Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তমলুকে লরির বেপরোয়া গতি কেড়ে নিল প্রাণ, যানবাহন নিয়ন্ত্রণের দাবিতে অবরোধ এলাকাবাসীর

তমলুকে লরির বেপরোয়া গতি কেড়ে নিল প্রাণ, যানবাহন নিয়ন্ত্রণের দাবিতে অবরোধ এলাকাবাসীর

অরুণ কুমার সাউ,তমলুক : লরির বেপরোয়া গতি কেড়ে নিল একটি প্রাণ। তমলুক শহরের প্রবেশদ্বার  রাধাবল্লভপুর বাস স্ট্যান্ডের কাছে হলদিয়া- মেচেদা রাজ্য …

 


তমলুকে লরির বেপরোয়া গতি কেড়ে নিল প্রাণ, যানবাহন নিয়ন্ত্রণের দাবিতে অবরোধ এলাকাবাসীর



অরুণ কুমার সাউ,তমলুক : লরির বেপরোয়া গতি কেড়ে নিল একটি প্রাণ। তমলুক শহরের প্রবেশদ্বার  রাধাবল্লভপুর বাস স্ট্যান্ডের কাছে হলদিয়া- মেচেদা রাজ্য সড়কের উপর গঙ্গাখালি খালের সেতু দুর্ঘটনার জন্য সংবাদের শিরোনামে জায়গা করে নিয়েছে বারংবার । গতকাল শনিবার রাতে সেতুর দক্ষিণ দিক থেকে অর্থাৎ মেচেদার অভিমুখে একটি লরি প্রচন্ড গতিতে যাওয়ার সময় রাধাবল্লভপুর বাস স্ট্যান্ডে থাকা শনি দেবতার মন্দিরে ধাক্কা মারে। মন্দিরের পার্শ্ববর্তী ও রাস্তার বাম দিকে থাকা দোকানগুলোর সামনের অংশ ভেঙে ভেঙে দুরন্ত গতিতে সামনের দিকে এগিয়ে যেতে থাকে। এরপর সেতুর রেলিং ভেঙে খালের জলে পড়ে। এই লরির ধাক্কায় প্রাণ গেল এক ব্যক্তির। দুর্ঘটনাটি ঘটে শনিবার  রাত্রি ১১ টা ২০ নাগাদ। তমলুক থানার পুলিশ রাতে খবর পেয়ে আসে।


     স্থানীয় সূত্রে জানা যায়, অশোক বেরা (৪৫) নামে এক ব্যক্তি সেতুর উপর দিয়ে যাওয়ার সময় দ্রুতগতিতে লরিটি এসে ধাক্কা মারে। এরপর লরিটি সহ ওই ব্যক্তি খালের জলে পড়ে যায়। অশোক বেরা নামের ওই ব্যক্তি পাশের গ্রাম রত্নালী থেকে লোহার গ্রিল দোকানের কাজ সেরে ফিরছিলেন।এমন সময় তমলুকের দিক থেকে প্রচন্ড গতিতে মেচেদার দিকে আসা লরিটি ধাক্কা মারে ।স্থানীয় বাসিন্দারা অশোক বাবু সহ লরির চালক ও খালাসিকে উদ্ধার করে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করলে সেখানে  ডাক্তারবাবুরা অশোক বাবুকে মৃত বলে ঘোষণা করেন।স্থানীয় ওই ব্যক্তির বাড়ি নারায়নদাঁড়ী গ্রামে। স্থানীয় রত্নালী গ্রামে গ্রিল দোকানে কাজ করতেন। অশোক বাবুর রয়েছে দুই সন্তান।ওই ব্যক্তির মৃত্যুতে এলাকায় যথেষ্ট শোকের ছায়া দেখা দিয়েছে।

       

