Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সংসার ছেড়ে চলে গেলেন 'অপু'

✍সোমনাথ মুখোপাধ্যায় 
দীর্ঘ চল্লিশ দিনের লড়াই শেষে হল। 'গণশত্রু'র ডাক্তার যেমন লড়াই করেছিলেন। অসুখের বিরুদ্ধে লড়াই নয়, শাণিত কলমের লড়াই। ক্ষুরধার যুক্তিবাদের লড়াই। স্থিত প্রজ্ঞা-মেধার লড়াই। মানুষের জন্য উদয়ন পন্ডিতের লড়াই। …

 




✍সোমনাথ মুখোপাধ্যায় 


দীর্ঘ চল্লিশ দিনের লড়াই শেষে হল। 'গণশত্রু'র ডাক্তার যেমন লড়াই করেছিলেন। অসুখের বিরুদ্ধে লড়াই নয়, শাণিত কলমের লড়াই। ক্ষুরধার যুক্তিবাদের লড়াই। স্থিত প্রজ্ঞা-মেধার লড়াই। মানুষের জন্য উদয়ন পন্ডিতের লড়াই। অসুখ তো তুচ্ছ ব্যাপার! সে তো একদিন না একদিন আসবেই। টেবল চাপড়ে তো বলাই যায় "মৃত্যু আয়, তিনপাত্তি খেলি আয়..."


দুর্গা চলে গিয়েছে কবেই! অপুও পাড়ি দিল সেখানে। সেই না ফেরার দেশে। যেখানে 'তিন ভুবনের পারে', মরুভূমির বুকে জ্বলজ্বল করছে 'সোনার কেল্লা'। সেখানেই আজ পাড়ি দিয়েছে অপু। ও হ্যাঁ, যাওয়ার আগে রেখে গিয়েছে তার সংসার। কবিতা, আবৃত্তি, নাটক, সিনেমার কত না ঝকঝকে মণিমাণিক্য। তার বড় প্রিয় 'মানিকদা'র মানসপুত্র অপু। তিনিও তো সেই কবেই চলে গিয়েছেন। একে অপরের হাতে তালি মেরে...না না শুন্ডি নয়, সেই না ফেরার দেশে।


আজ তো সংসারের 'শাখা প্রশাখা' বিস্তার লাভ করেছে। দু নম্বরির আতিশয্যে আনব্রেকেবল মেকি আভিজাত্যের বিরুদ্ধে আজও মাথা উঁচু করে রেখেছে সে। অনেস্টিকে সাথী করে প্রশান্ত চিত্তে চিরনিদ্রায় 'প্রশান্ত'!