Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মেডিবাডি তরুণ ভারতীয়দের মধ্যে উচ্চ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির প্রবণতার রিপোর্ট প্রকাশ করলো

দেবাঞ্জন দাস:  মেডিবাডি (MediBuddy),  ভারতীয়দের মধ্যে কোলেস্টেরলের প্রবণতার রিপোর্ট প্রকাশ করলো,  সাধারণ বডি মাস ইনডেক্স ( বিএমআই ) রেঞ্জের মধ্যেও।  ফলাফলগুলি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের মূল্যায়নের জন্য ব্যবহৃত ঐতিহ্যগত সূচকগুল…


দেবাঞ্জন দাস:  মেডিবাডি (MediBuddy),  ভারতীয়দের মধ্যে কোলেস্টেরলের প্রবণতার রিপোর্ট প্রকাশ করলো,  সাধারণ বডি মাস ইনডেক্স ( বিএমআই ) রেঞ্জের মধ্যেও।  ফলাফলগুলি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের মূল্যায়নের জন্য ব্যবহৃত ঐতিহ্যগত সূচকগুলি সম্পর্কে উদ্বেগ বাড়ায়।  ২০-৪০  বছর বয়সী ১০,৯৯০ জন ব্যক্তির তথ্য বিশ্লেষণ করে, গবেষণাটি শুধুমাত্র বিএমআই এর উপর নির্ভর করার সীমাবদ্ধতার উপর আলোকপাত করে।  এটি প্রতিরোধমূলক যত্নের জন্য একটি সক্রিয়, ব্যক্তিগতকৃত পদ্ধতির প্রয়োজনীয়তা তুলে ধরে, বিশেষ করে তরুণ ভারতীয়রা যেসব স্বাস্থ্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়। 

বিএমআই-এর উপর দীর্ঘকাল ধরে নির্ভরতা বর্তমান স্বাস্থ্য ল্যান্ডস্কেপের গুরুত্বপূর্ণ কারণগুলিকে উপেক্ষা করে ।  ব্যস্ত সময়সূচী, উচ্চ চাপের কাজ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং সীমিত শারীরিক ক্রিয়াকলাপের জন্য "অন-ডিমান্ড"  প্রজন্মের বেড়ে ওঠা ভেবে দেখার বিষয়।  এই বাস্তবতাগুলি, সুবিধাজনক কিন্তু প্রক্রিয়াজাত বিকল্পগুলির দিকে খাদ্যাভ্যাস পরিবর্তনের সাথে জড়িত,  স্বাভাবিক বিএমআই সহ তরুণ ভারতীয়দের মধ্যে উচ্চ কোলেস্টেরল একটি নীরব সমস্যার কারণ হতে পারে।

ফলাফলগুলি প্রকাশ করে যে, ২২% ব্যক্তি  উচ্চ লো-ডেনসিটি লাইপোপ্রোটিন কোলেস্টেরল [এলডিএল - সি] ( >১৬০ এমজি / ডিল ), ভবিষ্যতের কার্ডিওভাসকুলার ঝুঁকির একটি প্রধান সূচকযুক্ত , যাদের স্বাভাবিক বডি মাস ইনডেক্স [বি এম আই ] ১৮.৫ - ২২.৯ এর মধ্যে ।  এটি উচ্চতর কোলেস্টেরল প্রাথমিকভাবে স্থূলতার সাথে যুক্ত এই গতানুগতিক বিশ্বাসকে চ্যালেঞ্জ করে। উল্লেখযোগ্যভাবে, পুরুষদের ৬৩.৭% উচ্চ এলডিএল-সি এই শ্রেণীর মধ্যে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। একইভাবে, ২৬.৫% বর্ডারলাইনে রয়েছে যা উচ্চ এলডিএল-সি ( ১৩০-১৫৯ এমজি/ ডিএল)  সাধারণ বিএমআই বিভাগের অন্তর্গত। এই পরিসংখ্যানগুলি কোলেস্টেরলের মাত্রা নির্ধারণে বিএমআই-এর বাইরের কারণগুলির উল্লেখযোগ্য ভূমিকা তুলে ধরে, যার মধ্যে রয়েছে খাদ্যাভ্যাস পরিবর্তন, এবং অলস জীবনযাত্রা, দীর্ঘস্থায়ী চাপ এবং এমনকি জেনেটিক্স। 

ডাঃ গৌরী কুলকার্নি, মেডিক্যাল অপারেশন্সের হেড , মেডিবাডি (MediBuddy) এই রিপোর্টার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, বলেছেন, "স্বাভাবিক বিএমআই সহ অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে উচ্চ কোলেস্টেরলের মাত্রা একটি ওয়ান - সাইজ - ফিটস্ - অল  পদ্ধতির বাইরে যাওয়ার জরুরি প্রয়োজনকে হাইলাইট করে।  ব্যক্তিগতকৃত, প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা কৌশল যা স্বতন্ত্র বিষয়গুলি বিবেচনা করে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা এবং মানানসই জীবনধারা পরিবর্তন যেমন স্ট্রেস ম্যানেজমেন্ট, স্বাস্থ্যকর খাওয়া, এবং  শারীরিক কার্যকলাপ এই বিকশিত স্বাস্থ্য ল্যান্ডস্কেপ নেভিগেট করা তরুণ ভারতীয়দের জন্য কার্ডিওভাসকুলার স্বাস্থ্য এবং সুস্থ্য থাকার জন্য গুরুত্বপূর্ণ।"