Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

উড়ালপুলের নির্মাণে খুশির হাওয়া প্রতিবন্ধীদের

নিজস্ব সংবাদদাতা, তমলুক: সরছে কয়েকশো কোটি টাকা ব্যয়ে নবনির্মিত জেলা প্রশাসনিক ভবন। আর তারই মধ্যে দুর্ঘটনা এড়াতে পথ নিরাপত্তায় জাতীয় সড়কের ওপর উড়ালপুলের নির্মাণে তৎপরতা তুঙ্গে জেলা প্রশাসনের। খুব স্বাভাবিক ভাবেই প্রশাসনিক এ…

 


নিজস্ব সংবাদদাতা, তমলুক: সরছে কয়েকশো কোটি টাকা ব্যয়ে নবনির্মিত জেলা প্রশাসনিক ভবন। আর তারই মধ্যে দুর্ঘটনা এড়াতে পথ নিরাপত্তায় জাতীয় সড়কের ওপর উড়ালপুলের নির্মাণে তৎপরতা তুঙ্গে জেলা প্রশাসনের। খুব স্বাভাবিক ভাবেই প্রশাসনিক এই প্রয়োজনীয়তার পাশাপাশি দীর্ঘদিনের দাবি পূরণে এখন খুশির হাওয়া প্রতিবন্ধীদের।

পূর্ব মেদিনীপুরের জেলার সদর শহর তমলুক। নানাবিধ জটিলতা কাটিয়ে ইতিমধ্যেই তমলুকের নিমতৌড়িতে হলদিয়া মেছাদা ৪১ নম্বর জাতীয় সড়কের পাশেই শতাধিক একর এলাকাতে কয়েকশো কোটি টাকা ব্যয়ে গড়ে তোলা হয়েছে জেলা প্রশাসনিক ভবনের মূল বিল্ডিং। রয়েছে একাধিক সরকারি দপ্তর, জেলা পুলিশের দপ্তর এবং পূর্ব মেদিনীপুর জেলাপরিষদ ভবন। কিন্তু এখনো অবধি জেলা পরিষদ ভবনটি স্থানান্তরিত করা হলেও মূল প্রশাসনিক দপ্তর সহ বাকি প্রায় সমস্ত সরকারি দপ্তরগুলি এখনোও সরিয়ে নিয়ে আসা যায়নি। এমন পরিস্থিতিতে করোনার আবহের মধ্যে আগামী নতুন বছরের শুরুতে জেলা প্রশাসনের এই ভবনটি সরিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে চূড়ান্ত তৎপরতা শুরু হয়েছে। সেই লক্ষ্যেই এবার পথ নিরাপত্তা সুনিশ্চিত করতে ব্যস্ততম জাতীয় সড়কের ওপর ওভার ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয় প্রশাসন। ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া তৎপরতায় ইতিমধ্যেই এই অত্যাধুনিক মানের ওভার ব্রিজ নির্মাণের কাজও প্রায় চূড়ান্ত পর্যায়ের। স্বাভাবিকভাবেই খুশিতে জেলার দিব্যাঙ্গ জনেরাও। কারণ এই এলাকায় রাস্তা পারাপারের করতে গিয়ে বিস্তর ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছিল এলাকার প্রতিবন্ধী ছাত্র ছাত্রীদের। তাই এই এলাকায় একটি ওভার ব্রীজ নির্মাণের দাবি নিয়ে বিগত প্রায় ১০বছর ধরে নিজেদের দাবি-দাওয়া জানিয়ে আসছিল প্রতিবন্ধীরা। অবশেষে সেই দাবি পূরণ হাওয়ায় খুশিতে দিব্যাঙ্গ জনেরা। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আগামী ডিসেম্বরের মধ্যেই অত্যাধুনিক মানের এই ফুটওভার ব্রিজ নির্মাণের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। যেখানে গড়ে তোলা হচ্ছে দিব্যাঙ্গ জনেদের খুব সহজভাবে রাস্তা পারাপারের জন্য অত্যাধুনিক মানের একটি রাম্প। যার সাহায্যে ট্রাইসাইকেল মোটরসাইকেল নিয়ে অবধেই রাস্তা পারাপার সম্ভব হবে বলে জানা গিয়েছে। নিমতৌড়ি তমলুক উন্নয়ন অধিকার রক্ষা সমিতির সম্পাদক যোগেশ সামন্ত বলেন, প্রতিবন্ধীদের বাধামুক্ত জীবন উপহার দিতে জাতীয় সড়কের ওপর এই এলাকায় একটি ফুটওভার ব্রিজ নির্মাণের দাবি নিয়ে বিগত ২০০৮সাল থেকে জানিয়ে আসছিলাম। আজ তা পূরণ হতে চলেছে।

 ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার প্রজেক্ট ম্যানেজার রাজা রাও জানান, আগামী ডিসেম্বরের মধ্যে এই ওভার ব্রিজের কাজ শেষের পরিকল্পনা রয়েছে। এ বিষয়ে জেলাশাসক পার্থ ঘোষ বলেন, নতুন প্রশাসনিক ভবন নির্মাণের কাজ একেবারে প্রায় শেষের পথে। তাই এবার খুব দ্রুত সম্পূর্ণ প্রশাসনিক ভবন তমলুক থেকে নিমতৌড়ি সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। এর জন্য জাতীয় সড়কের উপর একটি ফুটওভার ব্রিজ নির্মাণের কাজও চলছে।