Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রধানমন্ত্রীর বিদেশ সফরে ক্ষোভে ফুঁসছে বিরোধী শিবির

। তরুন চট্টোপাধ্যায় ।কলকাতা । করোনা আবহে মোদীর বিদেশ সফরে টান হলেও গত পাঁচ বছরের হিসাব সে কথা বলছে না।বরং বিদেশ সফর ঘিরে বেলাগাম খরচ নিয়ে ইতিমধ্যেই বিরোধী শিবির হৈচৈ শুরু করে দিয়েছে ।আর এই সফর ঘিরে কটাক্ষ কম হয়নি।2015 সাল থেকে বর…



। তরুন চট্টোপাধ্যায় ।কলকাতা ।

 করোনা আবহে মোদীর বিদেশ সফরে টান হলেও গত পাঁচ বছরের হিসাব সে কথা বলছে না।বরং বিদেশ সফর ঘিরে বেলাগাম খরচ নিয়ে ইতিমধ্যেই বিরোধী শিবির হৈচৈ শুরু করে দিয়েছে ।আর এই সফর ঘিরে কটাক্ষ কম হয়নি।2015 সাল থেকে বর্তমানে খরচের পরিমাণ চমকে যাওয়ার মতোই ।আর সেটি হলো 517 কোটি 82 লক্ষ্য টাকা।এটি অবশ্য মুখের কোন আজগুবি হিসাব নয়।এই হিসাব দিয়েছেন বিদেশ মন্ত্রকের রাষ্ট্র মন্ত্রী ভি মুরলীধরন।আর এই খরচের অঙ্ক শুনেই বিরোধী শিবির মাঠে নেমে পড়েছে।
রাজ্য সভায় এক প্রশ্নের উওর দিতে গিয়ে সরকারী ভাবে ভি মূরলীধরন জানান বিগত পাঁচ বছরে দেশের প্রধানমন্ত্রী পৃথিবীর বিভিন্ন দেশে গেছেন।আর সেই সময়ে মোট 58 টি দেশ তিনি সফর করেন।অবশ্য সব সফরই ছিল সরকারী ।যদিও বর্তমানে করোনা আবহে সেই সফর এখন বন্ধ ।আর তা না হলে এই খরচের পরিমাণ আরো বাড়তো।

প্রধানমন্ত্রী তো আর বিদেশ ভ্রমণে যান নি।গেছেন দেশের নানা কাজ নিয়ে ।আর সেই সব কাজে নাকি দেশের নাগরিক দের প্রভুত লাভ হয়েছে।কি ছিল এই সফরের উদ্দেশ্য ।
এই সময় বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে।ব্যবসায়িক সম্পর্ক তৈরি হয়েছে।এসেছে নাকি বিদেশী বিনিয়োগ ।তথ্য প্রযুক্তি, মেধা, মহাকাশ ও প্রতিরক্ষা বিষয়ে ও নাকি দেশ এগিয়ে গেছে।দেশের নাগরিকদের অর্থ নৈতিক অবস্থা ও স্বাচ্ছন্দ্যের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এসেছে।আর সেই জন্যই এত খরচ।এতো গেল প্রধানমন্ত্রীর বিদেশ সফর।এ ছাড়াও অন্যান্য মন্ত্রী দের সফরের খরচ আলাদা ।

2015 সাল থেকে বছর ধরে খরচের হিসাবের দিকে একটু তাকানো যাক।
  2015 /16        121 কোটি 85 লক্ষ্য 
  2016 / 17         98 কোটি 52 লক্ষ্য 
  2017  /18         99কোটি  90  লক্ষ্য 
  2018  / 19        100কোটি 02  লক্ষ্য 
  2019  /  20        46 কোটি  23  টাকা।
হিসাব বলছে সব থেকে বেশি খরচ হয়েছে 2015/16 সালেই।আর সব থেকে কম হলো 2019/20 সালেই।
কম খরচ যে হয়েছে শেষের বছর তার মূল কারন হলো করোনা আবহে বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা ছিল।
বিরোধী দের দাবি অর্থ নৈতিক ভাবে পিছিয়ে পড়া একটি দেশ যদি প্রধানমন্ত্রীর সফর ঘিরে কোটি কোটি টাকা খরচ করে থাকে তার যৌতিকতা কোথায় ।

সরকারের মত হলো প্রতিটি বিদেশ সফর ছিল অত্যন্ত প্রয়োজনীয় পদক্ষেপ ।এর মধ্যে ভুল কিছু নেই।
বিদেশ মন্ত্রকের রাষ্ট মন্ত্রী  ভি মূরলীধরনের দেওয়া হিসাব নিয়ে উত্তাল দেশ।
প্রধানমন্ত্রীর বিদেশ সফর ঘিরে কটাক্ষ চলছেই।