন, স্বাস্থ্যসেবার অগ্রগতি, চা, রত্ন ও গহনা, জলবায়ু পরিবর্তন, স্টার্ট আপ এবং উদ্ভাবনকে উৎসাহিত করার মতো বিষয়গুলির উপর আলোকপাত করা হবে।


 ব্যবসায়িক প্রদর্শনী: এক্সপোতে প্রায় ৫০ টি স্টল ব্যবসার জন্য তাদের পণ্য, পরিষেবা এবং উদ্ভাবন প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করবে। বিভিন্ন দেশের প্রদর্শকগণ সম্ভাব্য ক্রেতাদের সাথে এবং সরকারি ও বেসরকারি খাতের অংশীদারদের সাথে সংযোগ স্থাপনের সুযোগ পাবেন।


 B2B মিটিং: ইভেন্টটি বিজনেস-টু-বিজনেস (B2B) মিটিং সহজ করবে, অংশগ্রহণকারীদের ফোকাসড নেটওয়ার্কিং, অংশীদারিত্ব অন্বেষণ এবং কৌশলগত জোট গঠনে নিযুক্ত করতে সক্ষম করবে। এই বৈঠকগুলি আন্তঃসীমান্ত সহযোগিতাকে উন্নীত করবে এবং আঞ্চলিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে অবদান রাখবে।


 বিমসটেক এক্সপো এবং কনক্লেভ ২০২৩ ব্যবসা, বিনিয়োগকারী এবং নীতিনির্ধারকদের জন্য বিমসটেক সম্প্রদায়ের সাথে যুক্ত হওয়ার, জ্ঞান বিনিময় এবং অর্থপূর্ণ অংশীদারিত্ব গড়ে তোলার একটি চমৎকার সুযোগ উপস্থাপন করে। ইভেন্টটি বিমসটেকের সামগ্রিক উদ্দেশ্যগুলিতে অবদান রাখবে, অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি করবে এবং এই অঞ্চলের মানুষের জীবনযাত্রার মান উন্নত করবে।