Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আজ গোটা রাজ্য মেতেছে সরস্বতী আরাধনায়

আজ গোটা রাজ্য মেতেছে সরস্বতী আরাধনায়। যদিও সকাল থেকে প্রকৃতির মুখ ভার। তবুও বাগদেবীর  আরাধনার প্রস্তুতি সম্পন্ন। তারই মধ্যে ভোর রাত থেকে আকাশের মুখ গোমড়া।মেঘলা আকাশ, সঙ্গে বৃষ্টি। যদিও এবার পঞ্চমী দুদিন তাই পুজো দুদিন হবে শাস্…



আজ গোটা রাজ্য মেতেছে সরস্বতী আরাধনায়। যদিও সকাল থেকে প্রকৃতির মুখ ভার। তবুও বাগদেবীর  আরাধনার প্রস্তুতি সম্পন্ন। তারই মধ্যে ভোর রাত থেকে আকাশের মুখ গোমড়া।মেঘলা আকাশ, সঙ্গে বৃষ্টি। যদিও এবার পঞ্চমী দুদিন তাই পুজো দুদিন হবে শাস্ত্র মতে। তবে পুজোর সবকিছু প্রস্তুতি আজি সম্পন্ন হচ্ছে বেশিরভাগ স্কুল কিংবা বাড়িতে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির  হালকা হওয়ায় পড়ুয়া দের মধ্যে খুশির হাওয়া লক্ষ্য করা যায়। এদিকে পুজো র নির্ঘণ্ট ও সময় দেরীতে হওয়ায় পুজোয় কেমন কোন ব্যাঘাত হয়নি। সার্বজনীন পূজো প্যান্ডেল গুলো বৃষ্টির জন্য কিছুটা ব্যাহত হয়েছে।
শাস্ত্র মতে সরস্বতী পুজো হয় সে পঞ্চমী তিথিতে। এই পুজোয় বেশ কয়েকটি সামগ্রীর প্রয়োজন হয়। যেমন অভ্র আবীর দোয়াত-কলম বই খাতা যবের শীষ আমের মুকুল বাসন্তী রঙের গাঁদা ফুল। এই দিনটিতে আরন্ধন পালন ও গোটা সেদ্ধ খাওয়ার প্রচলন আছে।
তিথি অনুসারে বুধ-বৃহস্পতিবার দুইদিন পুজো। বুধবার সকাল থেকে শুরু হয়েছে বৃষ্টি।বৃষ্টি মাথায় নিয়েই সারা পশ্চিমবঙ্গে সরস্বতী আরাধনা হচ্ছে।
এই দিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উৎসাহী পড়ুয়া ছাত্র-ছাত্রী দের মধ্যে উৎসাহ লক্ষ্য করা যায়। সকাল থেকে না খেয়ে বিভিন্ন প্রতিষ্ঠান এবং মন্ডপে ঘুরতে দেখা যায় ছাত্রছাত্রীদের অঞ্জলি দেওয়ার জন্য। বিভিন্ন স্কুল মণ্ডপের সামনে দেখা যায় সুসজ্জিত ছাত্র-ছাত্রীদের ভিড়। পড়াশোনা থেকে মুক্তি র পাশাপাশি প্রেমের প্রস্তাব দেওয়া নেওয়া আড্ডায় জমে ওঠার দিন ।
পুজো উদ্যোক্তাদের দাবি এরকম ওয়েদার আগে কখনো হয়নি। পুজোর আনন্দ ব্যাঘাত ঘটছে বৃষ্টির জন্য।
ছাত্র-ছাত্রীরা জানায়, সরস্বতী পুজোর সময় এরকম ওয়েদার আমরা কোনদিনও পায়নি তাই খুব মজা হচ্ছে।