Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স ডিজিটাল বিপ্লবের মাধ্যমে প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে 'ডিজিটাল বেঙ্গল' আয়োজন করলো

দেবাঞ্জন দাস ,কলকাতা, ২৭শে আগস্ট : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স শুক্রবার, ২৫শে আগস্ট "ডিজিটাল বেঙ্গল: ডিজিটাল বিপ্লবের মাধ্যমে প্রতিযোগিতামূলকতা বৃদ্ধি" আয়োজন করলো। ইভেন্টটি পশ্চিমবঙ্গে ডিজিটালাইজেশনের অগ্রগতি এবং প্রয়…



দেবাঞ্জন দাস ,কলকাতা, ২৭শে আগস্ট : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স শুক্রবার, ২৫শে আগস্ট "ডিজিটাল বেঙ্গল: ডিজিটাল বিপ্লবের মাধ্যমে প্রতিযোগিতামূলকতা বৃদ্ধি" আয়োজন করলো।

 ইভেন্টটি পশ্চিমবঙ্গে ডিজিটালাইজেশনের অগ্রগতি এবং প্রয়োজনীয় নীতিগত বিবেচনার বিষয়ে একটি প্যানেল আলোচনাকে অন্তর্ভুক্ত করে।  উপরন্তু, "ডিজিটাল বেঙ্গল 2030 এবং বিয়ন্ড" সহ উদীয়মান প্রযুক্তি, জেনারেটিভ AI এর অ্যাপ্লিকেশন এবং ভবিষ্যত ল্যান্ডস্কেপ হাইলাইট করে তথ্যপূর্ণ সেশন ছিল যা ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার, সাইবারসিকিউরিটি, গেমিং এবং ফিনটেকের মতো বিষয়গুলি নিয়ে আলোচনা করেছিল।  সম্মানিত ব্যক্তিত্বদের মধ্যে অনিন্দ্য বিশ্বাস, ওরাকলের সিনিয়র ডিরেক্টর অন্তর্ভুক্ত; মানষী রায়চৌধুরী, টেকনো ইন্ডিয়া গ্রুপের কো-চেয়ারপার্সন;  ইন্দ্রনীল মিত্র, প্রাইসওয়াটারহাউসকুপারস-এর উপদেষ্টা পরিষেবাগুলির ম্যানেজিং ডিরেক্টর এবং আইসিসির প্রাক্তন সভাপতি এবং সুমন্ত্রনা ম্যানেজমেন্ট কনসালট্যান্টের প্রতিষ্ঠাতা ও সিইও রূপেন রায় উপস্থিত ছিলেন।


 থিমটি উপস্থাপন করার সময়, রূপেন রায়, সাবেক প্রেসিডেন্ট-আইসিসি এবং প্রতিষ্ঠাতা ও সিইও সুমন্ত্রনা ম্যানেজমেন্ট কনসালটেন্টস বলেন, "চলমান আইটি বিপ্লবের মূলে রয়েছে ডিজিটাইজেশন। বিশ্বে, ভৌত বস্তু (পরমাণু) এবং ডিজিটাল সত্তা (বিট) রয়েছে।  ভৌত বস্তু ডিজিটাল আকারে রূপান্তরিত হতে পারে, যেমনটি বিশ্বব্যাপী ডিজিটাইজড ট্রিলিয়ন সঞ্চালনের সাথে দেখা যায়। এই ডিজিটাল স্থানান্তরটি ভৌত ​​ক্ষেত্রকে ব্যাহত করে। প্রাথমিকভাবে, আইটি শিল্প শারীরিক উপস্থিতির উপর নির্ভর করত ('বডি শপিং'), কিন্তু ডিজিটাল রূপান্তর ব্যক্তিদের ইলেকট্রনিকভাবে বিনিময়যোগ্য করে তোলে,  বিশ্বের পরিবর্তন। এআই-এর রূপান্তরকারী শক্তি একইভাবে ডিজিটাইজেশনের উপর নির্ভর করে। জিপিটি-এর মতো জেনারেটিভ মডেল সহ AI যথেষ্ট ডিজিটাইজড সামগ্রীর দাবি করে। এই ধরনের রূপান্তরগুলি কাজ এবং জীবনধারাকে নতুন আকার দেবে, চাকরি স্থানচ্যুতির উদ্বেগ সত্ত্বেও সুযোগ দেবে। এআই, উদাহরণস্বরূপ, চিকিৎসা ডায়াগনস্টিকসে সহায়তা করে  , কর্মীদের ঘাটতি মোকাবেলা করা এবং প্রাথমিক রোগ শনাক্তকরণ বাড়ানো। এমনকি আইন, AI, যেমন চ্যাটবট GPT-এর মতো ক্ষেত্রে বিচারকদের সহায়তা করে, তাদের কাজের চাপ কমায় এবং বিচারের গুণমান বৃদ্ধি করে।  বিশ্ব প্রযুক্তির তরঙ্গ প্রত্যক্ষ করছে এবং বাংলা ব্যান্ডওয়াগনের উপর ঝাঁপিয়ে পড়ার জন্য বেরিয়ে এসেছে।"


