Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এ এক অন‍্য বিবেকানন্দ--এক অনন‍্য প্রতিভা"

" এ এক অন‍্য বিবেকানন্দ--এক অনন‍্য প্রতিভা"।
"Get up o lions and shake off the delusion that you are sheep":- একাধারে এই যার উক্তি আবার আমরা দেখি মুক্তি র সাধনায় তাঁর বীরবাণী 'বহুরূপে সম্মুখে তোমার,ছাড়ি কোথ…

 


" এ এক অন‍্য বিবেকানন্দ--এক অনন‍্য প্রতিভা"।


"Get up o lions and shake off the delusion that you are sheep":- একাধারে এই যার উক্তি আবার আমরা দেখি মুক্তি র সাধনায় তাঁর বীরবাণী 'বহুরূপে সম্মুখে তোমার,ছাড়ি কোথা খুঁজিছ ঈশ্বর? জীবে প্রেম করে যেইজন,সেইজন সেবিছে ঈশ্বর'–সর্বৈব বহুরূপেই,এ এক অন‍্য বিবেকানন্দ।এক অনন‍্য প্রতিভার ই স্ফুরণ।


   আজ থেকে প্রায় ১৩৬ বছর আগেকার কথা।ক্রিকেটের নন্দনকানন ইডেনগার্ডেন্সের বয়স তখন মেরেকেটে ২০ বছর। ইংরেজদের সঙ্গে ক্রিকেট খেলায় বল হাতে ভেলকি দেখিয়ে ছিলেন এক বিস্ময় তরুণ।পরবর্তী দশকে যিনি হয়ে উঠেছিলেন সর্বত‍্যাগী এক মহাজীবন--বেদান্ত দর্শনের এক মুখ এবং শ্রেষ্ঠ শিক্ষক।


     ১৭৯২সাল, বৃটিশের হাতে তৈরী হল ক‍্যালকাটা ক্রিকেট ক্লাব। বৃটিশ ভূখণ্ডের বাইরে প্রথম ক্রিকেট ক্লাব।শহরে দ্বিতীয় ক্লাবটি গড়ে উঠতে সময় লেগেছিল প্রায় ৯০ বছর। রাজসিক ইংরেজদের এই খেলায় তাদের ই হারাতে চেয়েছিলেন বিশিষ্ঠ গণিতজ্ঞ সারদারন্জন রায়। ১৮৮৪ সালে তাঁর হাতেই প্রতিষ্ঠা হয় টাউন ক্লাব।ক‍্যালকাটা ক্রিকেট ক্লাবের সঙ্গে তাদের ম‍্যাচটি হয়েছিল ইডেনগার্ডেন্সে। বিপ্লবী হেমচন্দ্র ঘোষের কথায় টাউন ক্লাবে খেলতে আসেন ওই তরুণ অলরাউন্ডার।হেমচন্দ্র তাঁকে বলেছিলেন 'আবেগ সরিয়ে বল করায় মন দাও।লাইন লেংথ বজায় রাখলে সাফল‍্য আসবেই।' তাই করেছিলেন নরেন্দ্রনাথ দত্ত।বল হাতে ম‍্যাচের রং বদলে দেন তিনি। মাত্র ২০টি রানের বিনিময়ে নিয়েছিলেন সাতটি উইকেট। ইংরেজরা অল আউট হয়ে যায় ঐরানেই।এরপর আর খুব বেশি খেলেননি ঐ তরুণ।

    আমরা পেলাম ভিন্নরূপে এক মহামানবকে।যিনি নিজেকে দেশ ও দশের সেবায় নিয়োজিত করেছিলেন। হয়ে ওঠেন মানবতার মূর্ত প্রতীক,---স্বামী বিবেকানন্দ।।


অমিতাভ গঙ্গোপাধ্যায়


১২.০১.২১