Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পশ্চিমবঙ্গে সরস্বতী পুজোর বাসনা, ব্যাঙ্গালোরে পড়তে যাওয়া হিন্দু ছাত্র-ছাত্রীদের মধ্যে দ্রুত প্রসার ঘটছে

বাবলু বন্দ্যোপাধ্যায়।     তমলুকপূর্ব মেদিনীপুর জেলার তমলুক মহকুমার থেকে উচ্চশিক্ষায় গ্রহণ করার লক্ষ্যে বহু ছাত্র-ছাত্রী ব্যাঙ্গালোরে পড়তে গেছে। দেবী সরস্বতী শিক্ষার্থীদের কাছে অতি জনপ্রিয়। পশ্চিমবঙ্গের সরস্বতী পুজোর বাসনা ব্য…



বাবলু বন্দ্যোপাধ্যায়।     তমলুক

পূর্ব মেদিনীপুর জেলার তমলুক মহকুমার থেকে উচ্চশিক্ষায় গ্রহণ করার লক্ষ্যে বহু ছাত্র-ছাত্রী ব্যাঙ্গালোরে পড়তে গেছে। দেবী সরস্বতী শিক্ষার্থীদের কাছে অতি জনপ্রিয়। পশ্চিমবঙ্গের সরস্বতী পুজোর বাসনা ব্যাঙ্গালোরে পড়তে যাওয়া ছাত্র-ছাত্রীদের বর্তমানে উদ্দীপনা ছড়িয়েছে। আজ অর্থাৎ বুধবার সরস্বতী পুজো এই দেবী বন্দনা কে ঘিরে পুজোর অনেক আগে থেকে শুরু হয় উন্মাদনা। এবারে সরস্বতী পূজো আর ভ্যালেন্টাইন ডে একই দিনে। তাই পুজো ঘিরে ছাত্র-ছাত্রী প্রেমিক প্রেমিকার মধ্যে উন্মাদনা তুঙ্গে।

 বঙ্গে সরস্বতী পূজো মানেই এক আলাদা অনুভূতি। সেই অনুভূতিকে কাজে লাগিয়ে ব্যাঙ্গালোরে পড়তে যাওয়ার ছাত্র-ছাত্রী থেকে শুরু করে চাকরিজীবীরা মেমোরি লেন নামে একটি সংস্থা তৈরি করেছে। পশ্চিমবঙ্গের নদীয়ার কৃষ্ণনগরের মৃৎশিল্পী জয়দেব পাল ব্যাঙ্গালোরের এক প্রত্যন্ত অঞ্চলে প্রতিমা তৈরি করেছে। ব্যাঙ্গালোরে পড়তে যাওয়া স্বরিত শোভন মাইতি সহ শান্তনু লাহা, সুরজিৎ সামন্ত, পারমিতা দে, ললিতা এন প্রমুখরা ব্যাঙ্গালোরের পি আর প্লেস ২ মেন ১৬ ক্রস লাক সান্দ্রাতে সাড়ম্বরে পুজোর আয়োজন করেছে। 

পুজো উদ্যোক্তাদের অভিমত বঙ্গের প্রতিমার গঠনশৈলী আলাদা। এবারের পুজো মণ্ডবের গঠন শৈলী মা সারদাময়ী কে নিয়ে। প্রতিমা শিল্পী জয়দেব পাল জানিয়েছেন এখানে বাঙ্গালীদের মধ্যে পুজোর উন্মাদনাই তাকে প্রতিমা গড়ার প্রেরণা দিয়েছে। শত কষ্টের মধ্যেও প্রতিমা তৈরি করতে হয়েছে। এখানে বড় অভাব মাটির ,পশ্চিমবঙ্গ থেকে মাটি নিয়ে আসা হয়। পশ্চিমবঙ্গের মাটির চরিত্র থেকে ব্যাঙ্গালোরের মাটির চরিত্র ঠাকুর গড়ার ক্ষেত্রে ভিন্ন।  

সমস্যা থাকলেও এখানকার বাঙ্গালীদের যে উন্মাদনা সরস্বতী পুজো নিয়ে  সেই দিকটির কথা ভেবেই ব্যাঙ্গালোরের বুকে বেশ কয়েকটি প্রতিমা এবারে সমাদৃত হচ্ছে ছাত্র-ছাত্রী থেকে শুরু করে ওই এলাকার হিন্দু সনাতনী মানুষদের কাছে এবারের সরস্বতী পুজো।