Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নন্দীগ্রামে জনস্বার্থ মামলা এখন বিজেপির কাছে বুমেরাং হয়ে উঠেছে।

তরুন চট্টোপাধ্যায়, কলকাতাযত কান্ড নন্দীগ্রামে ।2021 এর ভোটে তৃনমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে তৃনমূল ত্যাগী শুভেন্দু অধিকারীর লড়াই কে ঘিরে উত্তেজনার পারদ এখন তুঙ্গে ।বাইরের গরমের সঙ্গে পাল্লা দিয়ে নন্দীগ্রাম ও উওপ্ত ।কদিন…

 


তরুন চট্টোপাধ্যায়, কলকাতা

যত কান্ড নন্দীগ্রামে ।2021 এর ভোটে তৃনমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে তৃনমূল ত্যাগী শুভেন্দু অধিকারীর লড়াই কে ঘিরে উত্তেজনার পারদ এখন তুঙ্গে ।বাইরের গরমের সঙ্গে পাল্লা দিয়ে নন্দীগ্রাম ও উওপ্ত ।কদিন আগে এই নন্দীগ্রামের বিরুলিয়া বাজারে পায়ে চোট পান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ।তবুও এখন তিনি আহত বাঘের মতো রাজ্য চষছেন হুইল চেয়ারে বসেই।এছাড়া তৃনমূলের সঙ্গে বিজেপির সন্মুখ সমর এখন নিত্য দিনের ঘটনা।দুজনেই নানা ভাবে এই নন্দীগ্রামে নিজেদের নিশান ওড়াতে বদ্ধপরিকর ।আর তা কখনো জমি আন্দোলনের পুরানো কেস কে সামনে এনে।কখনো বা মনোনয়ন বাতিল করতে চেয়ে ।পরিস্কার হলো বিনা যুদ্ধে নাহি দিব সূচাগ্র মেদিনী ।তাই নন্দীগ্রামের লড়াই দেখতে সকলেই দৃষ্টি রাখছেন এই নন্দীগ্রামের পূন্য মাটির দিকেই।

কিন্তু এই মুহূর্তে আবারও নন্দীগ্রাম সংবাদের শিরোনামে ।ভোটের আগে কি যত কান্ড এই নন্দীগ্রাম কে ঘিরেই।সম্প্রতি আদালতের নির্দেশে নন্দীগ্রাম জমিকান্ডে গ্রেপ্তার হতে পারেন এখানকার বেশ কিছু নেতা।সেই তালিকায় রয়েছেন শেখ সুফিয়ান সহ বেশ কিছু নেতার নাম।

        নন্দীগ্রামের জমি আন্দোলনের সঙ্গে যুক্ত মানুষ জনকে মামলা থেকে নিস্তার দিয়েছিলেন রাজ্য সরকার ।রাজ্যের এই সিদ্ধান্ত কে চ্যালেঞ্জ জানিয়ে পাল্টা হাইকোর্টে জনস্বার্থ মামলা রুজু হয়।হাইকোর্টের ডিভিশন বেঞ্চ নতূন করে এই মামলা চালু করার নির্দেশ দেন।ফলে এই মামলায় অনেকেই গ্রেপ্তার হওয়ার আশঙ্কা করছেন।

2007 সালের এই মামলা থেকে রাজ্য সরকার এদের অব্যাহতি দিলেও নতূন করে 5 মার্চ এই বছর এই মামলার আবার শুনানি হয়।ফলে গ্রেপ্তার হতে পারেন অনেকেই।

মোট 9 টি মামলা প্রত্যাহার করা হলেও 6 টি মামলা তে জনস্বার্থ মামলা রুজু করা হয়।আর দেখে দেখে এই ছয়টি মামলা রুজু হওয়ায় শুভেন্দু অধিকারীর হাত আছে বলে তৃনমূল অভিযোগ করেন।কারন দেখে দেখে তৃনমূলের লোকেদের তিনি ফাঁসিয়েছেন বলে অভিযোগ ওঠে।মেঘনাদ পাল তাঁর নির্বাচনী এজেন্ট বলে সেই মামলা টিকে বাদ দেওয়া হয়েছে।অথচ আবু তাহের, সেখ সুফিয়ান, স্বদেশ দাসের মতো নেতাদের নাম সামনে রাখা হয়েছে বলেই অভিযোগ ।

তবে এই জনস্বার্থ মামলাই এখন বুমেরাং হয়ে শুভেন্দু অধিকারী কেই ভাবাচ্ছে ।কারন বড় নেতা দের ফাঁসাতে গিয়ে বহূ বিজেপি কর্মী র নাম রয়ে গেছে এই ছটি মামলায় ।ফলে তাঁদের বিক্ষোভের মুখে শুভেন্দু অধিকারী ।

এখন এই সমস্ত বিজেপি কর্মী রাই এখন শুভেন্দু অধিকারীর জয়ের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছে ।ফলে প্রতিদিন ই মামলা থেকে অব্যাহতি পাওয়ার জন্য তাঁরা চাপ দিচ্ছেন শুভেন্দু কেই।

যত গন্ডগোল কি এবার নন্দীগ্রাম কে ঘিরেই।মুখ্যমন্ত্রীর পায়ে আঘাত ।স্বাভাবিক দুর্ঘটনা না অন্তর্ঘাত ।এনিয়ে নন্দীগ্রাম সরগরম।

এরি সঙ্গে জমি আন্দোলনের মামলা থেকে অব্যাহতি পাওয়ার পরেও জনস্বার্থ মামলা ।আর তৃনমূলের ওপর আক্রমণ শানাতে গিয়ে বুমেরাং বিজেপিও।আর তাঁর প্রার্থী বিক্ষোভের মুখে পড়ে শ্যাম রাখি না কূল রাখি অবস্থা ।

নন্দীগ্রামের আকাশে এখন নানা শব্দের ছড়াছড়ি ।

দেড় দশক পরে আবার উওপ্ত হলো নন্দীগ্রামের বাতাস।

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ও এক সময় কার তাঁর একনিষ্ঠ সৈনিক বর্তমানের বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর লড়াই ঘিরে আবার আলোকিত নন্দীগ্রাম ।মহারনে নন্দীগ্রাম ।

সকলেই ফাঁকফোকর দেখছেন।কি ভাবে জয় করা যায় এই প্রেস্টিজ আসন টি।

তাই রোজ নন্দীগ্রাম কে ঘিরেই নানা খবর উঠে আসছে।

দেশ বিদেশের সাংবাদিকরা ভিড় জমিয়েছেন এখানে।

ক্যামেরার ফ্লাশের আলোয় রোজই তপ্ত হচ্ছে নন্দীগ্রাম ।