Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মধ্য প্রদেশের বিজেপি শাসিত শিবরাজ সিং চৌহানের গো মন্ত্রী সভা ঘিরে দেশ জুড়ে নিন্দার ঝড়

দেশে মন্ত্রী সভা আছে।আর সেই মন্ত্রী সভাই দেশকে পরিচলনা করে।প্রতি রাজ্যে ও রয়েছে মন্ত্রী সভা।আর সেই সভা থেকেই চালিত হয় রাজ্য ।কিন্তু গরু মন্ত্রী সভা তো এতদিন কোথাও শোনা যায় নি।কিন্তু এতদিন না শুনলেও মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান স…

 


দেশে মন্ত্রী সভা আছে।আর সেই মন্ত্রী সভাই দেশকে পরিচলনা করে।প্রতি রাজ্যে ও রয়েছে মন্ত্রী সভা।আর সেই সভা থেকেই চালিত হয় রাজ্য ।কিন্তু গরু মন্ত্রী সভা তো এতদিন কোথাও শোনা যায় নি।কিন্তু এতদিন না শুনলেও মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান সরকার প্রথম গরু মন্ত্রী সভা চালু করে নজির গড়লেন দেশে।আর ভোপালে এই মন্ত্রী সভার বৈঠক ও হয়ে গেল।সেই বৈঠকে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ঘোষনা করলেন এবার থেকে গরুর উন্নয়নের জন্য কর চালু করা হবে।আর বিজেপি শাসিত এই রাজ্যের গো করের কথা শুনে সমগ্র দেশ জুড়ে উঠলো নিন্দার ঝড়।গো উন্নয়ন তো হতেই পারে।তার জন্য পশুপালন দপ্তর রয়েছে।পশু চিকিৎসা কেন্দ্র রয়েছে।তবে আবার কেন দরকার হলো গো মন্ত্রী সভার ।

আর এখানেই থামলেন না মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ।মিড ডে মিলে অপুষ্টি শিশুদের জন্য ডিমের বদলে গরুর দুধ দেবার প্রস্তাব রাখলেন।বৈঠকের পর ভোপাল থেকে 220 কিলোমিটার দূরে অবস্থিত দেশের প্রথম গরুদের অভয়ারণ্য অগরমালওয়ারের সালায়রা গ্রাম পরিদর্শনে গেলেন।আর ঘোষনা করলেন এটিকে মডেল হিসাবে গড়ে তোলা হবে।গোশালা রক্ষনাবেক্ষনের জন্য করের কথা তো আগেই বলেছেন।দেশের বিজেপি সরকার গো রক্ষা ও উন্নয়নের জন্য একটি নীতিমালা তৈরি করবেন বলেও তিনি জানালেন।এ ছাড়া বর্তমান প্রজন্ম কে গৌ সেবার সঙ্গে যুক্ত করতে গো পর্যটন নীতি ও চালু করতে চান তিনি ।

প্রসঙ্গত উল্লেখ্য 2018 সালে রাজ্যের গরু সংরক্ষণ বোর্ডের চেয়ার পার্সন স্বামী অখিলেশ্বরা নন্দ শিবরাজ সিং চৌহানের কাছে এই মন্ত্রী সভা গঠনের প্রস্তাব দেন বলে জানা গেছে।
পশ্চিমবঙ্গে 2015 সালের জুন মাসে এস এস কে এম হাসপাতালের নেফ্রোলজি বিভাগে এক প্রভাবশালী কুকুরের ডায়ালিসিস বিতর্কে নাম জড়িয়ে ছিল এখানকার তৃনমূলের চিকিৎসক নেতা নির্মল মাঝির।আর সে নিয়ে দেশ জুড়ে বিতর্কের ঝড় ওঠে।মানুষের হাসপাতালে কুকুরের ডায়ালিসিস শেষ পর্যন্ত বন্ধ হয়ে যায় ।কিন্তু এখন প্রশ্ন উঠছে গো মন্ত্রী সভা কি করে রাজ্যের একটি সরকার তৈরি করতে পারে।যেখানে পশুপালন দপ্তর রয়েছে।আর তা নিয়ে এখন দেশ জুড়ে বিতর্কের ঝড় আবার বইতে শুরু করলো।
গোপাষ্টমী উপলক্ষে অসমের ডিব্রুগড়ে তৈরি করা হয়েছে গো হাসপাতাল ।গোটা উওর পূর্ব ভারতে এটাই প্রথম গরুর সেবায় নিয়োজিত হাসপাতাল ।আর এই হাসপাতাল টির নাম রাখা হয়েছে শুরভি আরোগ্য শালা।
শ্রী গোপাল গো শালার উদ্যোগে 17 লক্ষ্য টাকা খরচ করা হয়েছে এই হাসপাতাল টি তৈরি করার জন্য ।শুধু মাত্র চিকিৎসা নয় ,অসুস্থ গরুদের এটি আবাস স্হল ও বটে।বর্তমানে এই গো শালাতে 368 টি গরুকে রাখা হয়েছে।
দেশে করোনা পরিস্থিতি উদ্বেগজনক।হাসপাতালে বেড নেই।করোনার ভ্যাকসিন আজও এসে পৌঁছাতে পারেনি।দেশের মানুষ দিশেহারা ।
গো প্রেমীরা নিশ্চয় গরুকে ভালবাসতে পারেন।দেবী জ্ঞানে পুজোও করেন।সেই গরুকে বাঁচাতে উদ্যোগ গ্রহণের মধ্যে ও কোন দ্বিমত নেই।পশুপ্রেমীরাও পশুদের জন্য নানা ব্যবস্থা নিশ্চয় নেবেন।দেশের সরকারের ও উচিত পশুপালন দপ্তর কে আরো সুন্দর করে সাজিয়ে রাখা।
কিন্তু প্রশ্ন উঠছে গো মন্ত্রী সভা কে ঘিরেই।মধ্য প্রদেশের শিবরাজ সিং চৌহান মন্ত্রী সভা এরি মধ্যে তৈরি করে ফেললেন গরু মন্ত্রী সভা।
বিজেপি শাসিত এই রাজ্যের কাণ্ডকারখানা দেখে নিন্দার ঝড় এখন দেশ জুড়ে ।

তরুন চট্টোপাধ্যায় ।