Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রকৃতির খামখেয়ালিতে শারদীয়া মরশুমে পদ্মের দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব সংবাদদাতা:    শারদীয়ার পুজোয় অপরিহার্য পদ্ম। সেই পদ্ম আজকে জেলার বিভিন্ন ফুলবাজার সহ কলকাতার মল্লিকঘাট ফুলবাজারে বিক্রি হচ্ছে প্রতি পিস ১০-১২ টাকা। চলতি বছরে বর্ষা অনেক দেরিতে শুরু হওয়ায় পদ্ম চাষ ভালো হয়নি। অন্যদিকে প্…



 নিজস্ব সংবাদদাতা:    শারদীয়ার পুজোয় অপরিহার্য পদ্ম। সেই পদ্ম আজকে জেলার বিভিন্ন ফুলবাজার সহ কলকাতার মল্লিকঘাট ফুলবাজারে বিক্রি হচ্ছে প্রতি পিস ১০-১২ টাকা। চলতি বছরে বর্ষা অনেক দেরিতে শুরু হওয়ায় পদ্ম চাষ ভালো হয়নি। 

অন্যদিকে প্রায় ২০/২২ দিন ধরে চলছে বৃষ্টির পালা। আকাশে রোদ্দুর দেখা যাচ্ছে না বললেই চলে। প্রায় সময়ই মেঘলা আকাশ।ফলস্বরূপ প্রকৃতির এই খামখেয়ালিপনায় পদ্মের ফলন এই মুহূর্তে খুবই কম। সেজন্যে দাম অনেকটাই বেশি বলে জানালেন পূর্ব মেদিনীপুর জেলার নহলা  গ্রামের পদ্মচাষী মোহন মাইতি। 

সাধারণতঃ এবছর পূজো অনেকটা দেরিতে পড়েছে। শিশির পড়তে শুরু করলেই যেহেতু পদ্মের ফলন নষ্ট হয়ে যায়, সে কারণে এই সময়ই পদ্ম হিমঘরে মজুত করতে হয়। আর এখনই ১০-১২ টাকা/পিস দাম থাকায় আসন্ন দুর্গাপূজার সময় দাম অনেকটাই বাড়বে বলে ফুলচাষী ও ফুলব্যবসায়ীদের অভিমত। 

       সারা বাংলা ফুলচাষী ও ফুলব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নারায়ণ চন্দ্র নায়ক বলেন, পূজোর সময় রাজ্যে প্রায় এক কোটি পদ্মের চাহিদা থাকে।