Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নতুন কৃষি আইন ও কৃষক বিদ্রোহ

নতুন কৃষি আইন ও কৃষক বিদ্রোহ
বিপ্লব গোস্বামী
নতুন কৃষি আইনের বিরোদ্ধে সারা দেশে চলছে প্রতিবাদ।কনকনে শীত উপেক্ষা করে পাঞ্জাব,হরিয়ানা,উত্তরপ্রদেশ সব কিছু অঞ্চলের কয়েক হাজার কৃষক নতুন কৃষি আইন প্রত‍্যাহারের দাবিতে বিক্ষোভ নিয়ে অগ্ৰসর …

 

ছবি সংগৃহীত

নতুন কৃষি আইন ও কৃষক বিদ্রোহ


বিপ্লব গোস্বামী


নতুন কৃষি আইনের বিরোদ্ধে সারা দেশে চলছে প্রতিবাদ।কনকনে শীত উপেক্ষা করে পাঞ্জাব,হরিয়ানা,উত্তরপ্রদেশ সব কিছু অঞ্চলের কয়েক হাজার কৃষক নতুন কৃষি আইন প্রত‍্যাহারের দাবিতে বিক্ষোভ নিয়ে অগ্ৰসর হচ্ছেন রাজধানী দিল্লির দিকে।সরকার বলছে নতুন কৃষি আইন হচ্ছে কৃষকদের পক্ষে।আর বিক্ষোপকারী কৃষকরা বলছেন এই আইন কৃষকের স্বার্থ বিরোধী।তাদের দাবি কর্পোরেট সংস্থা ও বড় ব‍্যবসায়ীদের সুবিধা পাইয়ে দেওয়ার জন‍্যই এই আইন।

        আসুন প্রথমেই জেনে নেওয়া যাক কি এই কৃষি আইন? আর কেনই বা এই আইন নিয়ে সরকার ও বিরোধীদের মধ‍্যে বিরোধ ?

কৃষি সংক্রান্ত যে তিনটি আইন

১৷ কৃষকের উৎপাদন ব‍্যবসা ও বাণিজ‍্য(প্রচার ও সুবিধাদি)-২০২০ 

● এই আইনটি কৃষি বাজার সংক্রান্ত।এতে বলা হয়েছে এমন একটি বাস্তুতন্ত্র তৈরী করা হবে ,যেখানে কৃষক এবং ব‍্যবসায়ীরা রাজ‍্যের কৃষি পণ‍্য বাজার কমিটির আওতায় নিবন্ধিত কৃষিমান্ডিগুলির বাইরে খামার জাত পণ‍্য ক্রয়-বিক্রয়ের স্বাধীনতা পাবেন।

● রাজ‍্যের ভিতরে ও বাইরে কৃষি উৎপাদনের বাণিজ‍্য বাধা মুক্ত হবে।

● বিপণন ও পরিবহন ব‍্যয় কমবে , যার ফলে কৃষকেরা তার উৎপাদিত পণ‍্যের আরোও ভালো দাম পাবে।

২৷ কৃষকদের (ক্ষমতায়ন ও সুরক্ষা)মূল‍্য আশ্বাস ও খামার পরিষেবার চুক্তি 

● এই আইনটি চুক্তিভিত্তিক চাষ সংক্রান্ত।এতে বলা হয়েছে, কৃষকেরা ভবিষ‍্যতে কৃষি পণ‍্য বিক্রির জন‍্য কৃষিবাণিজ‍্য সংস্থা,প্রক্রিয়াকারক সংস্থা,হোলসেলার,পাইকারি ব‍্যবসাদার,রপ্তানিকারক বড় মাপের ও খুচরা বিক্রেতাদের সঙ্গে প্রাক-সম্মত মূল‍্যে চুক্তি করতে পারবেন।

● এই চুক্তির মাধ‍্যমে পাঁচ হেক্টরের কম জমির মালিক প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকেরা লাভবান হবেন।(ভারতের মোট কৃষকের ৮৬ শতাংশ প্রান্তিক ও ক্ষুদ্র কৃষক)।

● এই চুক্তির মাধ‍্যমে পাঁচ হেক্টরের কম জমির মালিক প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকেরা লাভবান হবেন।(ভারতের মোট কৃষকের ৮৬ শতাংশ প্রান্তিক ও ক্ষুদ্র কৃষক)।

