Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সরকারি স্বীকৃতি পেলেন লেখকরা

✍️সোমনাথ মুখোপাধ্যায় 
গল্প লেখক ও প্রাবন্ধিকেরা গল্প, প্রবন্ধ লেখেন। সাংবাদিক সংবাদ। সেটাই দস্তুর। বৃহত্তর অর্থে এঁরা সকলেই লেখক। কিন্তু কে বলতে পারে লেখার মধ্যেই লুকিয়ে নেই কোনো সিনেমার প্লট ? এমনই কিছু লেখক ভিন্ন পেশায় যুক্ত থেক…

 




✍️সোমনাথ মুখোপাধ্যায় 


গল্প লেখক ও প্রাবন্ধিকেরা গল্প, প্রবন্ধ লেখেন। সাংবাদিক সংবাদ। সেটাই দস্তুর। বৃহত্তর অর্থে এঁরা সকলেই লেখক। কিন্তু কে বলতে পারে লেখার মধ্যেই লুকিয়ে নেই কোনো সিনেমার প্লট ? এমনই কিছু লেখক ভিন্ন পেশায় যুক্ত থেকেও লেখেন! স্বপ্ন দেখেন তাঁর লেখা অবলম্বনে তৈরি হবে সিনেমা। একঝাঁক লেখকদের সরকারি শংসাপত্র দিয়ে সেই স্বপ্নকে বাস্তবায়িত করার পথে এক ধাপ এগিয়ে দিল ভারত সরকারের ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন। সঙ্গে যৌথ উদ্যোগে পিয়ারলেস স্কিল একাডেমী, রামকৃষ্ণ মিশন ও সিনেমাথেক্। 


আজ বৃহস্পতিবার নন্দন ৩-এ লেখকদের হাতে সরকারি স্বীকৃতিস্বরূপ শংসাপত্র তুলে দেওয়া হয়, যাঁরা কেউ শিক্ষক, কেউবা সাংবাদিক। কেউ কলেজ পড়ুয়া, কেউবা নিপাট গৃহবধূ। সরকারি কোভিড বিধি মেনে কারোকে মঞ্চে ডাকা হয়নি। বাইরে কাউন্টার করে শংসাপত্র দেওয়া হয়।


উপস্থিত ছিলেন ছিলেন পিয়ারলেসের তরফে কল্যাণ দেবনাথ, সিনেমাথেকের তরফে কার্যকরী সভাপতি অজয় সেনগুপ্ত ও ৠতব্রত ভট্টাচার্য।

প্রায় ১৫০ জনের মতো লেখকদের হাতে বিশিষ্ট চিত্র পরিচালক সুভাষ ঘাইয়ের স্বাক্ষরিত শংসাপত্র তুলে দেওয়া হয়। 


যাঁরা স্বল্প দৈর্ঘ্যের ছবি বানান, তাঁদের গল্প প্রয়োজন। যার পোষাকী নাম স্ক্রিপ্ট। সেক্ষেত্রে সরকার স্বীকৃত স্ক্রিপ্ট রাইটারের লেখা নিলে জটিলতা থাকে না। এতে কিছু আর্থিক সংস্থান সহ স্ক্রিপ্টের ভিত্তিতে চলচ্চিত্রায়ণ হতে পারে সহজেই। পিয়ারলেসের তরফে তেমনই বলেন কল্যাণ দেবনাথ।


সিনেমাথেক্-এর পক্ষ থেকে কার্যকরী সভাপতি অজয় সেনগুপ্ত ও সাধারণ সম্পাদক ঋতব্রত ভট্টাচার্য উপস্থিত সকলকে ধন্যবাদ ও শুভেচ্ছা জ্ঞাপন করেন। একইসঙ্গে গত অগস্টে কলকাতায় প্রয়াত বিশিষ্ট চলচ্চিত্র বিশেষজ্ঞ ও সমালোচক গাস্তঁ রোবেশেঁর স্মৃতিচারণ করেন তাঁরা। তাঁর ওপরে স্বল্প দৈর্ঘের একটি তথ্যচিত্র নন্দন ৩ প্রেক্ষাগৃহে দেখানো হয়।।