রবিবার সকাল ১১ টা নাগাদ রাধাবল্লভপুর বাস স্ট্যান্ডকে কেন্দ্র করে আশেপাশের প্রায় ৫ থেকে ৬ টি গ্রামের মানুষজন ও নাগরিক কমিটির উদ্দোগে এলাকায় কিছুক্ষণ যানবাহন অবরোধ করা হয়। অবরোধের খবর পেয়ে স্থানীয় তমলুক থানার পুলিশ সহ আধিকারিকরা আসে। এরপর স্থানীয় গ্রামবাসী ও অবরোধ কারীদের সাথে বোঝাপড়ার মাধ্যমে অবরোধ উঠে।এলাকাবাসীদের দাবি, যথাযথ সিগনালিং ব্যবস্থা সহ ট্রাফিক বসাতে হবে। গার্ড ওয়াল রাখতে হবে। দীর্ঘদিন প্রশাসনের কাছে জানিয়েও এই সড়ক পথের ওপর রাধাবল্লভপুর বাস স্টপ সংলগ্ন এলাকায় কোন রকম যানবাহন নিয়ন্ত্রণের ব্যবস্থা হয়নি। তাই গত রাতের দুর্ঘটনা এবং ধারাবাহিক দুর্ঘটনার জন্য পথ অবরোধ করে। পুলিশ এক সপ্তাহের মধ্যে বাম্পার করে দেওয়া ও দুজন সিভিক পুলিশ দেওয়ার কথা দিয়েছে। প্রতিশ্রুতি দেওয়ার পরে অবরোধকারীরা অবরোধ তুলে নেয়। নাগরিক কমিটির পক্ষ থেকে সূর্যকান্ত চক্রবর্তীর বলেন, এই এক সপ্তাহের মধ্যে প্রতিশ্রুতি রক্ষা না করলে আমরা পুনরায় বৃহত্তর অবরোধ কর্মসূচি গ্রহন করবো। 


 হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের উপর রাধাবল্লভপুর বাস স্টপেজ সংলগ্ন সেতুর উভয় দিকে প্রচন্ড বাঁক যা ইংরেজি অক্ষর 'এস ' আকৃতি ধারণ করেছে। এর ফলে প্রচন্ড গতিতে আসা বাস , লরি ও অন্যান্য যানবাহন নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় দুর্ঘটনার সম্মুখীন হয় ।শুধু তাইনয় রাত ৯টার পর বাড়তে থাকে মালবাহী লরি ও দ্রুতগামী গাড়ির সংখ্যা ।  হলদিয়া-মেচেদা জাতীয় সড়ক এর উপর মিলননগরে থাকা টোল গ্রহণ কেন্দ্রে টোল ট্যাক্স ফাঁকি দেওয়ার জন্য তমলুক মেচেদা রাজ্য সড়ককে বেছে নেয় ।শুধু তাইনয় সেতুর উভয় দিকে বাজার। তার উপর তমলুক শহরের প্রবেশপথ হওয়ায় রাধাবল্লভপুর বাজারে দিনের বেলা থাকে বেশ ভীড় । একটা সময় রাধাবল্লভপুর বাস স্টপেজে ট্রাফিক সিগনাল কন্ট্রোলরুম তৈরি হয়।কিন্তু তা বেশ কিছু দিন বাস স্টপেজে রাস্তার বাম পাশে দাঁড়িয়ে থাকে অব্যবহৃত রূপে। বছর তিন চারেক আগে এক লরির ধাক্কায় ভেঙে গেলে আর নতুন করে ট্রাফিক কন্ট্রোল রুম বসেনি।থাকে না কোন ট্রাফিক। রাধাবল্লভপুর বাস স্টপেজ থেকে একটি রাস্তা প্রায় ১৫ টি  গ্রামের মধ্যে দিয়ে গিয়ে ৪১নং হলদিয়া -মেচেদা জাতীয় সড়কের সঙ্গে মিশেছে।অপরটি তমলুক পৌরসভার ১, ৩ , ৬, নং ওয়ার্ডকে বেস্টন করে তমলুক কলেজের সামনে দিয়ে তমলুক জেলা আদালতের কাছে মিশেছে। ফলে নিত্য যাত্রীর সংখ্যা বেশ কম নয় ।এর ওপর দুটি উচ্চ-মাধ্যমিক বিদ্যালয় , দুটি প্রাথমিক বিদ্যালয় , একটি ইঞ্জিনিয়ারিং কলেজ , নারায়ণদাঁড়িতে সপ্তাহে তিন দিন হাট থাকার ফলে বাস স্টপেজে যথেষ্ট ভীড় থাকে।

এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি এখানে  ট্রাফিক কন্ট্রোল বসুক , যথাযথ সিগনালিং ব্যবস্থা সহ গার্ড ওয়াল রাখতে হবে।