Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

Emblazon 2023 সাহিত্য ও সৃজনশীলতার মোড়ে ইগনিটিং মাইন্ডস, সেলিব্রেটিং ওয়ার্ডস এবং সমৃদ্ধ ভবিষ্যত তৈরির পথ তৈরি করলো

দেবাঞ্জন দাস,কলকাতা, ২৬ আগস্ট : আদিত্য একাডেমি স্কুলের বহুল প্রত্যাশিত সাহিত্যিক এক্সট্রাভ্যাঞ্জার দ্বিতীয় সংস্করণটি ২৩ এবং ২৪ শে আগস্ট, আদিত্য একাডেমী সিনিয়র সেকেন্ডারি দমদমে অনুষ্ঠিত হল। এমব্লাজন হল এমন একটি উদ্যোগ যা সাহিত্…



দেবাঞ্জন দাস,কলকাতা, ২৬ আগস্ট : আদিত্য একাডেমি স্কুলের বহুল প্রত্যাশিত সাহিত্যিক এক্সট্রাভ্যাঞ্জার দ্বিতীয় সংস্করণটি ২৩ এবং ২৪ শে আগস্ট, আদিত্য একাডেমী সিনিয়র সেকেন্ডারি দমদমে অনুষ্ঠিত হল। এমব্লাজন হল এমন একটি উদ্যোগ যা সাহিত্য, শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে সম্মানিত লেখক, চিন্তাশীল নেতা এবং সৃজনশীল মনকে একত্রিত করতে চায়। আবারও, এই বছর, এই অনন্য ফেস্টের লক্ষ্য সমমনা ব্যক্তিদের মধ্যে বন্ধুত্বের অনুভূতি জাগানো এবং শিক্ষার্থীদের জন্য একাডেমিয়ার সীমানা ছাড়িয়ে তাদের বহুমুখী প্রতিভা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করা।


 দুই দিনব্যাপী অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন প্রখ্যাত ভারতীয় গীতিকার প্রসেন; প্রধান অতিথি হিসেবে প্রখ্যাত লেখক ও গল্পকার জীব রঘুনাথ; রোশনি আদিত্য, আদিত্য গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ; আদিত্য গ্রুপের ডিরেক্টর রোশনে আদিত্য এবং আদিত্য একাডেমি গ্রুপ অফ স্কুলের ডিরেক্টর সবিতা সাহা।


 দুই দিনব্যাপী এই অনুষ্ঠানটি প্রায় ২৩টি স্কুল থেকে উত্সাহী অংশগ্রহণের সাক্ষী ছিল, যা ধারণা এবং প্রতিভাগুলির প্রাণবন্ত ট্যাপেস্ট্রিতে অবদান রাখে। শিক্ষা, আইন এবং কলা সহ বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট অতিথিদের উপস্থিতি ফেস্টের ইভেন্টের বিভিন্ন বর্ণালীতে প্রচুর মূল্যবান অন্তর্দৃষ্টি এবং দৃষ্টিভঙ্গি যোগ করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত লেখক ও গল্পকার মিসেস জিভা রঘুনাথ, অনুপ্রেরণা ও প্রজ্ঞার মাধ্যমে অনুষ্ঠানটিকে অনুপ্রাণিত করেন, তরুণ মনকে শব্দের মায়াময় জগৎ অন্বেষণ করতে অনুপ্রাণিত করেন। প্রবীণ গল্পকার তার অনন্য গল্প বলার পারফরম্যান্স দিয়ে দর্শকদের বিমোহিত করেছিলেন, আধুনিক গল্প বলার কৌশলগুলির সাথে ঐতিহ্যগত ভারতীয় গল্পগুলিকে মিশ্রিত করেছিলেন। জীব রঘুনাথ তার শিল্প ফর্মের মাধ্যমে ভারতীয় লোককাহিনী, পৌরাণিক কাহিনী এবং সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ এবং ভাগ করার জন্য গভীর আবেগ চিত্রিত করেছেন।


 পুরো ফেস্ট জুড়ে আকর্ষক ক্রিয়াকলাপের একটি লাইনআপ অংশগ্রহণকারীদের মুগ্ধ করেছিল, যার মধ্যে রয়েছে বিতর্ক, কুইজ, একক নাটক, কমিক স্ট্রিপ, ভিডিওগ্রাফি, ব্লগিং, আবৃত্তি এবং গান। এই ইন্টারেক্টিভ সেশনগুলি শুধুমাত্র ছাত্রদের বক্তৃতা দক্ষতা প্রদর্শনের জন্য নয় বরং সমাজে ইতিবাচকভাবে অবদান রাখার জন্য তাদের আত্মবিশ্বাস, স্বাধীনতা এবং সাহসকে লালন করার জন্য ডিজাইন করা হয়েছিল। এইভাবে, "স্পষ্টিক ডিসপ্লে এবং সেলিব্রেশন" এর অর্থ সহ "Emblazon" শব্দটি যথাযথভাবে ইভেন্টের সারমর্মকে ধারণ করে। ভাষার প্রতি অনুরাগ লালন করা, সাহিত্যের প্রতি ভালোবাসা গড়ে তোলা, এবং শিক্ষার্থীদের মধ্যে সাহিত্যিক দক্ষতাকে সম্মানিত করার অভিপ্রায়ে কল্পনা করা, এমব্লাজন সাহিত্যের ল্যান্ডস্কেপে একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে এর উপস্থিতি চিহ্নিত করেছে।


 এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে, আদিত্য গ্রুপের চেয়ারম্যান অনির্বাণ আদিত্য বলেন, "আমরা বিশ্বাস করি যে শিক্ষা পাঠ্যপুস্তকের বাইরে চলে যায় এবং সাহিত্য তরুণদের মন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমব্লাজন নিছক একটি অনুষ্ঠান নয়; এটি সৃজনশীলতা, অভিব্যক্তি, এবং শেখার আনন্দর উদযাপন । এই সাহিত্য উৎসবের মাধ্যমে, আমরা আমাদের শিক্ষার্থীদের মধ্যে কল্পনার স্ফুলিঙ্গ জ্বালিয়ে দিতে, তাদেরকে শুধু একাডেমিকভাবে নয়, বরং ভালো ব্যক্তিত্ব হিসেবেও ক্ষমতায়িত করতে চাই।"


 আদিত্য একাডেমি গ্রুপ অফ স্কুলের ডিরেক্টর সবিতা সাহা বলেন, "এমব্লাজনের লক্ষ্য হল এমন একটি পরিবেশ তৈরি করা যেখানে সাহিত্য সৃজনশীলতার সাথে মিশে যায়, যেখানে শিল্প বুদ্ধির সাথে একত্রিত হয় এবং যেখানে বৈচিত্র্যময় দৃষ্টিভঙ্গির সাথে সংস্কৃতি বিকাশ লাভ করে। সমস্ত অংশগ্রহণকারীদের জন্য সমৃদ্ধ অভিজ্ঞতা, শিল্পকলার জন্য আজীবন উপলব্ধি এবং ধারণার জগতের সাথে গভীর সংযোগ গড়ে তোলা। এটি পাঠ্যপুস্তকের বাইরে তরুণ মনকে লালন-পালন করার জন্য আমাদের উত্সর্গের প্রকৃতই একটি প্রকাশ। কল্পনা, কৌতূহল এবং সৃজনশীলতা, ছাত্রদের একটি উজ্জ্বল ভবিষ্যত গঠনে ক্ষমতায়ন করে।"