Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

স্বাধীনতা দিবসের দিন ভারত মাতার পুজো তমলুকে

তমলুক: ৭৭ তম স্বাধীনতা দিবসের দিন একদিকে যেমন উৎসবে আনন্দে পালিত হচ্ছে দেশের প্রতিটি জায়গায়। সেখানে তমলুকে শুধু জাতীয় পতাকা উত্তোলন নয়, এর পাশাপাশি ভারতমাতার পুজো আয়োজন করেছে এক স্বেচ্ছাসেবী সংস্থা। দেশ অর্থাৎ মা, মুনি ঋষি থ…



তমলুক: ৭৭ তম স্বাধীনতা দিবসের দিন একদিকে যেমন উৎসবে আনন্দে পালিত হচ্ছে দেশের প্রতিটি জায়গায়। সেখানে তমলুকে শুধু জাতীয় পতাকা উত্তোলন নয়, এর পাশাপাশি ভারতমাতার পুজো আয়োজন করেছে এক স্বেচ্ছাসেবী সংস্থা। দেশ অর্থাৎ মা, মুনি ঋষি থেকে বিভিন্ন স্বাধীনতা সংগ্রামীরা দেশকে মারূপে পূজিত করেছেন। ভারতবর্ষে অখন্ড সংস্কৃতির ধারক ও বাহক এই ভারত মা। মূলত দেবী দুর্গা বা আদ্য শক্তি রূপেই তিনি পূজিত হন। তমলুকে স্বাধীনতা দিবসের দিন এই পুজোর আয়োজন করল তমলুকেরই একটি স্বেচ্ছাসেবী সংস্থা।


সর্বপ্রথম আমরা ভারত মায়ের পূজো করতে দেখি সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্রের আনন্দমঠ উপন্যাসে স্বদেশী ভবানী ঠাকুর কে। প্রাচীন সংস্কৃত সাহিত্যে মা এবং মাতৃভূমিকে কখনও কখনও স্বর্গের চেয়েও উঁচু স্থান দেওয়া হয়, তবে মাতৃদেবী, ভারত মাতার ধারণাটি ১৯ শতকের শেষের দিকে। প্রথম বাংলা ভাষার জনপ্রিয় উপন্যাস আনন্দমঠে হিন্দু দেবী দুর্গা এবং কালী থেকে অবিচ্ছেদ্য আকারে আবির্ভূত হন ভারত মাতা। ১৯০৫ সালে বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের অসংখ্য প্রতিবাদ সভায় ও মিছিলে বন্দে মাতরম ধ্বনি উচ্চারিত হয়। এবং ভারত মায়ের পূজা শুরু হয়।



সাধারণত লাল বা জাফরান রঙের শাড়ি পরিহিত এবং একটি জাতীয় পতাকা ধারণ করে থাকেন হয়।  কখনও একটি পদ্মের উপর দাঁড়িয়ে থাকেন এবং কখনও একটি সিংহের সঙ্গে দাঁড়িয়ে থাকেন। তমলুকে সিংহের সঙ্গে দাঁড়িয়ে থাকা ভারত মায়ের পূজোর আয়োজন করা হয়। এবিষয়ে পুজোর পুরোহিত বলেন, দেবী দুর্গা বা আদ্যাশক্তি রুপেই ভারত মাতার পূজার আয়োজন করা হয়েছে। সারা ভারতবর্ষে এই রূপেই মা পুজিত হন। আয়োজকেরা জানিয়েছেন ভারত মা অখন্ড ভারতবর্ষের প্রতীক। ভারতের অখন্ড সংস্কৃতির প্রতীক। প্রথম পুজো শুরু করা হয় ২০২১ সালে। সেই থেকে এবার তিন বছরে পড়ল এই পুজো।