Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনি-সম্মাননা

#সৃষ্টি_সাহিত্য_যাপন শিরোনাম----ভাত কাপড়  কলমে--- মল্লিকা চাকি 
ছোটবেলা থেকেই সুস্মিতার যেটা তার কাছে বেঠিক লাগে সেটা সে সহ্য করতে পারে না,  স্থান কাল পাত্র ভুলে প্রতিবাদ করে বসে। আর এই জন্য বাবা মার কাছে কম বকা খায়নি, আত্মীয়  স্ব…

 


#সৃষ্টি_সাহিত্য_যাপন

 শিরোনাম----ভাত কাপড় 

 কলমে--- মল্লিকা চাকি 


ছোটবেলা থেকেই সুস্মিতার যেটা তার কাছে বেঠিক লাগে সেটা সে সহ্য করতে পারে না,  স্থান কাল পাত্র ভুলে প্রতিবাদ করে বসে। আর এই জন্য বাবা মার কাছে কম বকা খায়নি, আত্মীয়  স্বজনের কাছেও  কম কথা  শুনতে হয় নি তাকে, কিন্তু কি করবে , সে যে কিছুতেই চুপ করে থাকতে পারে না। পাড়া প্রতিবেশীর কাছে   ঠোঁট কাটা সুস্মিতা নামে পরিচিত সে।

এহেনো সুস্মিতার বিয়ের জন্য অনেক  সম্বন্ধ ঠিক হয়েও কেটে গেছে,দেখতে শুনতে ভালোই, লেখাপড়া জানা শিক্ষিতা চাকুরিরতা সুস্মিতা র বিয়ের জন্য যতবার পাত্র পক্ষ আসে ততবারই এই ঠোঁট কাটা স্বভাবের জন্য তার বিয়ে প্রায় ঠিক হতে হতে ভেঙ্গে যায়। সুস্মিতার এক কথা কোনো পণ দিয়ে সে বিয়ে করতে পারবে না কিছুতেই।

অনেক দেখাশোনার পর  সুস্মিতা র বিয়ে ঠিক হয়েছে অর্ক র সাথে।  মা বাবা সহ আত্মীয় পরিজনরা বার বার তাকে সাবধান করছে, সে যেনো কোনো বেফাঁস কথা না বলে। অনেক করে তাকে বুঝিয়েছে সব সময় তর্ক করতে নেই, কিছু মানিয়ে আর মেনে নিলে সংসার সুখের হয় ।


বিয়ের পরের দিন বিদায় বেলায়  বাড়িসুদ্ধ লোকের একটাই চিন্তা, মেয়ে প্রথম শশুর বাড়ি যাচ্ছে,  সেখানে গিয়ে কোনো না বেফাঁস কথা বলে বসে সে।  সুস্মিতার বিয়ের দিন অনেক কিছুই তার পছন্দ মতো হয়নি ,কিন্তু তবুও সে কোন বেফাঁস কথা বলেনি, বাধ্য মেয়ের মতো চুপ করেই ছিল।কিন্তু  পরের দিন বিদায় বেলায় তাঁকে দিয়ে কেউ  কনকাঞ্জলি দেওয়াতে পারে নি। তার এক কথা মায়ের ঋণ শোধ করা যায় না আর গেলেও সে করবে না।

আজ সুস্মিতার তার ভাত কাপড়ের অনুষ্ঠান।ঘর ভর্তি আত্মীয়, ভাত কাপড়ের অনুষ্ঠানে বর বেশে অর্ক তার মায়ের হাত থেকে নানা রকমের পদ দিয়ে সাজানো ভাত কাপড়ের থালা টা নতুন বৌ সুস্মিতার হাতে তুলে দিয়ে,বলল ,আজ থেকে তোমার সারাজীবনের খাওয়া পরার সমস্ত দায়িত্ব আমার। বেচারা সুস্মিতা আর চুপ করে থাকতে পারলো না ,তার ওপর তাকে সাবধান করার জন্য সেখানে তার বাপের বাড়ির কেউ উপস্থিতও ছিলো না। থালা টা হাতে নিয়ে সে  প্রশ্ন করলো? আমার খাওয়া পরার দায়িত্ব যদি তুমিই  নেবে, তবে  সম্বন্ধ দেখার সময় প্রশ্ন করেছিলে কেন? কি চাকরি করি ,কত টাকা মাইনে পাই ,আবার ভ্যারিফাই করেছিলে সত্যি কথা বলেছি  কিনা । সত্যিই যদি ভাত কাপড়ের দায়িত্ব নেবে ,তাহলে সম্বন্ধ দেখার সময় চাকরিজীবী মেয়ে খুঁজেছিলে কেনো? আমার ভাত কাপড় আমিই জোগাড় করতে পারবো ।এই বলে থালাটা অর্কর দিকে এগিয়ে দিয়ে বলল, আজ থেকে তুমি তোমার নিজের ভাত কাপড় নিজেই জোগাড় কোরো আর আমার টা আমি😛

          মল্লিকা চাকি