Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রকাশিত হল ঋত্বিক ত্রিপাঠী-র 'জীবিকা ও যাপন: আজ কাল পরশু'

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর.....সম্প্রতি প্রকাশিত হল ঋত্বিক ত্রিপাঠী-র 'জীবন ও যাপন'। অসাধারণ অলংকরণ ও নির্মাণসজ্জা করেছেন শুভ্রাংশু শেখর আচার্য্য। মেদিনীপুর শহরের সরলবাবুর বাজারের এক বিপিণিতে বইটি প্রকাশ করেন সমাজসেবী ও …



নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর.....সম্প্রতি প্রকাশিত হল ঋত্বিক ত্রিপাঠী-র 'জীবন ও যাপন'। অসাধারণ অলংকরণ ও নির্মাণসজ্জা করেছেন শুভ্রাংশু শেখর আচার্য্য। মেদিনীপুর শহরের সরলবাবুর বাজারের এক বিপিণিতে বইটি প্রকাশ করেন সমাজসেবী ও ব্যবসায়ী অর্চিশ সাহা। 


যাঁরা স্বাধীন ব্যবসাকে পেশা হিসাবে বেছে নেন, তাঁদের কাছে এক বই অবশ্যই সংরক্ষণযোগ্য। খুব সংক্ষেপে উল্লেখিত হয়েছে বেশ কয়েকটি জরুরি বিষয়। প্রথমেই বলা হয়েছে : বিজ্ঞাপন কী? একজন ব্যবসায়ী তাঁর ব্যবসাকে সফল করতে চাইলে বিজ্ঞাপনের দিকে তাঁকে নজর দিতেই হয়। বিজ্ঞাপনের ভাষা, লোগো যেমন গুরুত্বপূর্ণ, তেমনি ভাবা উচিত বিজ্ঞাপনের ক্ষেত্র নিয়েও। অর্থাৎ কোথায় কীভাবে প্রচার করবো! বিজ্ঞাপনে যা প্রতিশ্রুতি জানানো হচ্ছে তা বাস্তবে রক্ষা করা হচ্ছে তো! সে বিষয়েও সজাগ থাকা জরুরি। ব্যানার, হ্যান্ডবিল, পত্রিকায় বিজ্ঞাপনের পাশাপাশি বিক্রেতারও(যিনি জনসংযোগ তথা ব্যবসা করছেন) গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। কারণ বিক্রেতার ব্যবহার, ভাষা,  রুচি, পোশাক, কথা বলা ইত্যাদিও বিজ্ঞাপনের ভূমিকাই গ্রহণ করে।



ব্যবসার বিজ্ঞাপন কেমন হওয়া উচিত, সে বিষয়ে একগুচ্ছ পরামর্শ সংযোজিত হয়েছে এ গ্রন্থে। বিক্রয় ও জনসংযোগ প্রতিনিধি হিসাবে আকর্ষণীয় ব্যক্তিত্ব গড়ে তোলার কথাও বিশ্লেষণ করা হয়েছে। শেষ অংশে বলা হয়েছে : ব্যবসা যখন চরমে উঠেছে বলে মনে করছেন, তখনও বিজ্ঞাপনের প্রতিই আরও আস্থা রাখা উচিত। শাখা অফিস খোলার কথা ভাবুন। কিন্তু কোনও সময়ই অহংকারী হবেন না। কারণ, উন্নতির চরম কিংবা শেষ সীমা হয় না।


এ বইতে রয়েছে পুরোনো দিনের দুষ্প্রাপ্য নানা সংস্থার বিজ্ঞাপন চিত্র। যেখানে দেখা যাচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুর, সুনীল গঙ্গোপাধ্যায়, সুচিত্রা সেনের মতো স্বনামধন্য ব্যক্তিদের চিত্র ও উদ্ধৃতি  ব্যবহৃত হয়েছে। পুরোনো দিনের এই সব বিজ্ঞাপন-চিত্র এ বইয়ের গুরুত্ব বাড়িয়েছে। 



ছোট্ট এই বইটি সম্পূর্ণ রঙিন, স্পাইরাল বাইন্ডিং, টেবিল ক্যালেন্ডারের রীতিতে নির্মিত হয়েছে। বইটির প্রকাশ পেয়েছে জ্বলদর্চি থেকে।


উল্লেখ্য, কিছুদিন বাদেই পৃথিবীর যেকোনও প্রান্তের মানুষ জ্বলদর্চি অ্যাপ ডাউনলোড করে বিনামূল্যে বইটি পড়ে নিতে পারবেন।