Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ক্যাসিওপিয়া-সাহিত্য-পত্রিকা-সাপ্তাহিক-সেরা-সম্মাননা

সাপ্তাহিক প্রতিযোগিতা - ২২
বিভাগ :- প্রবন্ধ 
শিরোনাম - " শিক্ষক আমাদের সঠিক পথে চলার জন্য সহায়তা করেন । "কলমে - রতন বসাক তারিখ - ০১.০৯.২০২০
জীবন পথে চলতে গিয়ে আমরা সব সময় কিছু না কিছু শিখেই চলেছি । চলতে চলতে কখনো নিজে আ…

 


সাপ্তাহিক প্রতিযোগিতা - ২২


বিভাগ :- প্রবন্ধ 


শিরোনাম - " শিক্ষক আমাদের সঠিক পথে চলার জন্য সহায়তা করেন । "

কলমে - রতন বসাক 

তারিখ - ০১.০৯.২০২০


জীবন পথে চলতে গিয়ে আমরা সব সময় কিছু না কিছু শিখেই চলেছি । চলতে চলতে কখনো নিজে আবার কখনো অন্য কারো মাধ্যমে এই শিক্ষা গ্রহণ করি আমরা । আসলে পুরো জীবনটাই হলো একটা শিক্ষার প্রয়াস । জন্মের পর থেকেই আমরা সবাই মা ও পরিবারের অন্যান্যদের থেকে শিক্ষা গ্রহণ করি । প্রথমে খাবার খাওয়া শিখি তারপর হাঁটাচলা এরপর কথা বলা ; এভাবেই আমরা শিখতে থাকি জীবন পথে চলতে গিয়ে ।


এরপর সামাজে পরিবেশের সঙ্গে ঠিকঠাক চলতে পারলে, আমরা বই পড়ে ও লিখে শিক্ষা গ্রহণ করি বিদ্যালয়ে গিয়ে বিভিন্ন শিক্ষকের মাধ্যমে । শিক্ষক আমাদের একের পর এক বিভিন্ন বিষয়ে শিক্ষা যত্ন সহকারে দিয়ে থাকেন । কোন বই নিজে পড়ে যতটা না শেখা যায় । তার চেয়ে বেশি ও ভালো করে শেখা যায় যখন একজন শিক্ষক বিষয়টা সহজভাবে  বুঝিয়ে দেন । বলা যায় একজন শিক্ষক অন্ধের যষ্টির মতো কাজ করেন আমাদের জীবনে ।


একজন অন্ধ মানুষ চলতে তো পারে কিন্তু তিনি তার যষ্টি ছাড়া আগে এগোতে পারেন না । ঠিক তেমন আমরা সবাই লেখা পড়া করে নিতে পারি কিন্তু একজন শিক্ষকই আমাদের পড়াশোনার জীবনে সঠিক পথের নিদর্শন দিলে তবেই সামনে এগোতে পারি । তিনি যদি কোনো বিষয় ঠিক করে না বুঝিয়ে দেন । তাহলে আমরা বিষয়টা ঠিক ততটা ভালোভাবে নিজের করে বুঝতে পারিনা । আর কোন বিষয়ে না বুঝে পড়াশোনা করার কোন মানেই হয়না ।


তিনি আমাদেরকে শিক্ষা দেবার জন্য হয়তো কিছু অর্থ নেন কিংবা পান, সেটা তার পরিবার চালানোর জন্য । তবে তার শিক্ষাদানের কোন মূল্য হয় না । তিনি যদি আন্তরিক ভাবে আমাদের শিক্ষার দান না করেন । তাহলে আমরা জীবনে উন্নতি ও অগ্রগতি করতে পারিনা । একজন শিক্ষকের অবদান আমাদের জীবনে অনস্বীকার্য । শিক্ষকই আমাদের বৃহত্তর জগতে চলার জন্য আমাদের অন্তরের চোখটাকে খুলে দেন । কোনটা করা উচিত আর কোনটা করা অনুচিত ? কিংবা কোনটা ভালো কোনটা মন্দ ? সব আমাদের শিখিয়ে দেন ।


শিক্ষক হলেন একজন যথার্থ ও ভালো মানুষ গড়ার কারিগর । তার অবদানের জন্যই সমাজ ও দেশের উন্নতি হয় । একজন ভালো শিক্ষক যেমন সবার জন্য ভালো করতে পারে । ঠিক একজন খারাপ শিক্ষকও অনেক ক্ষতি করে দিতে পারে । এটাও ঠিক যে সবার পক্ষে যথার্থ শিক্ষক হওয়া সম্ভব নয় । কেননা আজকাল সমাজের দেখছি যে একজন শিক্ষকই, অশিক্ষকের মতো কাজ করে বসছেন । রক্ষকই যদি ভক্ষক হয়, তাহলে সমাজ ও দেশ অধঃপতনে যায় । 


যাইহোক কিছু খারাপ শিক্ষকের জন্য পুরো শিক্ষক সমাজের বদনাম করাটাও ঠিক নয় । শিক্ষক হলো একজন গুরুজন, তাঁরা আমাদের সবার নমস্য ব্যক্তি । তাই শিক্ষককের উপরই সবার ভরসা রাখতে হবে । কেননা একজন শিক্ষকই সব কিছু শেখাতে পারেন ভালো করে । তবে একজন শিক্ষককেও শিক্ষকের যথার্থ গুণাবলী বহন করে চলতে হবে । যাতে তিনি সবার কাছে শ্রদ্ধার পাত্র হন । 


                   ********