 অনিন্দ্য বিশ্বাস, ওরাকলের সিনিয়র ডিরেক্টর বলেছেন, “বাংলা ই-পঞ্চায়েত, ই-পৌরসভা ইত্যাদির মতো অসাধারণ কাজ করেছে। বাংলা যে কাজ করেছে তার জন্য আমাদের গর্বিত হওয়া উচিত।  যাইহোক, এখনও অনেক কিছু করার আছে কারণ বিভিন্ন ফ্রন্টে চাহিদা বাড়ছে, নাগরিকরা আরও সচেতন হচ্ছে, তরুণ প্রজন্মের সংখ্যা বাড়ছে, নগরায়ন খুব দ্রুত হচ্ছে, প্রত্যাশা বাড়ছে এবং চাকরির সুযোগ তৈরি হচ্ছে।  আমাদের নিশ্চিত করা উচিত যে শিক্ষা এমনকি ভারতের দূরতম অংশে সরবরাহ করা হয় এবং আমাদের কাছে যে তথ্য রয়েছে তা সবার কাছে পৌঁছে দেওয়া হয়।  তদুপরি, এই উন্নয়নগুলি বড় আকারের ডেটা অধিগ্রহণের দিকে পরিচালিত করেছে, যা সাইলোতে বসতে পারে না।  এআই সাইলো ভেঙ্গে সাহায্য করে এবং এই ডেটাকে উপযোগী করতে আন্তঃবিভাগীয় সমন্বয়কে শক্তিশালী করে।  সুতরাং, AI সেই ডেটাগুলিকে একীভূত করতে এবং বিভাগগুলির মধ্যে একটি সহ-নির্ভরতা তৈরিতে একটি বড় ভূমিকা পালন করতে পারে।  এটি আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে সাহায্য করবে যেমন কৃষি, স্বাস্থ্যসেবা, কর সংগ্রহ ইত্যাদি।


 টেকনো ইন্ডিয়া গ্রুপের সহ-চেয়ারপার্সন মানষী রায়চৌধুরী বলেন, "শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটালাইজেশন গ্রহণ করা, বিশেষ করে পশ্চিমবঙ্গে, সার্বিক ছাত্র বিকাশের জন্য অপরিহার্য। আজকের ডিজিটাল যুগে, শিক্ষাকে প্রথাগত পদ্ধতির বাইরে যেতে হবে। ইন্টারেক্টিভ প্ল্যাটফর্ম, ই-বুক,  এবং অনলাইন সিমুলেশনগুলি শেখার অভিজ্ঞতা, ব্রিজিং থিওরি এবং অনুশীলনকে উন্নত করে। ডিজিটাইজেশন শিক্ষাকে গণতান্ত্রিক করে তোলে, দূরবর্তী শিক্ষার্থীদের কাছে পৌঁছায় এবং প্রশাসনকে সুবিন্যস্ত করে। এটি উদ্ভাবন, গবেষণা এবং সহযোগিতাকে উৎসাহিত করে, সীমানা অতিক্রম করে। যাইহোক, সতর্কতার সাথে পরিকল্পনা করা এবং সাইবার নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগগুলিকে মোকাবেলা করা গুরুত্বপূর্ণ। যদিও প্রযুক্তি শিক্ষাকে উন্নত করে  , শিক্ষকরা ব্যক্তিগত সংযোগ এবং ছাত্র মূল্যের জন্য অমূল্য রয়ে গেছেন। পশ্চিমবঙ্গের ডিজিটাইজেশন অগ্রগতি স্থির, ব্যাঙ্গালোরের মতো টেক হাব থেকে শিখছে। প্রশিক্ষণ প্রযুক্তি গ্রহণকে বাড়িয়ে তুলবে, তবুও তরুণ প্রজন্ম পিছিয়ে আছে।"


 ইন্দ্রনীল মিত্র, ম্যানেজিং ডিরেক্টর- অ্যাডভাইজরি সার্ভিসেস, PricewaterhouseCoopers, বলেন, "জেনারেটিভ এআই, কৃত্রিম বুদ্ধিমত্তার একটি দিক, অভিনব বিষয়বস্তু তৈরি করতে বিস্তৃত ডেটাসেটে কাজ করে। এটি প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণের পরিপক্কতা থেকে উপকৃত হয়ে উল্লেখযোগ্য পরিমাণে ডেটা ব্যবহার করে। এই অগ্রগতি  ভিডিও, পাঠ্য এবং শব্দের মতো আপাতদৃষ্টিতে আসল উপকরণ তৈরি করতে সক্ষম করে৷ বিশাল ডেটাসেটের ক্রমবর্ধমান প্রাপ্যতা বড় ভাষা মডেলগুলিকে সম্ভবপর এবং চিত্তাকর্ষক করে তোলে৷ বাস্তবতা এবং অবাস্তবতার মধ্যে পার্থক্য ভবিষ্যতে ঝাপসা হয়ে যেতে পারে৷ বোর্ড জুড়ে শিল্পগুলি AI গ্রহণ করছে,  ChatGPT এর মতো টুলের সাথে বিশ্বব্যাপী প্রাধান্য লাভ করছে।"