Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কলকাতা বইমেলায় প্রকাশিত হলো একগুচ্ছ বই ও জ্বলদর্চির বইমেলা সংখ্যা

বইমেলা মানেই দেশি বিদেশি বইয়ের ভিড়। সেই সঙ্গে নতুন বইয়ের গন্ধ। তার সঙ্গে নতুন নতুন ব ই প্রকাশ। নতুন লেখকদের সঙ্গে পরিচয়।রবিবার (২৮ জানুয়ারি ২০২৪) কলকাতায় ৪৭ তম ইন্টারন্যাশনাল কলকাতা বইমেলায় প্রকাশ পেল জ্বলদর্চির বিশেষ বইমেলা…



বইমেলা মানেই দেশি বিদেশি বইয়ের ভিড়। সেই সঙ্গে নতুন বইয়ের গন্ধ। তার সঙ্গে নতুন নতুন ব ই প্রকাশ। নতুন লেখকদের সঙ্গে পরিচয়।

রবিবার (২৮ জানুয়ারি ২০২৪) কলকাতায় ৪৭ তম ইন্টারন্যাশনাল কলকাতা বইমেলায় প্রকাশ পেল জ্বলদর্চির বিশেষ বইমেলা সংখ্যা। সেই সঙ্গে বইমেলা উপলক্ষ্যে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হল একগুচ্ছ বই। নতুন সংখ্যা ও বই ঘিরে পাঠকদের উৎসাহ চোখে পড়ার মতো।



এদিন কবি নারায়ণ প্রসাদ জানা-র কবিতা বই 'উবুন্তু' প্রকাশ করেন কবি চিত্রশিল্পী শ্যামল জানা। পেশায় স্কুলশিক্ষক নারায়ণবাবুর পূর্বপ্রকাশিত বই 'হঠাৎ যখন বৃষ্টি নামে', 'অনুভব', 'নক্ষত্রবীথি' ইতিমধ্যেই পাঠকসমাজে সমাদৃত হয়েছে। 'উবুন্তু' বাংলা বা ইংরেজি শব্দ না, এটি এসেছে আফ্রিকা থেকে। এর অর্থ — অন্যদের জন্য মনুষ্যত্ব। প্রচ্ছদ এঁকেছেন শুভ্রাংশু শেখর আচার্য্য। সমাজ ও মানবতার কথা উঠে এসেছে প্রতিটি কবিতায়।



সর্বজয়া আচার্য নন্দ-র অষ্টম কবিতা সংকলন 'জীবন কণিকা' প্রকাশ করেন কবি গৌতম হাজরা। জীবনের সুখ-দুঃখের দিনলিপি চমৎকার ভাবে ধরা দিয়েছে তাঁর এ কাব্যগ্রন্থে। কবি তাঁর এই বইটি উৎসর্গ করেছেন প্রফেসর ডাঃ অবিচল চট্টোপাধ্যায়-কে। বইয়ের মুখবন্ধ লিখেছেন কবি, শিক্ষক পবিত্র নন্দ। বিষয়ের সঙ্গে মানানসই, সুন্দর প্রচ্ছদ এঁকেছেন শিল্পী সোমা ভট্টাচার্য।



কথাসাহিত্যিক তপন বন্দ্যোপাধ্যায় প্রকাশ করেন প্রাবন্ধিক, ছড়াকার সুমিত্রা ঘোষের 'লোকমাতা রানি রাসমণি'(প্রবন্ধ)-র ইংরেজিতে অনূদিত বই 'Lokmata Rani Rasmani' যা অনুবাদ করেছেন ইংরেজিসাহিত্যের শিক্ষক পার্থসারথি দে। প্রচ্ছদ এঁকেছেন সুদেষ্ণা রায় চৌধুরী। উল্লেখ্য, শীঘ্রই প্রকাশ পাবে সুমিত্রা ঘোষের  প্রবন্ধ সংকলন 'কয়েকজন নারীর কীর্তিকথা'।



জ্বলদর্চি বইমেলা সংখ্যা প্রকাশ করেন কথাসাহিত্যিক কমল চক্রবর্তী ও কবি অংশুমান চক্রবর্তী। রয়েছে নাট্যকার রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, ভাষাবিদ পবিত্র সরকার, বাচিকশিল্পী জগন্নাথ বসু, সাংবাদিক জয়ন্ত ঘোষাল, কবি যশোধরা রায় চৌধুরী-র সাক্ষাৎকার। সাক্ষাৎকার নিয়েছেন সুরজিৎ সেন, অসীম ভুঁইয়া, আগমনী কর মিশ্র, ভাস্করব্রত পতি, মৌসুমী ঘোষ। গল্প লিখেছেন বিজয় চক্রবর্তী, সুদর্শন নন্দী, সঞ্জীব ভট্টাচার্য, শিশির পাল, সন্দীপ দত্ত, সৌমেন রায়, বিশ্বজিৎ অধিকারী ও মিলি ঘোষ। রয়েছে  নিবন্ধ ও একগুচ্ছ  কবিতা। প্রচ্ছদে ব্যবহৃত হয়েছে শিল্পী শুভ্রাংশু শেখর আচার্য্য-র বইমেলা বিষয়ক অসাধারণ স্কেচ।



উল্লেখ্য কিছুদিন আগেই প্রকাশ পেয়েছে বিনোদ মণ্ডলের 'বাতাস পিঠে চাবুক হানে'(ছড়া), সুতনু সরকারের 'খাইদাই খাঁদুরাম'(ছড়া), মায়া দে-র 'ছড়া-ছন্দসী'(ছড়া), কৃষ্ণা গায়েনের 'কথা ছিল'(কবিতা), সুমিত্রা ঘোষের 'ভূতের ছড়া'(ছড়া)। বইগুলো অনলাইন মাধ্যমে বাড়িতে বসেই সংগ্রহ করতে পারবেন পাঠকরা। জ্বলদর্চির সম্পাদক ঋত্বিক ত্রিপাঠী জানান, টানা তিরিশ বছর ধরে নিয়মিত এই পত্রিকা। বর্তমানে ওয়েব মাধ্যমেও প্রকাশ পাচ্ছে নানা স্বাদের গদ্যপদ্য।