Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মেদিনীপুরে এস এফ আই- এর পঞ্চাশ বছর পূর্তি উৎসব

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : আলোচনা সভা ও বর্ণাঢ্য মিছিলের মধ্য দিয়ে পশ্চিম মেদিনীপুর জেলায় পালিত হল এস এফ আই এর পঞ্চাশ বছর পূর্তি উৎসব।স্বাধীনতা গণতন্ত্র সমাজতন্ত্র এই শ্লোগানকে সামনে রেখে শিক্ষা সংগ্রাম ও প্রগতির আন্দোলনের প…

 



নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : আলোচনা সভা ও বর্ণাঢ্য মিছিলের মধ্য দিয়ে পশ্চিম মেদিনীপুর জেলায় পালিত হল এস এফ আই এর পঞ্চাশ বছর পূর্তি উৎসব।স্বাধীনতা গণতন্ত্র সমাজতন্ত্র এই শ্লোগানকে সামনে রেখে শিক্ষা সংগ্রাম ও প্রগতির আন্দোলনের পথে গত পঞ্চাশ বছর ধরে এগিয়ে চলেছে বামপন্থী ছাত্র সংগঠন ভারতের ছাত্র ফেডারেশন(এস এফ আই)। 

১৯৭০ সালে প্রতিষ্ঠা হওয়া এই সংগঠন এবছর পঞ্চাশ বছর পূর্ণ করলো। এই উপলক্ষ্যে গোটা দেশ জুড়ে সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে।তারই সূত্র ধরে সোমবার ঐতিহাসিক মেদিনীপুর শহরের ঐতিহ্যবাহী বিদ্যাসাগর হলে এস এফ আই পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির উদ্যোগে একটি সভা অনুষ্ঠিত হলো।সভা শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মেদিনীপুর শহর পরিক্রমা করে । বিদ্যাসাগর হল থেকে শোভাযাত্রা শুরু হয়ে গোটা শহর পরিক্রমা করে বিদ্যাসাগর হলে এসে শেষ হয় ।রণমা,ধমসা,মাদল সহ ছাত্র-ছাত্রীদের দৃপ্ত মিছিল, শ্লোগানে মুখরিত হলো মেদিনীপুর শহরের রাজপথ। 

স্বাধীনতা, গনতন্ত্র, সমাজতন্ত্র লেখা এবং লাল তারকা খচিত শ্বেতপতাকাবাহী মিছিল এগিয়ে চললো রাজপথ ধরে। মিছিলের বিভিন্ন বিগ্রেড গুলি এজেলার ছাত্র শহীদ অভিজিৎ মাহাত-পার্থ বিশ্বাস-ফুলচাঁদ মাহাতো- তিলক টুডু- জুলফাই মল্লিক-সমীরণ ভট্টাচার্যের নামে নামাঙ্কিত করা হয়েছিল।

 এদিনের এই শোভাযাত্রায় সংগঠনের জেলা ও রাজ্য নেতৃত্ব উপস্থিত ছিলেন । পাশাপাশি হাজির হয়েছিলেন জেলা বিভিন্ন প্রান্তের এসএফআই সমর্থক ছাত্রছাত্রীরা । এদিন সংগঠনের পতাকা উত্তোলন ও শহীদ বেদীতে মাল্যদানের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। পতাকা উত্তোলনের পাশাপাশি সভায় সভাপতিত্ব করেন সংগঠনের পশ্চিম মেদিনীপুর জেলার সভাপতি সৈয়দ সাদ্দাম আলী।


স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের জেলা সম্পাদক প্রসেনজিৎ মুদি। এছাড়াও বক্তব্য রাখেন সংগঠনের রাজ্য সভাপতি প্রতিকুর রহমান, প্রাক্তন রাজ্য সম্পাদক পার্থ মুখার্জি প্রমুখ। উপস্থিত ছিলেন অবিভক্ত মেদিনীপুর জেলার ছাত্র ফেডারেশনের প্রাক্তন সম্পাদক ও সভাপতি গণ। উপস্থিত ছিলেন ডহরেশ্বর সেন,অশোক ভট্টাচার্য, তপন সেন রায়, নির্মল জানা, অনিল পট্টনায়েক, মহাদেব মাইতি, মেঘনাদ ভূঁঞ্যা,বিজয় পাল, সমর মুখার্জি, সবুজ ঘোড়ই, গোপাল প্রামানিক, শুভাশিস পাইন, উত্তম মন্ডল, কুন্দন গোপ, সৌগত পন্ডা, সরফরাজ খান, সোমনাথ চন্দ, সৌমিত্র ঘোড়ই প্রমুখ। 

এছাড়াও উপস্থিত ছিলেন সর্বভারতীয় কৃষক আন্দোলনের নেতৃত্ব তরুণ রায়, যুব সংগঠন ডিওয়াইএফআই এর প্রাক্তন সর্বভারতীয় সাধারণ সম্পাদক তাপস সিনহা,এস এফ আই এর ঝাড়গ্রাম জেলা সভাপতি দূর্গা শংকর গিরি সহ বিভিন্ন ভাতৃপ্রতিম সংগঠনের নেতৃত্ববৃন্দ। ছিলেন জেলার বিভিন্ন সময়ের ছাত্র আন্দোলনের একঝাঁক প্রাক্তনী। ছিলেন বিভিন্ন ছাত্র শহীদের পরিবার পরিজনেরা, এঁদেরকে মঞ্চে তুলে সম্মাননা জ্ঞাপন করা হয় সংগঠনের পক্ষ থেকে। বিদ্যাসাগর হলের অনুষ্ঠানের শেষ লগ্নে নৃত্যের মাধ্যমে ছাত্র আন্দোলনের অগ্রগতির উপর আধারিত একটি মনোজ্ঞ দৃশ্যায়ন উপস্থাপন করেন সৃজনভূমির নৃত্যশিল্পীরা।