Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মৌপাল দেশপ্রাণ বিদ্যাপীঠে বিজ্ঞান বিষয়ক সেমিনার

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর...বিজ্ঞানকে আরও জনপ্রিয়  করার লক্ষ্যে শনিবার একটি বিজ্ঞান বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হলো শালবনি ব্লকের মৌপাল দেশপ্রাণ বিদ্যাপীঠে। আলোচনা সভার মুখ্য বিষয়: 'ডাইমেনশনাল অ্যানালিসিস অ্যান্ড ন্যানো সায়েন…



নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর...

বিজ্ঞানকে আরও জনপ্রিয়  করার লক্ষ্যে শনিবার একটি বিজ্ঞান বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হলো শালবনি ব্লকের মৌপাল দেশপ্রাণ বিদ্যাপীঠে। আলোচনা সভার মুখ্য বিষয়: 'ডাইমেনশনাল অ্যানালিসিস অ্যান্ড ন্যানো সায়েন্স'। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার বিশিষ্ট অধ্যাপক ড. দেবনারায়ণ জানা। সহযোগী হিসেবে উপস্থিত ছিলেন মেদিনীপুর কলেজের ইলেকট্রনিক্স বিভাগের  অধ্যাপক ড. তিলকনারায়ণ ঘোষ এবং রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের  অধ্যাপক  মিহির রঞ্জন বেরা। বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি নবম দশম শ্রেণীর বেশ কিছু শিক্ষার্থীও এই সেমিনারে অংশগ্রহণ করে। বিদ্যাপীঠের প্রধান শিক্ষক ড. প্রসূনকুমার পড়িয়া, পদার্থবিদ্যার শিক্ষক কল্যাণ ভট্টাচার্য ছাড়া অন্যান্য শিক্ষক-শিক্ষিকারাও এদিনের আলোচনা সভায় উপস্থিত ছিলেন।


 প্রধান শিক্ষক জানান, 'এ ধরনের  কর্মসূচি শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী করবে এবং সরকারের বিজ্ঞান জনপ্রিয়করণ কর্মসূচি আরো সফল ও সুদূরপ্রসারী হবে। বিজ্ঞান যে এত সহজভাবে এবং প্রাঞ্জল ভাষায় শেখানো যায় সেটা ড. জানা  সাবলীলভাবে করে দেখালেন'। বিদ্যাপীঠের শিক্ষার্থী শাশ্বতী ঘোষ বলেন, 'শেখা যে কত আনন্দের তা আরো একবার উপলব্ধি করলাম। বিজ্ঞানের প্রতি ভালোবাসা আরো গভীর হলো।' অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে উদ্দীপনা এবং আগ্রহ ছিল চোখে পড়ার মতো।