● এতে করে অপ্রত‍্যাশিত বাজারের ঝুঁকি কৃষকের কাঁধ থেকে স্পনসর সংস্থাগুলির কাঁধে স্থানান্তরিত হবে।

● আধুনিক প্রযুক্তি ব‍্যবহার করে কৃষকেরা আরোও ভালো তথ‍্য পেতে সক্ষম করবে।

● বিপণনের ব‍্যয় কমিয়ে কৃষকদের আয় বাড়াবে।

● মধ‍্যস্থতাকারীদের এড়িয়ে কৃষকেরা সরাসরি বিপণনে জড়িত থেকে সম্পূর্ণ দাম নেজেরা পেতে সক্ষম হবেন।

৩৷অত‍্যাবশক পণ‍্য (সংশোধনী) আইন

● এই আইন পণ‍্য সম্পর্কিত।অত‍্যাবশ‍্যকীয় পণ‍্যের তালিকা থেকে খাদ‍্যশস‍্য,ডালশস‍্য,তৈলবীজ,আলু ও পেয়াজ জাতীয় পণ‍্য সরিয়ে নেওয়া হয়েছে।এতে আরো বলা হয়েছে যুদ্ধের মত কোন অস্বাভাবিক পরিস্থিতি ছাড়া এই জাতীয় পণ‍্য গুলি মজুতে সীমা আরোপ করা যাবে না।

● এই আইনে ব‍্এসরকারী বিণিযোগকারীদের ব‍্যবসায়িক কার্যক্রমে অতিরিক্র নিয়ন্ত্রক হস্তক্ষেপের আশঙ্কা দূর করবে।

● দামের স্থিতিশীলতা এনে গ্ৰাহক ও কৃষক উভয়কেই সুরক্ষিত করা হবে।

● প্রতিযোগিতা মূলক বাজারের সৃষ্টি করে কৃষি পণ‍্য অপচয় বন্ধ করা হবে।

             সরকারের মতে ,প্রান্তিক চাষিদের সুবিধা পাইয়ে দিতে এই বিল।যে সমস্ত চাষীরা নিজেদের ফসল নিয়ে দরদাম করতে পারে না তাদের সুবিধা পাইয়ে দিতে এ আইন‌।তাছাড়া এ আইনের ফলে কৃষকেরা প্রযুক্তিগত ভাবে উন্নত হবে।এছাড়াও এই আইনের দ্বারা সরকার নিয়ন্ত্রিত বাজার থেকে কৃষকদের মুক্তি করবে এবং কৃষকেরা ফসলের দাম আরও বাড়াতে পারবে দরদাম করে।

          অন‍্যদিকে বিরোধিদের মতে, কৃষকেরা তাদের উৎপাদিত ফসলের ন‍্যূনতম সহায়ক মূল‍্য পাবে না এই ব‍্যবস্থায়।এই আইনের ফলে সরকারার বাজার থেকে নিয়ন্ত্রণ তুলে নিলে কৃষকেরা অসহায় হয়ে পড়বেন।

কৃষকদের আশঙ্কা সরকার এই কৃষি আইনের মাধ‍্যমে ন‍্যূনতম সহায়ক মূল‍্যে তাদের থেকে ফসল কেনা বন্ধ করবে।ফলে ফের পুঁজিপতিদের ও কৃষি সংক্রান্ত খুচরো ব‍্যবসায়ীদের অধিপত‍্য কৃষিবাণিজ‍্যে বিস্তার হবে।ফলে কৃষক আরোও গরিব হবে।

         এদিকে দেশের প্রধানমন্ত্রী কৃষকদের আশ্বাস দিয়ে বলেছেন নতুন প্রবর্তিত কৃষি আইনের ফলে কৃষকদের আয় বাড়বে।প্রধান মন্ত্রীর মতে নতুন কৃষি আইনের ফলে কৃষি ও সংশ্লিষ্ট অন‍্যান‍্য খাতের মধ‍্যকার ব‍্যবধান কমিয়ে আনবে।কৃষকদের জন‍্য নতুন বাজার তৈরি হবে এবং তারা নতুন প্রযুক্তি ও বিনিয়োগ থেকে লাভবান হবে।সেই সঙ্গে তিনি বিক্ষোপকারী কৃষদের সঙ্গে আলোচনা করতেও প্রস্তুত।আমরা আশা করি এই বৈঠক যেন সমাধান নিয়ে আসে।বিক্ষোপকারীদের আন্দোলনের যেন সমাপ্তি ঘটে।