Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মৃত্যু দিনে শ্রদ্ধার্ঘ : রবি ঘোষ

মৃত্যু দিনে শ্রদ্ধার্ঘ : রবি ঘোষসোমনাথ মুখোপাধ্যায় তিনি চলে গিয়েছেন দুই যুগ আগে। ১৯৯৭র ৪ঠা ফেব্রুয়ারি। হতে চেয়েছিলেন চিত্রশিল্পী বা পেন্টার। হয়ে গেলেন অভিনেতা বা অ্যাকটার। তাঁর নিজের কথায়, 'টার'-টা তো হয়েছি! তিনি বাংলা চল…

 


মৃত্যু দিনে শ্রদ্ধার্ঘ : রবি ঘোষ

সোমনাথ মুখোপাধ্যায় 

তিনি চলে গিয়েছেন দুই যুগ আগে। ১৯৯৭র ৪ঠা ফেব্রুয়ারি। হতে চেয়েছিলেন চিত্রশিল্পী বা পেন্টার। হয়ে গেলেন অভিনেতা বা অ্যাকটার। তাঁর নিজের কথায়, 'টার'-টা তো হয়েছি! তিনি বাংলা চলচ্চিত্র ও নাট্য জগতের অন্যতম ব্যক্তিত্ব রবি ঘোষ। হাস্যরসাত্মক চরিত্র রূপায়নে সফলদের তালিকায় তাঁর নাম সমুজ্জ্বল। চলচ্চিত্র ছাড়াও একাধিক মঞ্চ সফল নাটকে অভিনয় করেছেন।


আদতে পূর্ববঙ্গের বরিশালের মানুষ রবি ঘোষের জন্ম দক্ষিণ কলকাতার কালীঘাটে। পুরো নাম রবীন্দ্রনাথ ঘোষদস্তিদার। "রবীন্দ্রনাথ একজনই হয়। তাই নামটা ছেঁটে কেটে রবীন্দ্রনাথকে বাঁচিয়েছি, নিজেকেও বাঁচিয়েছি!" তাঁর অননুকরণীয় ভঙ্গিতে বলতেন রবি ঘোষ।

জীবনের নিয়ম মেনে আনন্দ দুঃখ সবই এসেছে। দুঃখ পাল্লা ভারি করেছে, কিন্তু তিনি ভেঙে পড়েননি। হেসে উড়িয়ে দিয়েছেন। বাবা, মা, দিদি, জামাইবাবু, প্রথমা স্ত্রী অনুভা গুপ্ত প্রমুখ স্বজনেরা দ্রুত ইহলোকের মায়া কাটিয়েছেন। চার্লি চ্যাপলিনের গুণগ্রাহী রবি হয়তো তাঁর অভিনয় দিয়েই ভুলতে চেয়েছেন সেইসব দুঃখের অধ্যায়! চ্যাপলিনের মধ্যে হয়তো নিজেকে খুঁজে পেয়েছিলেন! আদর্শ মেনেছিলেন চ্যাপলিনকে। তাইতো বাংলা চলচ্চিত্রের ইতিহাসে কমেডিয়ানদের সঙ্গে এক পংক্তিতে বসবে রবি ঘোষের নাম। কিন্তু নিছক কমেডিয়ান বলে রবি ঘোষকে তো চিত্রিত করা যাবে না! বলা ভালো সিরিও-কমিক চরিত্রেই তাঁর প্রতিভার স্বাক্ষর রেখে গিয়েছেন রবি ঘোষ।


কাজের মানুষ রবি কাজ ভালোবাসতেন। তপন সিংহের গল্প হলেও সত্যির ধনঞ্জয় আজও অসংখ্য শিল্পমোদীর স্মৃতিতে অম্লান। পুরস্কারও পেয়েছিলেন এই সিনেমায় তাঁর অসামান্য অভিনয়ের জন্য। সত্যজিত রায়ের অরণ্যের দিনরাত্রি, অভিযান, মহাপুরুষ, আগন্তুকে অভিনয় রবির মুকুটে একের পর এক পালক গুঁজে দিয়েছে। তপেন চট্টোপাধ্যায়ের সঙ্গে জুড়ি বেঁধে, গুপী গাইন বাঘা বাইনে বাঘার চরিত্র বোধহয় তাঁর জন্যই নির্দিষ্ট করা ছিল! বার্লিন চলচ্চিত্র উৎসবে যাওয়া ছবিটি পঞ্চাশ বছর পার করেও আজও সমান জনপ্রিয়। বিমল করের লেখা বসন্ত বিলাপে তাঁর অভিনয় আজও অমলিন। পাশাপাশি ধন্যি মেয়ে, পলাতক, হাঁসুলি বাঁকের উপকথা, বাঘিনী, মর্জিনা-আবদাল্লা প্রভৃতি জনপ্রিয় ছবির তালিকা বেশ লম্বা। নিজের পরিচালনায় নিধিরাম সর্দার, সাধু যুধিষ্ঠিরের কড়চা জনপ্রিয় হয়েছে। উৎপল দত্তের অঙ্গার নাটকে অসামান্য অভিনয় প্রতিভার স্বাক্ষর রেখেছেন। পিতৃ বিয়োগে কাছা গলায় দিয়েও সাবলীল অভিনয় করেছেন অঙ্গারে! এতটাই তাঁর কাজের প্রতি নিষ্ঠা। ব্যক্তিগত শোকের চেয়ে সমষ্টিগতের আশা আকাঙ্খাকে যাঁরা বড়ো করে দেখেন, তাঁরা হয়তো এমনই হন! পরে উৎপল দত্তের গ্রুপ পিএলটি ছেড়ে আসেন। তৈরি করেন নিজের গ্রুপ, চলাচল।


আক্ষরিক অর্থেই একজন চরিত্রাভিনেতা ছিলেন। নিজেকে নিয়েও কৌতুক করার বিরল গুণ তাঁর ছিল। চেন্নাইয়ের প্রসাদ স্টুডিওতে হীরক রাজার দেশের সেটে যখন বাঘের সঙ্গে অভিনয় করলেন, তখন খোদ অমিতাভ বচ্চন পর্যন্ত অবাক হয়ে জিজ্ঞাসা করেছেন, যে কেমন করে মাত্র ঘন্টা দুয়েক মিশে বাঘকে কন্ট্রোলে এনে ফেললেন? সকৌতুকে এবং সগর্বে বলেছিলেন রবি, "বরিশালের ছেলে কিনা, তাই ভাতের গুণেই রয়্যাল বেঙ্গল টাইগার আন্ডার কন্ট্রোল!"


বামপন্থী মতাদর্শে বিশ্বাসী রবি ঘোষ অভিনয় জীবনে পেয়েছেন আনন্দলোক ও কলাকার পুরস্কার। কাজ ভালোবাসতেন। কাজ করতে করতেই চলে যেতে চাইতেন। গেলেনও তাই! টালিগঞ্জে শ্যুটিং চলাকালীন অসুস্থ হয়ে পড়েন। আর বেশি সময় দেননি ডাক্তারদের।

কোন 'হাঁসুলি বাঁকে'-র ফাঁক দিয়ে সকলের বিবেক রূপে আসা 'ধনঞ্জয়' চলে গিয়েছেন 'হীরক রাজার দেশে '!


04/02/2021