Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তমলুক এর ইতিহাস বিষয়ে পুস্তক প্রকাশ

তমলুক এর ইতিহাস বিষয়ে পুস্তক প্রকাশ । আজকে পূর্বমেদিনীপুর জেলার তরুণ ইতিহাস গবেষক জয়দীপ পন্ডার লেখা "তাম্রলিপ্ত তমলুক :ইতিহাস ও লোকসংস্কৃতি "শীর্ষক গবেষণা ধর্মী গ্রন্থ প্রকাশ করেন জেলার প্রবীণ ইতিহাসবিদ ড. প্রদ্যোত কুম…

 


 তমলুক এর ইতিহাস বিষয়ে পুস্তক প্রকাশ । আজকে পূর্বমেদিনীপুর জেলার তরুণ ইতিহাস গবেষক জয়দীপ পন্ডার লেখা "তাম্রলিপ্ত তমলুক :ইতিহাস ও লোকসংস্কৃতি "শীর্ষক গবেষণা ধর্মী গ্রন্থ প্রকাশ করেন জেলার প্রবীণ ইতিহাসবিদ ড. প্রদ্যোত কুমার মাইতি ডি. লিট. মহোদয় । কোভিড পরিস্থিতিতে তিনি ভার্চুয়াল উদ্বোধন করে বলেন, বহু বিষয়ে র একত্র উপস্থাপনা এই পুস্তকের অন্যতম বৈশিষ্ট । অনেকে তাম্রলিপ্ত তমলুক নিয়ে গ্রন্থ রচনা কোরিয়াছেন । তবে বিষয় বৈচিত্র এর দিক থেকে আলোচ্য পুস্তকটি সর্বোৎকৃষ্ট বলে আমাদের মনে হয় । ইতিহাস গবেষক রাজর্ষি মহাপাত্র মহাশয় বলেন, অভিভক্ত তমলুক মহকুমায় ইতিহাস ও লোকসংস্কৃতির নানা দিক এই পুস্তকে স্বল্প পরিসরে তুলে ধরে লেখক পাঠকের হৃদয় জয় করে নেবেন তা বলা যায় । তাই পুস্তকটি কেবল আমাদের অভিভক্ত মেদিনীপুর জেলার স্কুলে কলেজ এ বিশ্ববিদ্যালয় এমনকি ব্যক্তিগত সংগ্রহে রাখার উপযুক্ত । 

ইতিহাস রচয়িতা জয়দীপ পণ্ডা বলেন, পুস্তকটিতে প্রায় 50টি প্রবন্ধ লিপিবদ্ধ করা হয়েছে । বইটির মঙ্গলাচরণ লিখে দিয়াছেন আমার শিক্ষাগুরু ইতিহাসবিদ ড. প্রদ্যোত কুমার মাইতি মহাশয় । প্রকাশ করেছেন সঞ্চিতা পুস্তকালয় এর কর্ণধার শ্রী উৎপল মিশ্র। বইটিতে অজস্র দুষ্প্রাপ্য ছবি রয়েছে যা আগামী প্রজন্মের ইতিহাস গবেষক ও সাধারণ পাঠকের ভালো লাগবে বলে আমার বিশ্বাস । ছাত্র ছাত্রীরা গবেষণায় উদ্বুদ্ধ হলে আমার শ্রম স্বার্থক হবে । তমলুক নিয়ে আরও গবেষণার বিষয় রয়েছে । পরে আরও কাজ করার ইচ্ছে থাকলো ।

 বিশিষ্ট শিক্ষক জাহাঙ্গীর হোসেন বলেন, তমলুক এর ইতিহাস জানতে এই পুস্তক এক মূল্যবান আকর গ্রন্থ । বন্ধু বর জয়দীপ এর সঙ্গে বিভিন্ন জায়গায় তথ্য সংগ্রহ করার সাথী হতে পেরে গর্বিত মনে হচ্ছে । অনেক দুষ্প্রাপ্য ছবি রয়েছে বইটিতে।