Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

করোনাভাইরাসে কাঁকরা রপ্তানিতে কোটি কোটি টাকা ক্ষতির আশঙ্কা করছে পূর্ব মেদিনীপুরের কৃষকরা

করোনাভা কাঁকরা রপ্তানিতে কোটি কোটি টাকা ক্ষতির আশঙ্কা করছে পূর্ব মেদিনীপুরের কৃষকরা

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া
করোনাভাইরাস  পূর্ব মেদিনীপুরের কাঁকড়া রফতানি অর্থনীতিকে অচল করে ফেলেছে কয়েক কোটি টাকা।
প্রায় ১০০ কিলোমিটার উপকূল…


করোনাভা কাঁকরা রপ্তানিতে কোটি কোটি টাকা ক্ষতির আশঙ্কা করছে পূর্ব মেদিনীপুরের কৃষকরা

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া
করোনাভাইরাস  পূর্ব মেদিনীপুরের কাঁকড়া রফতানি অর্থনীতিকে অচল করে ফেলেছে কয়েক কোটি টাকা।
প্রায় ১০০ কিলোমিটার উপকূলরেখা বিশিষ্ট বেঙ্গল জেলা প্রতিবছর আন্তর্জাতিকভাবে ১০০ কোটি টাকার কাঁকড়া এবং ২,০০০ কোটি টাকার চিংড়ি রফতানি করে।  চীনের নববর্ষের উত্সব মরসুমে কাঁকড়ার  চীনে প্রেরণ করা হয়।
তবে চীনে মারাত্মক ভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে পূর্ব মেদিনীপুরের কাঁকড়া রফতানি বন্ধ হয়ে গেছে - এতে স্থানীয় কৃষকদের আয়ের পরিমাণ ৫০ শতাংশেরও বেশি পড়েছে।

জেলা মৎস্য বিভাগের এক কর্মকর্তা বলেছেন, "জানুয়ারি-ফেব্রুয়ারি হ'ল কাঁকড়াগুলির শীর্ষ রফতানি মৌসুম," তিনি বলেন  যে এই দুই মাসের মধ্যে কমপক্ষে ৩০ শতাংশ কাঁকড়া রফতানি হয়।“এই সময়ে প্রধান চীনা উত্সব অনুষ্ঠিত হয়, তাই চাহিদা বেশি কারণ কাঁকড়া একটি স্বাদযুক্ত।  তবে এ বছর নয়, ”।

জেলা আধিকারিক রা বলেন যে চীনের সাথে বাণিজ্য সম্পর্কে নৌপরিবহন মন্ত্রকের পক্ষ থেকে কোনও সরকারী নির্দেশ জারি করা হয়নি, করোন ভাইরাস  ক্রমবর্ধমান বৃদ্ধি র ফলে ব্যবসায়ীরা গত কয়েক সপ্তাহ ধরে এ জাতীয় সিদ্ধান্ত নিয়েছিলেন।

 উদাহরণস্বরূপ, হলদিয়া বন্দরটি তার সমস্ত আমদানিকারক এবং রফতানিকারকদের বলেছে যে চীন থেকে যদি কোনও জাহাজ আসে তবে তা বিচ্ছিন্ন হয়ে নামানো থেকে বিরত থাকবে।  হালদিয়া বন্দরের জিএম (সামুদ্রিক) উদয়ন রায় বলেছেন, এর স্বাস্থ্যকর্মীদের সমস্ত স্বাস্থ্য পরীক্ষা করার আগে স্থানীয় কর্মীদের সাথে মিশতে দেওয়া হবে না।

 "এই নির্দেশনা অনুসরণ করে ব্যবসায়ীরা নিজেরাই বাণিজ্য হ্রাস করেছে, যদিও এখনও সরকারী কোন নির্দেশনা নেই।"

 সূত্র জানায়, হলদিয়া বন্দর ছাড়াও পূর্ব মেদিনীপুর থেকে সীফুড রফতানি চেন্নাই ও কলকাতা বন্দর দিয়ে চীনে পাঠানো হয়।
 পূর্ব মেদিনীপুর ক্র্যাব ফার্মার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যরা জেলা মৎস্য বিভাগের কার্যালয়ে একটি স্মারকলিপি জমা দিয়ে উল্লেখ করেন যে গত মাসে তাদের আয় ৫০ শতাংশেরও বেশি কমেছে।
 “চীনা রফতানি আমাদের লাইফলাইন হিসাবে ব্যবহৃত হত।  এখন এটি বন্ধ হয়ে গেছে, আমাদের সহায়তার দরকার রয়েছে, ”একজন কৃষক বলেছেন, পূর্ব মেদিনীপুরের স্থানীয় অর্থনীতিতে করোনাভাইরাস পড়ার ফলে প্রায় ৫০০০ মাছ চাষী এবং ১০,০০০ জেলেরা ক্ষতিগ্রস্থ হয়েছে।

সূত্র জানায়, ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির মধ্যে হলদিয়া, নয়াচর, কন্টাই, খেজুরি এবং রামনগরে রয়েছে।
 “ভিয়েতনাম আমাদের কাছ থেকে কাঁকড়া কিনে, তবে তাদের রন্ধনমূল্যের কারণে তারা কেবল মহিলা কাঁকড়া কিনে।  সুতরাং আমাদের উত্পাদনের অর্ধেক অপচয় হ'ল, "যোগ করেন তিনি।
 যদিও কাঁকড়া অর্থনীতি মারাত্মক  আকার ধারণ করেছে, সূত্র জানায়, বাজারে অন্যান্য ক্রেতাদের উপস্থিতির কারণে স্থানীয় চিংড়ি রফতানি ব্যবসা কিছুটা ভাল করছে।  "চীন ছাড়াও বেশ কয়েকটি আগ্রহী দেশ রয়েছে,"।
 সহকারী পরিচালক (ফিশারি) আশিম মহন্ত বলেছেন: "এখনই তাদের সহায়তা করার জন্য আমাদের কাছে তহবিল নেই।  আমরা শিগগিরই বিষয়টি রাজ্য-পর্যায়ের  জানাব।